ফরিদপুর চিনিকলে ১২ দফা দাবিতে সমাবেশ ও স্মারকলিপি প্রদান

‘কৃষক বাঁচাও, শিল্প বাঁচাও, দেশ বাঁচাও’ স্লোগানে গতকাল রোববার ফরিদপুর চিনিকল আখচাষি কল্যাণ সংস্থা মধুখালী বৈশাখী মেলা মাঠে আখচাষিদের নিয়ে এক সমাবেশের আয়োজন করে। এ ছাড়া তারা প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি দিয়েছে।
আখচাষিদের ১২ দফা দাবি আদায়ের লক্ষ্যে এই সমাবেশের আয়োজন ও স্মারকলিপি দেওয়া হয়। সমাবেশে বলা হয়, আগামী ৯ জানুয়ারির মধ্যে এসব দাবি না মানা হলে আখচাষিরা চিনিকলে আখ সরবরাহ বন্ধ করে দেবেন এবং ওই দিন প্রতীকী অনশন পালন করা হবে।
সমাবেশে ফরিদপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী ও মাগুরা জেলার বিপুলসংখ্যক আখচাষি সমবেত হন। সমাবেশ শেষে ফরিদপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কমল কান্তি সরকার ও উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ১২ দফা দাবিসংবলিত একটি স্মারকলিপি দেওয়া হয়।
উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে, আখের মূল্য মণপ্রতি ১০০ টাকায় নির্ধারণ এবং চলতি মাড়াই মৌসুমে প্রতি মণ আখের দাম ৮০ টাকায় কার্যকর, বিগত ২০০৮-০৯ উত্পাদন মৌসুমে আখচাষে ব্যবহূত টিএসপি ও এমওপি সারের জন্য ১০০ শতাংশ ভর্তুকি দেওয়া ইত্যাদি।
সমাবেশে সভাপতিত্ব করেন আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি আকরাম হোসেন মিয়া। এতে সংস্থার সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আখচাষি ফেডারেশনের ঊর্ধ্বতন সহসভাপতি মো. সিরাজুল ইসলাম, সহসভাপতি শাজাহান খান, সহ-সাধারণ সম্পাদক কামরুজ্জামান দাউদ, সাংগঠনিক সম্পাদক বাচ্চু মিয়া, নির্বাহী সদস্য ওহিদুজ্জামান বাবলু, রাজবাড়ীর আখচাষি মো. ইয়াকুব আলী ও গোপালগঞ্জের আখচাষি নিলু সরদার বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.