পাকিস্তানের বিদায়, সেমিতে আফগানিস্তান

দ্বিতীয়ার্ধের ৩১ মিনিটে অদ্ভুত এক কাণ্ড করলেন রেফারি। ফাউল করায় শ্রীলঙ্কার ২৩ নম্বর জার্সিধারী কাইজকে প্রথমে হলুদ কার্ড ও পরে লাল কার্ড দেখালেন। সবাই হতবাক। প্রতিবাদ করে উঠলেন শ্রীলঙ্কানরা। এর আগে তিনি ১৩ নম্বর জার্সি পরিহিত পেরেরাকে হলুদ কার্ড দেখিয়েছিলেন। জার্সি নম্বরে ভুল করলেন স্বাগতিক রেফারি ভরত চন্দ্র গৌড়। পরে লাল কার্ড প্রত্যাহার করে নিলেন তিনি।
শুধু এটা নয়, রেফারির কারণেই গতকাল গোলশূন্য ভারত-শ্রীলঙ্কা ম্যাচে কয়েকবার উত্তেজনা ছড়ায়। ম্যাচ শেষে রেফারির কড়া সমালোচনাও করলেন শ্রীলঙ্কার কোচ আমানউল্লাহ। ‘একে তো মাঠ খারাপ তার ওপর হলো বাজে রেফারিং। একাধিক ভুল সিদ্ধান্ত দিয়েছেন তিনি’—ক্ষুব্ধ কোচ।
তবে এই ম্যাচ ড্র করে লঙ্কানরা রয়েছে সুবিধাজনক জায়গায়। এর আগে প্রথম ম্যাচে তারা পাকিস্তানকে হারায় ১-০ গোলে। অন্যদিকে দ্বিতীয় ম্যাচ ড্র করায় ভারতের সেমিফাইনালে ওঠা ‘যদি’নির্ভর হয়ে পড়ল।
চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামের ম্যাচটিতে কাল দাপটে খেলেছে ভারত। ৫৮ মিনিটে দীপকের শট সাইডবার ঘেঁষে বাইরে চলে যায়। ৭৪ মিনিটে লরিন্দিকার শট আটকে দেন শ্রীলঙ্কান গোলরক্ষক ভিরাজ। শ্রীলঙ্কাও দু-একবার গোলের সুযোগ তৈরি করেছিল। যদিও তা সাফল্যের মুখ দেখেনি।
ভারতের কোচ কোয়াম টুলও তাদের প্রাধান্যের কথা বললেন। তবে জয়বঞ্চিত ভারতীয় কোচ আবারও দোষ দিলেন মাঠের, ‘মাঠ খারাপ। তিন ম্যাচে এখানে মাত্র দুটি গোল হয়েছে। এটা মাঠের জন্যই।’
ভারতের যখন এই অবস্থা তখন গতবারের চ্যাম্পিয়ন পাকিস্তান টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছে। গতকাল নিজেদের দ্বিতীয় ম্যাচে তারা আফগানিস্তানের কাছে ১-২ গোলে হেরেছে। আর বেলাল আরজুর দুই গোলের কল্যাণে আফগানরা প্রথমবারের মতো সেমিতে উঠে গেছে এক ম্যাচ বাকি থাকতেই। এই বেলালের গোলেই প্রথম ম্যাচে ভারতকে হারিয়েছিল তারা। আফগানিস্তান দলের কোচ ও অধিনায়ক যখন ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে, তখনই কাবুল থেকে তাঁদের অভিনন্দন বার্তা পাঠালেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। ফুটবলের এই ঐতিহাসিক অর্জনে উদ্বেলিত আফগান প্রেসিডেন্ট।
কালকের ম্যাচের ১৭ মিনিটেই ইস্রাফিলের পাস থেকে বেলাল বাঁ পায়ের শটে গোল করেন। দ্বিতীয় গোল আসে ৮৪ মিনিটে। অফসাইডের ফাঁদে ফেলতে গিয়ে সর্বনাশ হয় পাকিস্তানের। বেলাল আরজু প্লেসিং শটে বল জালে জড়িয়ে দেন। এর আগে ৬৬ মিনিটে পাকিস্তানের অধিনায়ক আরিফ বদলি হিসেবে নেমে সমতা এনেছিলেন। শেষ ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ ভারত। ম্যাচটি পাকিস্তানের জন্য আনুষ্ঠানিকতা হলেও ভারতের কাছে অনেক কিছু।

No comments

Powered by Blogger.