সময়চিত্র- আওয়ামী লীগকে হারানো অসম্ভব? by আসিফ নজরুল

প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয় বলেছেন, আওয়ামী লীগকে নির্বাচনে হারানো অসম্ভব। তবে এ জন্য তিনি দুটো শর্তের কথা বলেছেন।
এক: আওয়ামী লীগের ভোটার এবং সমর্থকদের এগিয়ে আসতে হবে। দুই: আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

জয় বাংলাদেশে এসেছেন আওয়ামী লীগের সমর্থকদের উজ্জীবিত করার জন্য। এই উজ্জীবনের প্রয়োজন ছিল। পর পর পাঁচটি সিটি করপোরেশন নির্বাচনে, বিশেষ করে গাজীপুরে পরাজয়ের পর দলটির মনোবল ভেঙে পড়েছিল। গোপালগঞ্জের পর দেশে আওয়ামী লীগের সবচেয়ে বড় ঘাঁটি ছিল গাজীপুর। এই নির্বাচনে স্বয়ং দলটির সভানেত্রীসহ বহু কেন্দ্রীয় নেতা এবং প্রায় অর্ধশত সাংসদ দলের প্রার্থীর হয়ে নানাভাবে প্রচারাভিযান চালান। তবু আওয়ামী লীগের প্রার্থী সেখানে বিপুল ভোটে পরাজয় বরণ করেন। দলের কয়েকজন নেতা এরপর প্রকাশ্যে তাঁদের হতাশা প্রকাশ করেন। আওয়ামী লীগের জনপ্রিয়তায় ধস নেমেছে—এমন একটি ধারণা দেশে ও বিদেশে আরও সোচ্চার হয়ে ওঠে।
জয়ের আগমন এসব পরাজয়ের অল্প দিন পরে। তিনি সুদর্শন, শিক্ষিত এবং সবচেয়ে যা উল্লেখযোগ্য, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমিত উত্তরসূরি। দলকে ঘুরে দাঁড় করানোর মরিয়া প্রচেষ্টা হিসেবে হয়তো সে কারণে আওয়ামী লীগের নীতিনির্ধারকেরা তাঁর শরণাপন্ন হয়েছেন। তবে তাঁর বিভিন্ন বক্তব্যে দল কতটা উপকৃত হচ্ছে বা কর্মীরা কতটা উজ্জীবিত হচ্ছেন, তা নিয়ে নানা প্রশ্ন তোলার অবকাশ রয়েছে। আওয়ামী লীগকে হারানো অসম্ভব বলে তিনি যে তত্ত্ব দিয়েছেন, তাতেও আশাবাদী হওয়ার যৌক্তিকতা নেই। কারণ, এ জন্য তিনি নিজে যে দুটো শর্তের কথা বলেছেন তা পূরণ করা সহজ নয়, হয়তো সম্ভবও নয়।

দুই
জয় আওয়ামী লীগের ভোটব্যাংকের কথা বলেছেন। ১৯৯০ সালের পর বিভিন্ন নির্বাচনের ফলাফলের হিসেবে সাধারণভাবে ধরে নেওয়া হয় যে দেশের প্রায় ৪০ শতাংশ আওয়ামী লীগ ও তার মিত্রদের ভোটার বা সমর্থক, ৪০ শতাংশ তার বিরোধী এবং কমবেশি ২০ শতাংশ সুইং ভোটার, যাঁরা প্রধানত সর্বশেষ সরকারের প্রতি ক্ষুব্ধ হয়ে বিরোধী দলকে ভোট প্রদান করেন। প্রশ্ন হচ্ছে, আওয়ামী লীগের ভোটব্যাংক যদি ৪০ শতাংশও হয়, এঁরা কি সবাই আওয়ামী লীগকে ভোট দিতে এগিয়ে আসবেন? নাকি তাঁদের একটি ক্ষুদ্র অংশ হলেও নানা কারণে বিরক্ত হয়ে ভোটদানে বিরত থাকবেন?
আওয়ামী লীগ সরকারের দলীয়করণ, দুর্নীতি ও সন্ত্রাসের (যেমন শেয়ার মার্কেট দুর্নীতি বা ছাত্রলীগের সন্ত্রাস) শিকার এই ৪০ শতাংশের কেউ যদি হয়ে থাকেন, তাহলে আওয়ামী লীগকে তাঁদের ভোট দেওয়ার কথা নয়। বিএনপিকে ভোট না দিলেও এঁদের অনেকে আগামী নির্বাচনে ভোটদানে বিরত থাকতে পারেন। আবার আওয়ামী লীগ-সমর্থকদের মধ্যে যাঁরা ধর্মীয় বা ভারতনীতির কারণে বা গ্রামীণ ব্যাংকের প্রতি অন্যায় আচরণে ক্ষুব্ধ হয়েছেন, তাঁদের অনেকেরও দলটির পক্ষে আগামী নির্বাচনে ভোটদানে আগ্রহী থাকার কথা নয়। এসব হতাশা বা ক্ষোভ ভুলে আওয়ামী লীগ সরকারের জঙ্গিবিরোধী ভূমিকা, যুদ্ধাপরাধীদের বিচারে সাফল্য এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডের কথা মনে রেখে এই ৪০ শতাংশ ভোটার ভোট দিলেও শুধু এঁদের ভোটে আগামী নির্বাচনে জিততে পারার কথা নয়।
আওয়ামী লীগের প্রয়োজন দেশের মধ্যপন্থী ২০ শতাংশ ভোটারের অন্তত সংখ্যাগরিষ্ঠের সমর্থন। এই সমর্থন বাংলাদেশের কোনো সরকার তার মেয়াদান্তে পায়নি, আওয়ামী লীগেরও পাওয়ার কথা নয়। সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড বা বিএনপির মৌলবাদপ্রীতির প্রচারণায় দেশ সয়লাব করে দিলেও তা সম্ভব নয়। ফিরিস্তি দেওয়ার মতো উন্নয়নমূলক কর্মকাণ্ড সব সরকার করে থাকে, নির্বাচনের সময় এসব জোরেশোরে প্রচারও করা হয়, কিন্তু তাতে লাভ হয় না। মানুষ বরং অনেক বেশি করে মনে রাখে কুশাসনের নজিরগুলো এবং নিজের ব্যক্তিজীবনের ভোগান্তির কথা।
শেয়ারবাজার, হল-মার্ক, রেল বা পদ্মা সেতুর দুর্নীতি, পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের তাণ্ডব, সাগর-রুনি ও বিশ্বজিতের হত্যা,
গুম-ক্রসফায়ার, বিভিন্ন ব্যবসা, চাকরি ও সুযোগ কুক্ষিগতকরণ, দ্রব্যমূল্য ও বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, বিরোধী দল, গণমাধ্যম ও ভিন্নমতের প্রতি চরম অসহিষ্ণুতা, সীমান্তে হত্যাকাণ্ড, তিস্তা চুক্তিসংক্রান্ত ব্যর্থতা, মন্ত্রী ও সরকারি দলের নেতাদের অসংযত বক্তব্যসহ বিভিন্ন কারণে মধ্যপন্থী ভোটারের বিশাল একটি অংশ সরকারের প্রতি যেভাবে রুষ্ট রয়েছে, তা আগামী মাস কয়েকের কোনো প্রচারণাতেই মুছে যাওয়ার কথা নয়। বরিশাল, রাজশাহী ও গাজীপুরে বহু উন্নয়নমূলক কর্মকাণ্ড করার পরও আওয়ামী লীগের প্রার্থীদের শোচনীয় পরাজয় এর একটি বড় প্রমাণ। জয় যে দ্বিতীয় শর্তের কথা বলেছেন, তা হচ্ছে আওয়ামী লীগের ঐক্য। আওয়ামী লীগ পুরোনো দল, এ দলের অন্তত সুবিধাভোগীরা জানেন, আগামী নির্বাচনে পরাজয়ের মানে কী হতে পারে তাঁদের জন্য। কিন্তু এই সুবিধাভোগী বা তাঁদের অনুসারীরা সংখ্যায় খুব বেশি নয়। এ ধরনের সুবিধাভোগীদের কাছে ব্যক্তিগত বা গোষ্ঠীগত সুবিধা দলের স্বার্থের চেয়ে বড় বলে বিবেচিত হয়। এক-এগারোর ঘটনার পর যাঁরা আওয়ামী লীগে নানাভাবে কোণঠাসা হয়ে পড়েছেন, তাঁদের সঙ্গে এই সুবিধাভোগী অংশের দ্বন্দ্ব মেটানো সহজ হবে না। দেশ পরিচালনার ক্ষেত্রে আওয়ামী লীগ সুউচ্চ নৈতিক মান বজায় রাখলে, দলের সাংগঠনিক তৎপরতা সচল থাকলে এবং দলের সকল স্তরে নিয়মিত নির্বাচিত প্রতিনিধিত্বের ব্যবস্থা থাকলে দলের ভেতর অনেক বিভেদ ম্লান করা সম্ভব হতো। শেষ সময়ে এখন তা করা প্রায় দুঃসাধ্য বিষয় হতে পারে।

