সেনাবাহিনীতে রদবদল করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

সাবেক সেনাপ্রধান ও সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত প্রার্থী জেনারেল শরত্ ফনসেকার অনুগত সেনা কর্মকর্তাদের বদলি করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে। গতকাল রোববার সেনাবাহিনীর একটি সূত্র এ কথা জানায়। নাম প্রকাশ না করার শর্তে ওই সেনা কর্মকর্তা জানান, সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ দায়িত্বগুলো থেকে শরত্ ফনসেকার অনুগত বেশ কয়েকজন সেনা কর্মকর্তাকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।
সেনাবাহিনীর মুখপাত্র উদয়া নানায়াক্কারা এসব বদলির নির্দেশের কথা নিশ্চিত করেছেন। তিনি জানান, বদলিকৃতদের মধ্যে একজন জেনারেলকে প্রশাসনিক দায়িত্ব দেওয়া হয়েছে। তবে কেন এই বদলি, তা ব্যাখ্যা করেননি নানায়াক্কারা। অবশ্য রাজাপক্ষের সমর্থকেরা ভোট গ্রহণের আগেই অভিযোগ তুলেছিলন, নির্বাচনে হেরে গেলে সামরিক অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করতে পারেন ফনসেকা।
এর আগে শুক্রবার ফনসেকার রাজনৈতিক কার্যালয়ে অভিযান চালায় পুলিশ। তখন ফনসেকার জন্য নির্বাচনের সময় কাজ করেছেন এমন কয়েকজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তাকে আটক করা হয়। এর প্রতিক্রিয়ায় ফনসেকা বলেন, নির্বাচনে অনিয়মের বিষয়ে তথ্য-প্রমাণ সংগ্রহ থেকে বাধা দিতেই সরকার তাঁর রাজনৈতিক কার্যালয়ে অভিযান চালিয়েছে।
এদিকে শ্রীলঙ্কার নির্বাচনের সংবাদ সংগ্রহে আসা এক সুইস সাংবাদিকের বিরুদ্ধে গতকাল বহিষ্কারের আদেশ জারি করেছেন প্রেসিডেন্ট রাজাপক্ষে। সরকারের এক মুখপাত্র জানান, সুইজারল্যান্ডের সাংবাদিক কারিন ভেংগারের বিরুদ্ধে ভুল তথ্য প্রচারের অভিযোগ এনেছে তথ্য অধিদপ্তর। এর পরিপ্রেক্ষিতে অভিবাসন কর্তৃপক্ষ তাঁর বিরুদ্ধে দেশ ছাড়ার নির্দেশ জারি করেছে। গত ২৬ জানুয়ারির প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়ম হয়েছে—এমন খবর প্রচার করায় শ্রীলঙ্কার মন্ত্রীরাও সাংবাদিক কারিনের সমালোচনা করেছেন। তবে শ্রীলঙ্কার সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা।

No comments

Powered by Blogger.