প্রদেশের নাম পাল্টানো নিয়ে আলোচনার জন্য নওয়াজের কমিটি গঠন

পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের নাম পাল্টানোর প্রস্তাব নিয়ে ওই প্রদেশের ক্ষমতাসীন দল আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) সঙ্গে আলোচনার জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছেন পাকিস্তান মুসলিম লিগ- নওয়াজ (পিএমএল-এন)-এর প্রধান নওয়াজ শরিফ। গত শনিবার দলীয় নেতাদের সঙ্গে বৈঠক শেষে নওয়াজ শরিফ সাংবাদিকদের এ কথা জানান।
নওয়াজ বলেন, নাম পাল্টানোর বিষয়টি সমাধানের জন্য পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) অনুরোধের পরিপ্রেক্ষিতে এই কমিটি গঠন করা হয়েছে। সরতাজ আজিজের নেতৃত্বে ওই কমিটিতে রয়েছেন সরদার মেহতাব আব্বাসি, সরঞ্জাম খান, পীর সাবির শাহ ও সাবেক এমএনএ নাসির খান।
পাকিস্তানের সংবিধান সংস্কারের জন্য গঠিত কমিটির সুপারিশ তৈরি করার ক্ষেত্রে এই প্রদেশের নাম পরিবর্তনের বিষয়টি একটি বাধা হয়ে আছে। উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের নাম পাল্টে পাখতুনখা রাখার প্রস্তাব করেছে এএনপি। পিএমএল-এন এখন এ প্রস্তাবে সম্মতি জানালেও তারা চায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এ ব্যাপারে একটি ভোট গ্রহণ করা হোক।
প্রদেশের হাজারা ও পার্শ্ববর্তী এলাকায় পিএমএল-এনের শক্ত অবস্থান রয়েছে। সেখানকার প্রাদেশিক নেতাদের চাপে দলের কেন্দ্রীয় নেতৃত্ব এএনপির নাম পাল্টানোর ওই প্রস্তাবের বিরোধিতা করছে। গত শুক্রবার নওয়াজ শরিফ এএনপি নেতা ও পাকিস্তানের রেলমন্ত্রী গুলাম আহমেদ বাইলোরের সঙ্গে বৈঠক করেন। সংবিধানের ১৭তম সংশোধনী বাতিল না করা এবং অন্যান্য বিষয়ে গুরুত্ব না দেওয়ায় পিপিপি সরকারের সমালোচনা করেন নওয়াজ।

No comments

Powered by Blogger.