তিন
আওয়ামী লীগ সভানেত্রী, সজীব ওয়াজেদ জয় এবং দলের আরও কেউ কেউ বলে থাকেন যে আওয়ামী লীগ বিভিন্ন নির্বাচনে হেরেছে অপপ্রচারের কারণে। এটি কিছুটা হলেও সত্যি হতে পারে। তবে এই অপপ্রচারের অনেকাংশ আসলে যুক্তিসংগত সমালোচনা (যেমন: দুর্নীতি ও সন্ত্রাসের ঘটনাগুলো), কিছু অংশ হয়তো কেবলই অপপ্রচার (যেমন: হেফাজতের সমাবেশে হামলায় নিহতের সংখ্যা)। আর এ ধরনের অপপ্রচার বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের বিভিন্ন দেশে সরকার এবং তার বিরোধী পক্ষ—উভয়ের ক্ষেত্রেই হয়ে থাকে। পার্থক্য হচ্ছে, এমন অপপ্রচারে বিরোধী দল যতটা ক্ষতিগ্রস্ত হয়, দেশ পরিচালনায় ক্ষুব্ধ মানুষের কারণে তার চেয়ে অনেক বেশি হয় সরকারি দল।
সরকারি দলের জন্য এসব প্রতিকূলতা নতুন বা ব্যতিক্রমী কিছু নয়। অনুন্নত গণতন্ত্রে সব সরকারকেই এসব প্রতিকূলতার মুখোমুখি হতে হয়। আর তাই এসব দেশে সুষ্ঠু নির্বাচন হলে সরকারি দল জিতে এসেছে—এই নজির খুবই বিরল। বাংলাদেশেও ১৯৯০ সালে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পর থেকে কোনো সরকারি দল নির্বাচনে জিততে পারেনি। কিন্তু সেটি কিছুটা কেবল অপপ্রচারের কারণে। প্রধানত কুশাসনের ফল হিসেবেই তারা পরাজিত হয়।
নির্বাচনে জেতার জন্য প্রয়োজন সুশাসন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা। ১৯৯০ সালের পর প্রতিটি সরকারের আমলে জিডিপি, রপ্তানি-আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং জীবনযাত্রার মান কমবেশি বেড়েছে, সামাজিক উন্নয়ন সূচকগুলোতে অগ্রগতি হয়েছে এবং অবকাঠামো উন্নয়ন ঘটেছে। সজীব ওয়াজেদ জয় এ ক্ষেত্রে আওয়ামী লীগ আমলের বাড়তি সাফল্যের যে কথা বলছেন, তা কিছু ক্ষেত্রে সঠিকও নয়। যেমন তিনি বলেছেন, বর্তমান সরকারের আমলে বাংলাদেশ অর্থনীতির ক্ষেত্রে আগুয়ান শক্তির মর্যাদা পেয়েছে। কিন্তু পৃথিবীর ১১টি নতুন এমার্জিং টাইগারের একটি দেশ হিসেবে বাংলাদেশকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা হয় আসলে ২০০৫ সাল থেকে, যখন দেশে ক্ষমতায় ছিল বিএনপি সরকার।
গ্লোবাল ইকোনমিকস পেপার ১৫৩ অনুসারে, এই ১১টি দেশ ছিল বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, কোরিয়া, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, তুরস্ক ও ভিয়েতনাম। এর মধ্যে আবার তুলনামূলকভাবে কম সম্ভাবনাময় দেশ হিসেবে বিবেচিত হয়েছিল যে তিনটি দেশ, তার একটি ছিল বাংলাদেশ (অপর দুটো নাইজেরিয়া ও পাকিস্তান)। বাংলাদেশের প্রত্যাশিত উন্নয়নের একটি বড় শর্ত হিসেবে রাজনৈতিক স্থিতিশীলতার কথা বলা হয়েছিল, যা ২০০৫ সালের পর থেকে রক্ষার তেমন কোনো প্রচেষ্টা দেশে লক্ষ করা যায়নি। অযৌক্তিক ও একতরফাভাবে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করে আওয়ামী লীগ দেশকে বরং গভীরতর অনিশ্চয়তা ও সংঘাতের দিকে ঠেলে দিয়েছে।

চার
সার্বিক বিচারে সুষ্ঠু নির্বাচন হলে বরং আওয়ামী লীগকে জিতিয়ে আনা অসম্ভব মনে হতে পারে। তবে এমন একটি নির্বাচনে আওয়ামী লীগ পরাজিত হলে তাতে বিরোধী দলের কৃতিত্ব আছে তা বলা যাবে না। বিরোধী দল এমন কোনো আশাবাদ দেশে সৃষ্টি করতে পারেনি, যার কারণে তাকে মানুষ নির্বাচিত করতে উদ্গ্রীব হয়ে যাবে। মানুষ এ দেশে বিরোধী দলকে ভোট দেয় সরকারি দলের কুশাসনে ক্ষিপ্ত হয়ে তাদের শিক্ষা দেওয়ার জন্য। এবারও তা-ই হওয়ার কথা।
বাংলাদেশে সরকারি দলগুলোর পরাজয় তাই হয়ে ওঠে আত্মঘাতী পরাজয়। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় এসে আত্মঘাতী প্রবণতার (স্বেচ্ছাচার, চরম অসহিষ্ণুতা, অবাধ দুর্নীতি, সন্ত্রাস) বলি হয়েছে উপমহাদেশের সব সরকার। তুলনায় কিছু ক্ষেত্রে বর্তমান আওয়ামী লীগ সরকারের আত্মঘাতী প্রবণতা আরও ব্যাপক। আওয়ামী লীগের কোনো প্রয়োজন ছিল না গ্রামীণ ব্যাংক ও ড. ইউনূসকে অপদস্থ করার, শেয়ার মার্কেট ও রাষ্ট্রায়ত্ত ব্যাংক লুটপাটকারীদের রক্ষা করার, জননিন্দিত আবুল হোসেনকে দেশপ্রেমিক আখ্যায়িত করার, দেশে জামায়াতবিরোধী ইসলামি দলগুলোর সঙ্গে সম্পর্ক বৈরী করার, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের সঙ্গে শীতল আচরণ করার। আওয়ামী লীগের কোনো লাভ হয়নি সমাজের গণ্যমান্য ব্যক্তিদের প্রতি অবিরাম কুৎসা রটনা করে বা দলের চৌকস নেতাদের দূরে ঠেলে নব্য আওয়ামী লীগপ্রেমী বা আনাড়ি নেতাদের ক্ষমতায়িত করে।
আওয়ামী লীগকে ঘুরে দাঁড়াতে হবে আত্মপ্রচারে শুধু নয়, আত্মসমালোচনার মাধ্যমেও। তাতে নির্বাচনে জয় না হোক, অন্তত মানুষের সম্মান ও আস্থা ফিরে আসবে অনেকাংশে।
আসিফ নজরুল: অধ্যাপক, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রথম আলোর পাঠকের ( ২৫৯ ) মন্তব্য

  • ১২১
    ১৭
    আওয়ামীলীগ আত্মঘাতী দল । তাদের ব্যাপক জনপ্রিয়তা নিজেদের দোষেই হারিয়েছেন ।
    • ৪১
      আওয়ামী লীগ তার একক নির্বাচনের নীল নকশা ধরেই হাটছে।ভবিষ্যতে জয়ের এই নির্বাচনি প্রচারনাকে নির্বাচনে বিজয়ের অন্যতম কারন হিসাবে জাহির করে ক্ষমতা দির্ঘায়িত করার পায়তারায় আছেন বর্তমান প্রধানমন্ত্রী।
    • ৫২
      আওয়ামীলীগ আসলেই আত্মঘাতী। গত সিটি নির্বাচনে আমার পরিবারের ৬জনের মধ্যে ৩জন ভোট দেননি কারণ তারা বিএনপিকে ভোট দেবে না। শুধু শেয়ার মার্কেটের কারণে আমি কষট করে বিএনপিকে ভোট না দিতে চেয়েও দিয়েছি। আগামীতে ও দিব বলেই মনে হয়। আমার বাড়িওয়ালার ছেলের ঘরে বংগবনধুর ছবি ঝোলানো সেও শুধু শেয়ার মার্কেটের কারণে বিএনপিকে ভোট দিয়েছে। সে Broker House এ চাকরি করত, এখন তার চাকরিও নাই।
    • ২০
      সহমত
    • ২৭
      Agree. Largest mistake is underestimate dr. Younus.
