রাশিয়া থেকে ১৮০ কোটি ডলারের অস্ত্র কিনবে লিবিয়া

রাশিয়ার কাছ থেকে ১৮০ কোটি ডলার মূল্যের বিভিন্ন অস্ত্র কিনবে লিবিয়া। দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। গত শনিবার রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে। এএফপি।
ভ্লাদিমির পুতিন বলেন, ‘গত শুক্রবার দুই দেশের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। এর আওতায় বন্দুক বা রাইফেলজাতীয় অস্ত্র ছাড়াও অন্য অস্ত্র কিনবে লিবিয়া।’ কালাশনিকভ রাইফেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইজমাসের প্রধানের সঙ্গে এক সভার আগে তিনি এ তথ্য জানান। তবে লিবিয়া কী ধরনের অস্ত্র বা সামরিক সরঞ্জাম কিনছে, বিষয়টি স্পষ্ট করেননি পুতিন।
রাশিয়ার কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, এই চুক্তির আওতায় লিবিয়া কমপক্ষে ২০টি যুদ্ধবিমান, কয়েক ডজন টি-৯০সি ট্যাংক, দুটি এস-৩০০ প্রতিরক্ষা বিমান এবং অন্যান্য অস্ত্র কিনবে।
বিশ্বে স্নায়ুযুদ্ধ চলার সময়েই রাশিয়া ও লিবিয়ার মধ্যে দৃঢ় সম্পর্ক ছিল। ওই সময়ের সোভিয়েত ইউনিয়ন থেকেই অস্ত্র কেনে লিবিয়া। স্নায়ুযুদ্ধ-উত্তর বিশ্বে সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে সম্পর্কের আরও উন্নতি হয়েছে। লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফি আশির দশকের পর ২০০৮ সালে প্রথম মস্কো সফর করেন।

No comments

Powered by Blogger.