বিশ্বকাপটা কাকার চাই

বিশ্বকাপের পোশাকি মহড়ার টুর্নামেন্টটা জিতেছে তারাই। আসল বিশ্বকাপও কি জিতবে ব্রাজিল?
পোশাকি মহড়ার ওই টুর্নামেন্ট—ফিফা কনফেডারেশনস কাপের সেরা খেলোয়াড় কাকা বলছেন, ব্রাজিলের ষষ্ঠ শিরোপা হাতে তোলার ‘দারুণ সুযোগ’ দেখছেন তিনি।
গত জুনে দক্ষিণ আফ্রিকায় বসেছিল কনফেডারেশনস কাপের আসর। ফিফার ছয়টি কনফেডারেশনের ছয় দলের সঙ্গে স্বাগতিক আর বিশ্বকাপ চ্যাম্পিয়ন—এই আট দল মিলে খেলেছিল ওই টুর্নামেন্টে। এই টুর্নামেন্ট দিয়ে স্বাগতিকেরা নিজেদের বিশ্বকাপ প্রস্তুতি যাচাই করে নেয়। অংশগ্রহণকারী দলগুলো পায় বিশ্বকাপের কন্ডিশনের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ।
রিয়াল মাদ্রিদের প্লে-মেকার কাকা বলছেন, আগামী বছর ১১ জুলাই জোহানেসবার্গের ফাইনালে আবারও শিরোপাটি উঁচিয়ে ধরতে তারা উন্মুখ, ‘বিশ্বকাপ অবশ্যই আমাদের মূল লক্ষ্য। ক্লাব পর্যায়ে আমরা যে এত পরিশ্রম করি সেটার ফলাফল আমরা বিশ্বকাপে পেতে চাই। রিয়াল মাদ্রিদের হয়ে খেলে ভালোভাবে প্রস্তুতি নিতে চাই, যেন দক্ষিণ আফ্রিকায় আমি আমার সেরা ফর্ম নিয়ে যেতে পারি।’
বিশ্বকাপের সবগুলো আসরে খেলা একমাত্র দল ব্রাজিল এবারও অন্যতম ফেবারিট। কাকা নিজে অবশ্য ইংল্যান্ডের এবারের দলটিকে নিয়ে তাঁর মুগ্ধতার কথা জানিয়েছেন আগে। ইউরো চ্যাম্পিয়ন স্পেনও এবার শিরোপা-খরা ঘুচিয়ে দিতে পারে বলে অনেকের ভবিষ্যদ্বাণী। কাকা অবশ্য মনে করিয়ে দিলেন, শেষ পর্যন্ত মাঠের খেলাটাই আসল; ফেবারিটের তকমা নয়। কাকা তাই জাতীয় দলের সতীর্থদের সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রাখার আহ্বান জানালেন, ‘টুর্নামেন্টে অনেক কিছুই ঘটে যেতে পারে। আপনি জিততে পারেন, হারতেও পারেন। কিন্তু আমরা যদি ভালোভাবে প্রস্তুতি নিয়ে যেতে পারি তাহলে শিরোপা জেতার দারুণ সুযোগ থাকবে আমাদের।’
ইউরোপ-আমেরিকার বাইরে এর আগে যে একবার বিশ্বকাপ হয়েছে অন্য মহাদেশে, সেই এশিয়া থেকে পঞ্চম শিরোপা জিতেছে ব্রাজিল। আর সেই দলের গর্বিত এক সদস্য কাকা। আফ্রিকা মহাদেশের প্রথম বিশ্বকাপেও তাই কাকার কাছে শিরোপার গন্ধ ভেসে আসতেই পারে।

No comments

Powered by Blogger.