    • ৩৭
      একমত। হারানো অসম্ভব হত যদি নেতা-নেত্রীরা ফাউল কথা না বলে নিরবতা পালন করতেন, আর আবুল-সুরন্জিতের ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী কিছু ব্যাবস্থা নিতেন।
    • ২২
      আ:লীগ বা বিএনপি দুজনকেই হারানো অসম্ভব! গদীনসিন হয়েই ক্ষমতাসীন দল নিজেদেরকে বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাবান মাখলুকাত মনে করে বসে।জবাবদিহিতার প্রশ্নে তারা জনগন তো দুরে থাক বিরোধী দলকেও কেয়ার করে থোড়াই! এদেশের বিরোধী দলও ক্ষমতাসীনদের চাইতে কোন অংশে কম না।নির্বাচনে হেরে যাওয়াটাকে তারা আন্তর্জাতিক অপমান হিসাবে গন্য করে।৫টি বছর উন্নয়ন কর্মকান্ড লাটে তুলে উভয়েই সংসদ হোক বা জনসভা,সবখানেই কুৎসা ও কাজিয়ার কাদা ছোড়াছুড়িতে বাংলাদেশকে বিশ্বের দরবারে শ্রেষ্ঠ সার্কাস কোং বানাতে চেষ্টার কোনই ত্রুটি রাখে না।
    • ৩৮
      রানা ভাই, আপনার সাথে একটু যোগ করতে চাই। আওয়ামিলীগ হল টেকনিকবাজির দল। এরা টেকনিক করতে ভাল পারে। আর উনারা যা বোঝে দুনিয়ার কেও তা বোঝেনা। দুনিয়া উল্টেগেলেও উনারা কারো কথা মানার লোক নয়। ৫টা নির্বাচনে যে জনগন তাদের দাঁতভাঙ্গা জবাব দিল তাতেও তাদের শিক্ষা হয় নাই।
    • ১৮
      ৪৪
      আসিফ নজরুল পিয়াস করিম দের কথা মিজ`া ফখরুল/ ব্যরিষ্টার রজ্জাকদের মতো লাগে কেন?
    • ১৩
      You know what! You r not victim by this govt.any way.look this is our bad luck we don't get a leader like Mahati or Thai king vumibol.But we have AL who always trying to keep 71 credits in their pocket n let us back from the economic revaluation.Banks,Padma n share market scandal is such as crime as jamat did in 71. Because we fought against PK for economic discrimination.we new gen want develop BD rather than just talk abt glorious history .We believe in present n future
    • ১০
      নিরপেক্ষ কেউ নেই এই দেশে।...তাই দরকার কেয়ার টেকার সরকার।
    • ১২
      আওয়ামীরকে হারানো অসম্ভব ছিল , যদি দলীয় দৃর্বৃত্ত,দুর্নীতিবাজ আর সোনার ছেলেদের আঁচলের ছায়ায় না রাখে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে জনগণ দেখতো।
    • জয়ের ব্যাপারে মিডিয়ার পজিটিভ দিকটা হলো, এই তরুন নবাগত কে নিয়ে এই অল্প সময়ে অনেক প্রচার হয়েছে। সংবাদ ছাড়াও অনেক অত্যূতসাহীর নিবন্ধ জয়কে সবার দৃষ্টীর কেন্দ্রবিন্দুতে পৌছে দিয়েছে । এতে স্বাভাবিক ভাবে সমালোচনা এবং প্রশংসা দুটোই তার প্রাপ্তি ঘটেছে । প্রশংসা যা পেয়েছে তা একান্ত তার নিজের ,অার সমালোচনার প্রত্যক্ষ ভাগিদার জয় নিজে নয়, সেটা তার পারিপাশ্বির্কতার। এর মাঝে ,অারেকটি বিষয় সুক্ষ ভাবে প্রতিভাত হয়েছে যে,জয় অনেকের জন্য অস্বাচ্ছন্দ বয়ে এনেছে।
    • ১৪
      জয় আওয়ামী লীগের কফিনে শেষ পেরেক। তবে পতন যে হচ্ছে তা আওয়ামী লীগ বুঝে না তা নয়, সে জন্য তারা মনে হচ্ছে একদলীয় নির্বাচন বা নির্বাচন ছাড়াই ক্ষমতায় থাকার ষড়যন্ত্র করছে।
    • ‘ভুল হইয়া গেছে, ভাই মাফ কইরা দেন’, ভাই বলে সম্বোধন করে, অনুনয় বিনয় করেও হরতালকারীদর এতটুকু সহানুভূতি কাড়তে পারেননি বাসচালক নজরুল ইসলাম। ঋণের টাকা শোধ করতে স্ত্রীর কথা অমান্য করেই তিনি বাড়ি থেকে বেরিয়েছিলেন। ফিরতে পারেননি। শরীরের ৬৫ শতাংশ পোড়া নিয়ে আশ্রয় নিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে।
    • "জয় বলেছেন, আওয়ামী লীগকে নির্বাচনে হারানো অসম্ভব।" এতটা কনফিডেন্স ভাল নয়! ৯৫%+ মানুষই এটাকে ভালভাবে নেবে না, এমন কি খাটি আওয়ামীলীগার হলেও।
  • ১২৫
    ২৫
    আওয়ামীলীগ তো হেরেই গেছে। ৫ টা সিটি কর্পোরেশনে এতো বিশাল ব্যবধানে হারার পর , হারার আর কি বাকি থাকে। জোর করে যতদিন পারে ক্ষমতায় থাকতে চাওয়া ছাড়া তাদের তো আর কোনো পথ নাই। তারা সংবিধানকে গত পাচ বছরে এমনভাবে সাজিয়েছে, কোনো নির্বাচন ছাড়াই তারা ক্ষমতায় অনন্তকাল থাকতে পারবে। কিন্তু জোর করে ক্ষমতায় থাকা কি এতো সোজা !
    • ১৮
      unfortunately AL will loose this election
    • ২০
      ৩৭
      যে কোন ভাবে আওয়ামীলীগ ক্ষমতায় থাকতে পারলে দেশের জন্য মংগল হতো । যাই হোক দেশের মর্যাদার ব্যাপারে আ:লীগ যতটা ভাবে অন্যরা তার ১০ % ভাবেনা ।
    • ৩১
      ১৪
      আওয়ামীলিগের নেতা কর্মিদের কোন লজ্জা নেই রে ভাই ।
    • ১৩
      ১২
      এত ব্যাসত কেনো ? আসুক নিরবাচন , দেখা যাবে !
    • ২৫
      যে কোন ভাবে আওয়ামীলীগ ক্ষমতায় থাকতে পারলে আওয়ামীলীগের মংগল হবে। কারণ শেয়ারবাজার, হল-মার্ক, রেল বা পদ্মা সেতুর দুর্নীতি, পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের তাণ্ডব, সাগর-রুনি ও বিশ্বজিতের হত্যা এইসব আগামী ৫ বছর যেন কেউ কথা বলতে না পারে। @Saif Al Khan
  • ৩৭
    ১০৫
    You should write something about Jamayat Shibir activities.You always write about BSL bad activities .Why not about BNP/Jamayat.
    • ২০
      ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ৮
    • ২৬
      রাজশাহীতে তিন ছাত্রলীগ কর্মীকে শিবিরের ধোলাই।
    • ১৭
      ২৩
      আপনি এটা কি বলছেন বাহে ? আসিফ নজ্রুল সাহেব জামাত নিয়ে লিখবেন ?
    • ৩৫
      কেন, ছাত্রলীগের কুকীর্তির কথা শুনতে ভালো লাগে না?
