সুইজারল্যান্ডে পোলানস্কির আটকাবস্থা এক বছর দীর্ঘায়িত হতে পারে

চলচ্চিত্র নির্মাতা রোমান পোলানস্কিকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে এক বছর সময় লেগে যেতে পারে। সুইজারল্যান্ডের বিচারমন্ত্রী এভিলাইন উইদমার-স্কুলম্ফ গতকাল রোববার এ কথা জানিয়েছেন।
৭৬ বছর বয়সী পোলানস্কি বর্তমানে সুইজারল্যান্ডে গৃহবন্দী আছেন। এক কিশোরীর সঙ্গে যৌন সম্পর্কের অভিযোগে যুক্তরাষ্ট্র গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর গত সেপ্টেম্বরে তাঁকে সুইজারল্যান্ডে গ্রেপ্তার করা হয়।
পোলানস্কিকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের জন্য গত অক্টোবরে অনুরোধ জানায় ওয়াশিংটন। এ বিষয়ে সুইজারল্যান্ড কর্তৃপক্ষ আগামী কয়েক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নিতে পারে।
বিচারমন্ত্রী এভিলাইন উইদমার-স্কুলম্ফ বলেন, বিচার মন্ত্রণালয় যদি পোলানস্কিকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নেয়, তাহলে তিনি ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ফেডারেল পেনাল কোর্টে এবং এরপর ফেডারেল কোর্টে আবেদন করতে পারবেন।
বিচারমন্ত্রী আরও বলেন, ‘যদি তিনি আবেদন করেন, তাহলে হস্তান্তরের প্রক্রিয়া আরও দীর্ঘতর হবে। কত দিন লাগবে নির্দিষ্ট করে বলা না গেলেও, পূর্ব অভিজ্ঞতা থেকে বলা যায় যে কয়েক মাস থেকে এক বছর লেগে যেতে পারে।’
গত ৪ ডিসেম্বর পোলানস্কিকে জামিনে মুক্তি দেওয়া হয়। এর পর থেকে তিনি গৃহবন্দী আছেন

No comments

Powered by Blogger.