    • ১৭
      ৪১
      সরকারের সময় জিডিপি ৬০০(২০০৬)থেকে ১০৪৪(২০১৩) ডলার হল। বিদ্যুৎ ৩২০০ (২০০৬) থেকে ৭০০০( ২০১৩) । বর্তমান উৎপাদন ক্ষমতা ৯০০০ যা ২০১৪ সালের মধ্যে ১৬০০০ মেগাওয়াট (ডেইলি স্টার, ২৬,আগস্ট ২০১৩)। রপ্তানি ৯ বিলিয়ন(২০০৬) থেকে ২৬ বিলিয়ন(২০১৩)। রিজার্ভ ১৬ বিলিয়ন। যুদ্ধাপরাধীদের বিচার। উনার গাত্রদাহ একটি জায়গায় তা হল কেন যুদ্ধাপরাধীদের বিচার করা হচ্ছে।
    • yes I support you.After election people will realise
    • ১০
      জয়ের যেমন দেশে এসে পার্টির কর্মকান্ডে নিজেকে সামিল করার প্রয়োজন অাছে ,অাসিফ নজরুলেরও এই সুযোগে একটা প্রফেসি ছড়ানোর দরকার অাছে বৈকি ।...
    • ১২
      বিজন ডলার ৬৫ টাকা ছিল ২০০৬ আমি বিদ্যুৎ বিল দিতাম প্রতি ইউনিট ৪, ৭৮ টাকা এখন দিতে হয় ৯ টাকা সাথে ভ্যাট, সরকার কিনে ১৩ টাকায়, উৎপাদন খরচ ৪ টাকা ।...
    • ১০
      @Mr. Bijon Sarkar Please add this to your list of development for AL Rana Plaza's Total casualty = 1243 dead bodies found + 261 dead bodies missing = 1504 dead garment workers.
    • To get your answer wait only one year.
  • ৫৬
    ১৩৮
    আপনার প্রত্যেকটি অভিযোগ বিশেষ করে দুর্নীতির বিষয়ে এমনভাবে উপস্থাপিত, মনে হচ্ছে আওয়ামীলীগই প্রথম দুর্নীতি শুরু করেছে। সরকার জঙ্গি জামাত শিবিরের মধ্যযুগীয় কর্মকাণ্ডের মোকাবিলা করতে গিয়ে সরকার কঠোর হয়েছে যেটাকে সরকারের দুঃশাসন বলে হাইব্রিড করে প্রচার করার টার্গেট আপনার প্রতিটি লিখাতে থাকে। হায়রে নিরপেক্ষতা,
    • ১৫
      ২৯
      উনি তো নিরপক্ষ না.।
    • ৩৭
      ১২
      বিএনপি শত কোটি টাকার দুর্নীতি করেছে আর আপনার দল হাজার হাজার কোটি টাকার করেছে এবং করে যাচ্ছে। আওয়ামীলীগ স্বাধীনতার পক্ষশক্তি হিসেবে তো দুর্নীতি করার কথা না। তাছাড়া তারেক কোকর দুর্নীতির বিরুদ্ধে গান ধরে এই ভাবে ডাকাতি করা কি ঠিক হয়েছে? তারপরে ও দরবেশদের বিচার করবেন না! আবার ভোট ভোট ও চাইবেন! কেমনে কি?
    • ১৮
      Mr Bijon, We should always try to be better to progress. There is no point to compare with worst. If we keep comparing with the past then we would be in stone age with no cloths and hunting animals with stone. I hope you understand.
    • ২৮
      ১১
      সজীব ওয়াজেদ জয় এ ক্ষেত্রে আওয়ামী লীগ আমলের বাড়তি সাফল্যের যে কথা বলছেন, তা কিছু ক্ষেত্রে সঠিকও নয়। যেমন তিনি বলেছেন, বর্তমান সরকারের আমলে বাংলাদেশ অর্থনীতির ক্ষেত্রে আগুয়ান শক্তির মর্যাদা পেয়েছে। কিন্তু পৃথিবীর ১১টি নতুন এমার্জিং টাইগারের একটি দেশ হিসেবে বাংলাদেশকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা হয় আসলে ২০০৫ সাল থেকে, যখন দেশে ক্ষমতায় ছিল বিএনপি সরকার।
    • ৩৫
      ১৫
      দাদা চশমাটা খুলে দেখেন লেখকের লেখা নিরপেক্ষ মনে হবে।জনাব আসিফ নজরুল ১০০% নিরপেক্ষ।
    • ১১
      Just be objective and contribute in a positive way to build democracy and pave the way for others and stop politics of inheritance. Do not portray some one who is not worth to be a PM for Bangladesh. Give democracy a chance. The meaning of democracy is not some one as party boss for 32 years and two term PM and put their sons to power. This is democratic autocracy. BD is not for sale.
    • ২৭
      ১৪
      আসলেও কিন্তু তাই, বিজন বাবু ! বাংলাদেশের প্রথম রাজনৈতিক দল হিসাবে আওয়ামী লীগই এই স্বাধীন দেশে প্রথম দুর্নীতি আরম্ভ করেছে | এই সত্যটাকে গ্রহণ করার মত সততা কি আপনারা যারা আওয়ামী তাদের আছে?
    • ২৫
      ১১
      বিজন @ সকল কিছুতেই শিবিরের বা জামাতিদের তাকমা লাগানো সরকার ও আপনাদের ব্যথতা। সরকার অনেক কাজ করেছে তার প্রচার সরকার নিজেই করেনাই। প্রধানমন্ত্রী বা মন্ত্রীরা বক্তব্য দিতে গিয়ে খালি অন্যের গিবত গাইছে, উননয়নের কথা বলার সময়ই ছিল না তাদের।
    • ৩৪
      ১৩
      বিজন বাবু দুর্নীতি সব দলেই আছে, তবে আওয়ামীলীগ একটু বেশিই করে।
    • ২৬
      লেখাটি গাঁয়ে লেগেছে তাই হয়ত নিরপেক্ষতা খুজছেন। অন্ধ অথবা জেগে থাকা লোকদের বুঝানো কিংবা জাগিয়ে লাভ নেই।
    • ৩৩
      ১০
      বিজন বাবু : আপনি নিজে কতটা নিরপেক্ষ? কোনদিন দেখলামনা কোনো গঠনমূলক নিরপেক্ষ কমেন্ট করতে । আপনার মত আওয়ামী পুজারী হাতে গোনা যাবে ।
    • ২৭
      ১০
      বিজন সরকারকে, আপনার ধৈর্য ও দলীয় প্রীতির নমুনা প্রশংস্নীয়- বার বার লিখছেন- 'পসন্দ' যে কয়টি পাচ্ছেন, 'অপসন্দ' পাচ্ছেন তার চেয়ে দিগুন; এখন ২৬টি পক্ষে, ৫৫টি বিপক্ষে'। আপনাকে কেউ দাবায়ে রাখতে পারবেনা।
    • ১৮
      কে আগে শুরু করলো আর কে পরে শুরু করলো, সেটা কোন বিবেচ্য বিষয় নয় মিঃ সরকার। দুর্নীতি দুর্নীতিই।
    • ২৩
      বিজন সরকার, আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি, দুর্নীতিতে প্রথম হয়েছে বাংলাদেশ ২০০১ সালে তখন শেখ হাসিনা ক্ষমতায় ছিল। ২০০১ সালে আওয়ামিলীগ নির্বাচনে হারার অন্যতম কারণ ছিল দুর্নীতিতে বিশ্বে প্রথম হওয়া । টিআইবির রিপোর্ট অনুসারে তখন সুচক ছিল মাত্র ০.৪।
    • ২৬
      বিজন সরকারের 'নিরপেক্ষতার' কথা শুনলে হাসি পায়। ভদ্রলোক ঐ শব্দটির অর্থ বোঝেন কি না সে সম্পর্কে যথেষ্ঠ সন্দেহ জাগে। তাছাড়া কোদালকে কোদাল বলার সাহস বা যোগ্যতা যার নেই তার পক্ষে 'নিরপেক্ষতা' কথাটা কোন অর্থ বহন করে? বিএনপির অনেক দোষ তিনি খুজে পান। কিন্তু এটা বোঝেন না যে সেই কারনেই বিএনপির ভরাডুবি ঘটেছিল। এবং 'নিরপেক্ষতার' নামে এই চাটুকারিতাই আওয়ামী লীগের পরাজয়কে সুনিশ্চিত করবে।
    • T same applies to you too.
    • ১৬
      শেয়ারবাজার, হল-মার্ক, রেল বা পদ্মা সেতুর দুর্নীতি, পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের তাণ্ডব, সাগর-রুনি ও বিশ্বজিতের হত্যা, গুম-ক্রসফায়ার, বিভিন্ন ব্যবসা, চাকরি ও সুযোগ কুক্ষিগতকরণ, দ্রব্যমূল্য ও বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, বিরোধী দল, গণমাধ্যম ও ভিন্নমতের প্রতি চরম অসহিষ্ণুতা, সীমান্তে হত্যাকাণ্ড, তিস্তা চুক্তিসংক্রান্ত ব্যর্থতা, মন্ত্রী ও সরকারি দলের নেতাদের অসংযত বক্তব্যসহ বিভিন্ন কারণে মধ্যপন্থী ভোটারের বিশাল একটি অংশ সরকারের প্রতি যেভাবে রুষ্ট রয়েছে, তা আগামী মাস কয়েকের কোনো কোনো
    • ১৩
      আউমিলিগ দুর্নীতি প্রথম শূরু করেনি পরে শূরু করে প্রথম হয়েছে ..
    • ১০
      ২১
      আসিফ নজরুল পিয়াস করিম দের কথা মিজ`া ফখরুল/ ব্যরিষ্টার রজ্জাকদের মতো লাগে কেন?
    • ১২
      উনার লেখা পড়ে কখনো ই মনে হয় না যে, আ লীগ ই প্রথম দুর্নীতি শুরু করেছে। বরং আপনাকে দলকানা মনে হচ্ছে।
    • ১৭
      বাংলাদেশকে দুর্নীতিতে প্রথম চাম্পিয়ন আওয়ামী লীগই করেছিল, ভুলে গেছেন? প্রথমবারের মত দুর্নীতির জন্য শাস্তিও পেলাম এবার বিশ্ব ব্যাংকের কাছ থেকে তারপরও থামবেন না?
    • ১৪
      পাঠকেরা এত ডিসলাইক দেন তার পরও মন্তব্য দেন, কারণ কী।
    • ১১
      কায়সার, বিশ্বব্যাংক ২০০১-২০০৬ সালে বিএনপির সময় ৬/৭টি প্রকল্প বন্ধ করে দেয় দুর্নীতির জন্য। আর পদ্মা সেতুতে বায়বীয় দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ, একটি ছোট প্রকল্পে যেখানে ঋনের পরিমাণ ছিল মাত্র ৩৪০ কোটি টাকা। দুর্নীতির নয়।
  • ৫৯
    ১২
    Well said by the whitewash losers of City Corporation elections.
  • ৯৮
    ৪২
    আওয়ামীলীগের বাংলার মাটিতে রাজনীতি করার কোন অধিকার নেই , এই দল টি এখন আদর্শহীন / পথ ভ্রষ্ট নীতি হীন একটি দলে পরিণত হয়েছে । জয়ে তথ্য / চমক আছে শুনলে মনে ছেলে টি এখনও রাজনীতির কথা শিখেনি !
    • ১৫
      Actually none of the major parties have the right to do politics in this country. We badly need a statesman, not just politicians. একজন আলকিত মানুষের বড় দরকার
    • ১৪
      হাহাহাহা..। কাদের আছে.। জামায়াত এর ?
    • নুরুল সাহেব, রাজনীতি শিখতে উনি এসেছেন। সময় দিন
    • ১৩
      ১৬
      তাহলে আদর্শপুষ্ট দল কোনটি ? হাওয়া ভবন, গ্রেনেড হামলাই সঠিক পথ ??
    • একমত
    • ১০
      well said!! Only jamat-shibir and their co-organization BNP do have this right...is not it bro....!!
    • ১৬
      ১১
      রাজনিতির অধিকার তাহলে জামাত রাজাকারদের জারা বাংলাদেশের অসতত্বে বিস্বাস করে না !!!!!!
    • why awami league has no right to make politics. so who can make politics mention there name.
    • তাই অাসিফ নজরুলের নিবন্ধের পাদটীকায় এটুকু ব্রাকেটবন্দী মেসেজ থাকতে পারতো, সেই মেসেজটা হলো ( চলবে - অাগামী লেখার শিরোনাম - বিএনপিকে মানুষ কেন ভোট দেবে )।...
    • রাজনিতির অধিকার তাহলে জামাত রাজাকারদের জারা বাংলাদেশের অসতত্বে বিস্বাস করে না !!!!!!
    • @nurul abser তাই নাকি, কে কইল ? হাচা কথা ? তাইলে অার কন কথা ন, অহন থেইক্যা কমু 'মুখমে বিড়ি,গালমে পান,লড়কে লেংগে পাকিস্থান '
  • ৮৪
    নির্বাচনে জেতার জন্য প্রয়োজন সুশাসন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা।
    • ১০
      Wrong !!! To win the election, AL need their mscle power.
    • ১৪
      বিএনপি বিরোধী দলে থেকে সুশাসন-- মানবধিকার-আইনের শাসন প্রতিষ্টা করেছিল বলেই আসছে নির্বাচনে জিতবে !!!!!!!!!!
    • ১৪
      । শাসন কি আওয়ামিলীগ জানে না।জানে শুধু শোসন।
    • জনগণের মন জয় করার জন্য দরকার " সুশাসন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা" । এসব প্রতিষ্ঠা হোলে জয়ের শর্তের প্রয়োজন নেই।
    • Right you are.
  • ৪০
    ৯৫
    অসম্ভবকে সম্ভব করাই জয়ের কাজ। চল বহুদুর।
    • ১১
      অসম্ভবকে সম্ভব করারই অনন্ত জলিলের কাজ হাহাহাহহাহাহা ...... চজয় আর কি - বা ..সম্ভব করবে ?
    • Ha ha! Very funny. Very, very, very funny indeed. খুব হাসলাম
    • Hahahahaaaaaaaaa
    • জিততে হোলে কাছে থাকতে হবে। দূরে গেলে দলে কে থাকবে।
    • চেষ্টা করতে দোষ কি। অসম্ভবকে সম্ভব করাই জয়ের কাজ।এটা কোন তথ্যের উপর ভিত্তি করে বললেন?
    • হা হা হা
    • Actor Ananta Dialogue.......... Copy from GP advertise.
    • জয়ঃ আওয়ামী লীগকে হারানো অসম্ভব। অনন্ত জলিলঃ অসম্ভবকে সম্ভব করাই অনন্ত জলিলের কাজ। এখন বিএনপির উচিৎ অনন্ত জলিলকে ভাড়া করা।
  • ৮৭
    ২০
    একমাত্র সুক্ষ্য ডিজিটাল কারচুপি আওয়ামীলীগের পরাজয় ঠেকাতে পারবে। এই ছাড়া আর কোন পদ্ধতি নাই। যার জন্য আওয়ামীলীগ জেনে বুঝে তত্বাবধায়ক সরকার বাতিল করেছে। জয় ভুল তথ্য দিলে ও দেশের মানুষ জানে সত্য কি। জয়েরা দেশের মানুষ কে যত বোকা ভাবে আসলে দেশের মানুষ তার চেয়ে বেশী বুদ্ধিমান এবং সচেতন। বিভিন্ন প্রগান্ডা দিয়ে ভুলিয়ে রাখতে চায় তবে অপশাসন, আবিচার, দুর্নীতি দেশের মানুষ ভুলবে কোন দিন। সেটা আওয়ামীলীগ জানে তবে স্বীকার করে না।
    • ১৯
      সামিম ভাই , কথাটা এমন ফালুকে যে ভাবে খালেদা এম পি নির্বাচন করেছে ! অথবা মাগুরার সাথে তুলনা করলে আপনার পক্ষ নিতাম ?
    • ১৬
      দেশের মানুষ বোকা নয় বলে গ্রেনেড হামলা দিয়ে, বাংলা ভাইয়ের জনপ্রিয়তা দিয়ে , হাওয়া ভবনের টাকা নিয়ে , বিএনপির সুশাসন- সুবিচার পুণ: প্রতিষ্টার গণপ্রস্তুতিকে ভূলিয়ে রাখা যাবেনা ।
    • ১২
      @ জনাব শামীম, আপনি একদম খাঁটি কথা বলেছেন তাই আপনাকে ১০০% সমর্থন দিলাম।
    • জয়েরা দেশের মানুষ কে যত বোকা ভাবে আসলে দেশের মানুষ তার চেয়ে বেশী বোকা এবং অসচেতন।
    • মি শামীম - ঠিকই বলেছেন, অামাদের স্মৃতি শক্তি তো গোল্ডফিসের স্মৃতিশক্তির চেয়ে খারাপ কি না, তাই মুক্তোর হারটা ... ... গলায় পরাতে সচেষ্ট থাকি। কপালে যারা বিশ্বাস করে, তাদের কপালই খারাপ থাকে, কারন কপালের লিখন না যায় খন্ডন। অপেক্ষা করুন, অাসিতেছে মি টেন পার্সেন্ট...
  • ৬১
    ১৬
    সরকার দেশ ও জনগনকে অন্ধকার সুড়ঙ্গে ঠেলে দিয়েছে।৪২ বছরেও আমরা জাতীয় ঐক্য বা কোন সমাধানে পৌছতে পারিনি।রাজনীতিবিদগন একের পর এক সংকট সৃষ্টি করে যান কিন্ত কোন সংকট দূর করার যোগ্যতা রাখেন না।
    • ১০
      স্বাধীন বাংলাদেশেও সেই ঔপনিবেশিক নীতি- "Divide and rule" policy.
    • সংকট দূর করার জন্য দেশকে ভালবাসতে হয়। কিন্তু একই সাথে দেশ ও দলকে ভালবাসা যায় না। দেশকে যেসব নেতেরা ভালবাসেন দলীয়ভাবে তারা সফল নন.
  • ৪৪
    ১৪
    Unfortunately AL is under an immature leadership. This whole class of leadership has to be dropped before it can put up a good fight.
  • ৬৫
    ২৩
    বাংলাদেশে মৃত্যুদণ্ড: ন্যায়ের বহিঃপ্রকাশ নাকি রাজনৈতিক প্রতিশোধ? জয় কি মনে করেন ?
    • ১১
      এ বিষয় জয়ের তথ্য ও চমক থাকবে। অপেখা করুন।
  • ৬৮
    ১৭
    আসলে হারানো অসমভব কারন নিজেরা নিরবাচন করবে আর নিজেরা জিতবে ...সোজা
    • সম্ভব সপ্নে।
  • ২২
    ৫২
    ..Dr. Ashif Nazrul came around...good advises..he is not convinced AL will win in next election..but we are the voter's convinced AL will win...if win then what Dr. Ashif will tell ? ..yes they have ready made answer's.. but the simple innocent literate or illiterate voters don't opt cleverness...simplicity is their ornament's n sweet scent's..
  • ৬৩
    ১২
    চমক বাবা চমক, গতকাল যুক্তরাষ্ট্রের উদ্দেশে বাংলাদেশ ছেড়ে গেছেন।অক্টোবরের প্রথম সপ্তাহে আওয়ামী লীগের হয়ে প্রচারকাজে অংশ নিতে তিনি আবার দেশে ফিরবেন। I still don't understand is he our future leader or some kind of AL Celebrity gimmick or living breathing talking AL Billboard Advertisement?
  • ৫৪
    ১৭
    How does Joy know that it is impossible to defeat AL? Perhaps he has been sleeping still now. Otherwise he couldn't say this. Or he knows well that his mother is coming to power in an undemocratic way. Public are now very conscious. They will protect such a plan by their blood. Don't you all the readers agree with me?
    • Many of us are not agreed with you.
    • ১৩
      দুঃক্ষিত জয় , পদ্মা সেতু , শেয়ার বাজার কেলেংকারী , সোনালী ব্যাঙ্ক দুর্নীতি , হাল্ল্মার্ক্স , ডেসটিনি , সুরঞ্জিতের বস্তা ভরা রেলওয়ের টাকা , সাগর আর রুনি হত্যা , ইলিয়াস গুম , বিশ্বজিত হত্যা, তকি হত্যা এবং শামীম ওসমানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়া , ছাত্রলীগের টেন্ডার বাজি জায়গা দখল অস্ত্রের প্রকাশ্যে মহড়া , এই সবই অধিকাংশ বাঙালির হৃদয়ে গেথে গেছে . সময় এখন পাল্টে গেছে জয়.. মানুষ আর এত সহজে চমতকৃত হয়না ..
    • @sawkhat ali এই বস্তাপচা রেকর্ড অনেক শুনেছি ,বিএনপির মহাকাব্যের কাছে এসব রচনা নস্যি । কি বুঝলেন ? ঠিক অাছে ,কিছুদিন অাগের ঘটনা , বিএনপি নিজেদের লোককে নিজেরা হত্যা করেছে ,তারা হলেন , মাসুম বিল্লাহ ,অায়নুল ইসলাম , তরিকুল হাসান, সোহেল অাহম্মদ এবং সর্বশেষ অামানুল্লাহ অামান ... সর্বশেষ খবর হলো টাকা এখনো ফুরায় নি, ফুরাবার অাগে অাপনারা ,নতুন করে সুযোগ দানে বাধিত করিবেন ।
  • ১৮
    Because A Nazrul) is a well-wisher of JAMAT BNP. its 100% true
  • Joy is a Educated and Smart new Politician but the issue is here he is talking exactly negative politics. In order to get political traction he must play Positive Politics, otherwise in near future he will be just anther Politician.
  • ১৬
    কোন সিনেমা মুক্তির আগে যেরকম প্রচালনা চালানো হয়, জয় তাই করছে।
  • Well writing, i totally agree with you. thank you sir.
  • ১০
    মি: জয় কথাটা কিন্তু ঠিক হলনা ! আমরা তো দেখলাম পাঁচটি সিটি কর্পোরেশনে আওয়ামীলীগের জনপ্রিয় প্রার্থী রাও কম জনপ্রিয় প্রার্থীদের কাছে হেরে গিয়েছিলেন ! তাই এটা বলা যাবেনা যে আওয়ামীলীগ সাধারণ নির্বাচনে হারবে না ! আর আওয়ামীলীগের বিরুদ্ধে যা যা অভিযোগগুলি আসছে তা আরো নাজুক করে দিবে তার অবস্তানকে ! তবুও আমি মনে করি বিএনপির চাইতে আওয়ামীলীগ অধীন গ্রহণযোগ্য কারণ দেশ পরিচালনার জন্য তাদের অভিজ্ঞতা বেশি। আওয়ামীলীগের দোষ তাদের দুর্নীতি আর ছাত্রলীগের তান্ডব ! এরাই মূলত দলের বদনামের জন্য দায়ী !
  • অসম্ভব মানে, জনগণ না চাইলেও ক্ষমতায় যাবেন?
  • ২১
    ....বিশ্বজিতরা আর নৌকায় ভোট দিবে না
  • Well written article no doubt. You people don't know the mindset of villagers. I know the people of urban areas are the swing voters and they actually determine the govt. And those people will vote against the current govt. (yes against Awamileague, not for BNP) only because of the critics like you. You, Asif Nazrul, have a great quality of disguising your political ideology. (continued)
    • Shiful Alam @ হা হা হা হা!!!! How – কিভাবে (in what way or manner) To – (preposition, use after how, what, who etc) Handle – পরিচালনা করা (deal with, control, manage) Big – বড়, বিরাট (large, huge, gigantic, enormous) Management – ব্যবস্থাপনা (organization, administration) কিভাবে বিরাট ব্যবস্থাপনা পরিচালনা করতে হয়। Similar sentence for an example: He doesn’t know how to handle bad people.
  • 2nd part of my comment. You, Asif Nazrul, have a great quality of disguising your political ideology. But you don't know the conscious people have already marked as a pro-BNP writer. There is no harm with supporting BNP, but hiding the idoelogy is certainly not good.
  • ১৭
    আওয়ামীলীগ একটি ভয়াবহ করাপ্ট দল। নতুন প্রজন্ম গত পাচ বছরে আওয়ামীলীগের ভয়াবহ নৃশংসতার খুব সামান্যই দেখেছে। শেয়ার বাজার কিংবা পদ্মাসেতুর দুর্নীতি তাদের প্রকৃত দুর্নীতির সামান্য স্ন্যাপশট মাত্র। মাল মুহিতের কাছে চার হাজার কোটি টাকা কোনো টাকাই না। কানাডায় আবুলের ধরা খাওয়া মুহিত সাহেবের কাছে কোনো ব্যাপার ই না। তাদের নৃশংসতা আর দুর্নীতির কথা লেখতে গেলে মীর মোশাররফ হোসেনকে এনে মহাকাব্য লেখাতে হবে।
  • Al is doing another wrong decision using Joy to increase the vote like the same way of Khaleda Zia did handing over the power to a young boy Tareq. What you presented the reasons to fail Al in the election, if yes, Joy will also loss, then BNP will say Joy failed. The problem is Joy is speaking like an influential leader similar like Sheikh Hasina, Joy should thing before advising in front of Al professional leaders carefully. It would be better to reserve Joy for the future. Thanks Sir.
  • ১৬
    আসিফ নযরুল, আনদলনে পরাযিত দল নিরবাচনে জয় পায় না ! পায়নি কখনো ! BNP আনদলনে পরাযিত হবে |
  • আমার এই দেশের এত সমস্যা, সেই সমস্যা কি পৃথিবীর সবচেয়ে ভাল সরকার এনে দিলেও তারা এক মেয়াদে শেষ করতে পারবে ? যাই হোক যাদের সাথে দেশবিরোধীরা আছে তাদের ধারের কাছে আমি নাই.। মন্দের ভাল আওয়ামিল..., তাদের সাথেই থাকব.। জয় বাংলা...।।। .।,
    • জয় বাংলা...
  • ১৫
    দেশের সবচেয়ে পুরোনো দল আজ দিশেহারা।ক্ষমতা ধরে রাখার জন্য দেশ ও দেশের মানুষের উপর প্রলয় চলাতেও তারা তৈরী।
  • ১৯
    নিরপেক্ষ নির্বাচন হলে আওয়ামী লীগ ৪০ টার বেশি আসন পাবে না ।
    • In fact, AL seat count will be a single digit number.
  • ১৭
    স্যার,একটু চিন্তা করে দেখেন তো, গত ৫ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় কি একদিনও বন্ধ হয়েছে?ছাত্রদের নিয়ন্ত্রন করা অনেক কঠিন, বুঝেন তো!আমাদের ক্যাম্পাসে কতদিন গোলাগুলি হয়েছে, এখনো কি টেন্ডারবাজি হয়?বাংলাদেশ তো একদিনেই সুইডেন হবে না!পরিবর্তন হচ্ছে! শুধু ছাত্রলীগের দোষ ধরেন!আরেকটা কথা স্যার, জঙ্গিবাদ ও হেফাজত বিএনপির চেয়ে আওয়ামীলীগ অনেক ভাল!
    • আমি মনে করি।
  • আপ্রপচার বন্ধ করতে পারলেই জয় নিশ্চিত আগে আপ্রপচার বন্ধ করার চেষ্টা করুণ ।
  • আসলে হারানো অসমভব তো হবেই কারন নিজেরা নিরবাচন করবে আর নিজেরা...........।
  • ১৬
    এমন উজবুকি লেখা আসিফ নজরুল থেকে আগে দেখিনি। তার লেখায় সাধারনত কিছুটা যুক্তির প্রয়াস থাকে; এ লেখা দেখি উপসংহারে ভরপুর।
  • ১১
    ১৯
    আসিফ নজরুল সাহেব এর লেখা পড়লে মনে হয় যেন বিএনপির প্রেস সচিব এর লিখিত বিবৃতি পড়ছি।
    • @ দেলয়ার হোসাইন, দলবাজি করলে এমনই মনে হয় ! দলবাজি ছেড়ে দিন দেখবেন সব কিছুই পানির মত পরিস্কার !
  • ১৬
    যারা এইখানে সরকারকে গালি দিচ্ছেন। তারা একটু বলতে পারবেন বাংলাদেশের কোন রাজনৈতিক দলটা এর আগে দেশকে সুশাসন আর উন্নয়ের জোয়ারে ভাসিয়ে দিয়েছিল? কিংবা কোন সরকার এই সরকারের চেয়ে ভাল রাষ্ট্র পরিচালনা করতে পেরেছিল? এইটাকে ঘাড় থেকে নামালে আরও ভয়ংকর কিছু আমাদের ঘাড়ে চাপপে।
    • right
  • ১১
    ১৭
    আসিফ নজরুল একজন বিএনপি-র ঘোর সমর্থক, তার কাছে বস্তুনিষ্ঠ লেখা আশা করি কিভাবে ?
  • ১২
    It's impossible to win for Awamileague
  • ১০
    যে দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও দই মিষ্টির লোভে রাজনৈতিক লেজুর বৃত্তি করে বেড়ায়, তাদের পক্ষে কি দুর্নীতির বেড়াজাল থেকে বেড়িয়ে আসা এতোই সহজ? তবে BAL এর শত্রু তাদের নেতৃস্থানীয় অনেকেই! যাদের নির্বুদ্ধিতা আজকে এই দলটাকে এতোটা জননিন্দিত করেছে! কিন্তু আমি এর পরেও ভাই বোমা হামলাকে ভয় পাই! তাই নিজের পায়ে কুড়াল মারতে যাবোনা
  • ১১
    লাভ নাই ৷এইদেশে যে ই ক্ষমতায় আসুক, পর পর ২ বার ইলেকশনে জিততে পারবেনা ৷ কারন আমরা হলাম আজব দেশের আজব মানুষ ৷ আমরা সবাই জানি আওয়ামীলিগ এবং বিএনপি এই দেশের সম্পদ লুটেপুটে খাচ্ছে, কেউ কম খাচ্ছে কেউ বেশী খাচ্ছে, সবকিছু জেনেশোনে ও আমরা শুধুমাএ প্রতিশোধ নিতে একবার ভোট দেই নৌকায় আবার ধানের শীষে ৷ কেউ ভোট দেবার সময় চিন্তা ও করিনা যে কত বড় ভুল করছি ৷ ভাবী যে অন্য কোন তৃতীয় ভালো ব্যাক্তি কে ভোট দিলে হয়তো ভোট টা কোন কাজে আসবেনা ৷ বাংলাদেশে মানুষের এই মানসিকতা আগামী কয়েক যুগে ও মনে হয়না চেইন্জ হবে ৷ হতাশ৷৷৷৷
  • ১৬
    বিলাওল পারেনি পাকিস্তানে পিপিপির পতন ঠেকাতে, আওয়ামীলীগের পতন কতটা পারবে রুখতে জয় , তা সময়ে বলে দিবে ......!!!!!
  • ১২
    অসম্ভবকে সম্ভব করাই অনন্তের কাজ ।। অতএব মিঃ জয়, অনন্তের ব্যাপারে সতর্ক থাকুন, আর পারলে তাকে দলে ঢুকান।
  • ১৯
    প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয় এর কথা শুনলে খুবই হতাশ হই। ভেবেছিলাম তিনি হয়তবা প্রতিহিংসার রাজনীতি বন্ধ করবেন কিন্ত যেই লাউ সেই কদু।
  • Well written . Hats off to you , Dr. Asif Nazrul. But question is " Will AL pay heed to your advice"
  • ১৪
    আসিফ স্যার, আপনার এই লেখা তো জয় ভাই পড়বে না । হা...হা...হা...
  • মানুষ যদি আওয়ামীলীগের কোন কুশাসন, ব্যাক্তি জীবনে ভোগান্তির জন্য ভোট কম দেওয়ার সচেতন সিদ্ধান্ত নিতে সক্ষমতা অর্জন করে তবে সেই সুত্রানুসারে বিএনপি কোন ভোট পাবার কথা নয় কারণ বিএনপির কুশাসন---ভোগান্তি--নিরাপত্তাহীনতা-দুর্ণীতির প্রাতিষ্ঠটানিক ভিত্তি সবই মানুষের স্মৃতিতে জ্বলজ্বল করছে।
  • ১১
    আওয়ামী লীগ সুষ্ঠু নির্বাচন হলে হেরে যাবে সেটা আমরা যারা টিভি টকশোর তোতা পাখি নই, তারাও বুঝি।সরকারি দল এদেশে চিরদিন এরকমই থাকবে।আপনি লিখেছেন " কিছু অংশ হয়তো কেবলই অপপ্রচার (যেমন: হেফাজতের সমাবেশে হামলায় নিহতের সংখ্যা)।" অর্থাত্ হাজার হাজার নিহত হবার গল্প সত্যি হতেও পারে? বিএনপি বা অন্যদলগুলো সেটা বলতে পারে পলিটিক্যাল লেভারেজ পাবার জন্য (আওয়ামী লীগও সে জায়গায় থাকলে বলত), কিন্তু আপনি এত লেকচার এত সবক দেন পত্রিকাতে আওয়ামী লীগকে, আপনি কিভাবে "হয়ত" ব্যবহার করেন? আগে নিজে বদলান তারপর বড় বড় কথা বলুন।
  • I disagree with your analysis, since you did not touch recent situations that shifted the swing voters towards AL, and attracted reluctant voters to the poll. Your writing'd be appropriate just right after the mayor election. A big chunk of B'desh voters have started to behaving like dev. countries, where the opinion poll changes every week even day, when the election approaches closer. Joy is right when he used the word 'if' and AL still has enough time to address those corruption allegations!
  • ১০
    সময়েই বলে দিবে সবকিছু আওয়ামী লীগ জানে কখন কি করতে হয়।
  • ১০
    স্যার আপনার লেখার আপনাকে এই জন্য ধন্যবাদ যে আপনি বিশেষ কোন দলের পক্ষ নেননি। যেটা নাকি অনেকেই নিরপেক্ষ লেখার মূকোশে নিয়ে থাকেন।
  • ১৩
    জাতির কলঙ্কমুক্তির রায়ে বিএনপির মুখে কুলুপ কেন?
  • ১১
    বড চমকটা অপেক্ষা করছে ভোট এর সময় যেটা জনগনের কাছ থেকে পাবেন ।
  • ১৪
    আসিফ স্যার আপনার এই লেখাটাকে ও আওয়ামীলীগ ষড়যন্ত্র হিসেবেই দেখবে
  • ১৩
    ছাত্রলীগ যুবলীগের সন্ত্রাসের কারনে যে ভোট গুলো কমবে। সে হিসাব জয় সাহেবের নেই।
  • ১১
    ধান বানতে শিবের গীত। আমি যদি ভুল না করি, আপনি সেই আসিফ নজরুল। আপনার লেখাতেই আপনার পরিচয় পাওয়া যায়।
  • Awami League has already suffered a huge moral defeat when it declared war against people by taking away their caretaker government through passage of the 15th amendment to the constitution. AL has no face to ask people to vote for them and people will do the right thing at the time of election.
  • People of Bangladesh understand politics but do not do politics as they are walking in a balancing rop of family economy.Only corrupts & criminals got plenty time to go ahead with political career. Corrupts gangs not allowing good peoples entry. Minimum 10 crore MP election budget. How come honest poeople get money to spent? We have not other choice to vote for JOY & Tareq as next leaders
  • ১২
    আওয়ামী লীগ কে হারানো সম্ভব না, তবে আওয়ামী লীগ নিজেকে নিজে হারাতে পারংগম।
  • "সজীব ওয়াজেদ জয় এ ক্ষেত্রে আওয়ামী লীগ আমলের বাড়তি সাফল্যের যে কথা বলছেন, তা কিছু ক্ষেত্রে সঠিকও নয়।" -আসিফ নজরুল (সজীব ওয়াজেদ জয় এ ক্ষেত্রে আওয়ামী লীগ আমলের বাড়তি সাফল্যের যে কথা বলছেন, তা বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক।) "১৯৯০ সালের পর প্রতিটি সরকারের আমলে জিডিপি, রপ্তানি-আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং জীবনযাত্রার মান কমবেশি বেড়েছে, সামাজিক উন্নয়ন সূচকগুলোতে অগ্রগতি হয়েছে এবং অবকাঠামো উন্নয়ন ঘটেছে।" -আসিফ নজরুল (১৯৯০ সালের পর বর্তমান সরকারের আমলেই জিডিপি, রপ্তানি-আয়, বৈদেশিক মুদ্রার
    • বাংলাদেশের উন্নয়নের অগ্রগতির জন্য সার্বিক অবদান বেসরকারী সংস্থাসমূহের। সরকারগুলি তাদের রুটিন কাজ করে গেছেন।উপরন্তু গ্রামীণ ব্যাংক নিয়ে কী ঘটছে তা দেশবাসী জানেন।
  • There is no way to win in the next election by the present govt.
  • উচ্চাশা থাকা ভাল। কিন্তু নিশ্চয়তা কি ? ভোটের মালিক তো জনতা ।
  • আপনি এ দেশের রাজনীতিতে কখনই সফলকাম হবেন না। এ দলে সামান্যতম মূল্যবোধ নেই। এ ডুবন্ত তরী আপনি তীরে তুলতে পারবেন না।
  • ১৩
    পৃথিবীর ১১টি নতুন এমার্জিং টাইগারের একটি দেশ হিসেবে বাংলাদেশকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা হয় আসলে ২০০৫ সাল থেকে। বাংলাদেশের প্রত্যাশিত উন্নয়নের একটি বড় শর্ত হিসেবে রাজনৈতিক স্থিতিশীলতার কথা বলা হয়েছিল, যা ২০০৫ সালের পর থেকে রক্ষার তেমন কোনো প্রচেষ্টা দেশে লক্ষ করা যায়নি। অযৌক্তিক ও একতরফাভাবে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করে আওয়ামী লীগ দেশকে বরং গভীরতর অনিশ্চয়তা ও সংঘাতের দিকে ঠেলে দিয়েছে।
  • Hasina knows that her Boat sink in the mid river No One having interest to rescue That boat,
  • It is generally viewed by the general public sentiment that the top leaders of the AL and BNP must be changed. No more dynastic leadership. Root level political leaders should come forward to understand the pulses of the people. The Present Leaders of both AL and BNP always think for their own interests. They never try to understand the sentiment of mass people. No more VELKIBAJI. People become conscious now. The political leaders should be aware of this thing. They can never purchases the vote
  • আপনি এটা কি বলছেন বাহে ? আসিফ নজ্রুল সাহেব জামাত নিয়ে লিখবেন ?
  • এই কলাম পড়ার পর আর নির্বাচন এর কি দরকার ? বুঝা যায় আ।লীগ এম্নিতেই ক্ষমতা ছেড়ে দিলেই বুদ্ধিমানের কাজ করবে !নির্বাচনে অনেক পয়সা নস্ট, প্রাণহানি, সময় নস্ট...
  • ১০
    ১৩
    আসিফ নজরুল খোলাখোলি ভাবে ই এক্টা দলের সমরথক , তার লেখা নিরপেখ ভাবে দেখার সুজুগ নাই এবং এটা সভাবতই তার লেখাতে আসবে । পরথম আলো কে অনুরোধ এ সব লেখকদের কলামে তাদের রাজনিতিক দরশন ও নামের সাথে উললেখ করতে যাতে পাঠকরা বিভরান্ত না হয়
    • ১২
      মনিরুজ্জামান, আপনি আসিফ নজরুলকে কেন দোষারোপ করছেন ? উনি সব সময় নিরপেক্ষভাবে তার মন্তব্যগুলি করে থাকেন। বরং আপনিই হচ্ছেন একটি দলের প্রতি অসীম আনুগত্যশীল আর তাই আপনি তাকে তার নিরপেক্ষতাকে সহ্য করতে পারছেন না ! এ পর্যন্ত আপনি যা মন্তব্য করে গেছেন তা সবই দলের প্রতি আনুগত্যশীল তারই প্রমান দেয় ! যারা দলবাজি করেন না শুধু তারাই জনাব আসিফ নজরুলকে শ্রদ্ধা করেন। আর তার মত একজন ভালো মাপের লোকের বাংলাদেশে দরকার আছে বৈকি !
    • @নাম পরকাশে অনিচ্চুক, আমরা সবাই কোনো না কোনো দলের সমর্থক। তবে আমার সমর্থনে কারো কিছু যায় আসে না, আমি 'সুশীল' দের কেউ না, আমার কথা লক্ষ মানুষ কে পড়তে হয় না কিন্তু আসিফ নজরুলরা সেলিব্রিটি, তাদের কথা লক্ষ মানুষ পরে , অনেকে বিশ্বাসও করে, সমসাটা এখানে, একটা উদাহরণ দেই - আসিফ নজরুল আওমিলীগের বিলবোর্ড দখল নিয়ে খুব কচলালেন, কিন্তু যখন বি এন পি একই কাজ করলো উনি চুপ !!আমরা সুন্দর মোড়কে 'ধোকা' খেতে চাই না
    • ভাই উনি আ.লীগয়ের ভাল কিসু দাখায় না।
  • এক্টা দলের উপরের সারিতে জারা থাকে তাদের আত্মবিস্বাস থাকবে আশা থাকবে এটাই ত স্বাবাবিক, এটাই তো লিডারশিপ । জাদের নিজেদের উপর আত্মবিস্বাস নাই , জনগনের উপর ভরসা নাই , মউলবাদ আর বিদেশি অপশক্তির উপর ই কেবল ভরসা তারা জয় এর এ কথা অস্বাভাবিক ভাবে দেখবে এটাই তো স্বাভাবিক
  • ডিজিটাল কারচুপি করলে কিভাবে সম্ভব?
  • আসিফ সাহেব বিএনপি সমর্তক একজন সুশীল তবে তিনি অন্ধ বা দলকানা নন সে কারনেই আওয়ামীলীগের হাজার সমালোচনার ভিতর মাঝে মধ্যে বিএনপির কিছু সমালোচনা করেন। তবে আমি মনে করি বিরুধী পক্ষ থেকে কিছু শিখারও আছে আওয়ামীলীগের।
  • অসম্ভবকে সম্ভব করাই অনন্তের কাজ।
  • ১৩
    আসিফ সাহেব তো রাজনিতী করেন না । জয় বা লীগের রাজনীতির সাথে উনার সমস্যা কি ? ইউনুস সাহেব ভালো লোক ( নোবেল বিদ বলে ) ।আসিফ সাহেব একটু বলেন তো কোন ন্যায় নিতীর বলে ইউনুস সাহেবকে আজীবন গ্রামীন ব্যাংকের চেয়ারম্যান রাখা যায় ? তাহলে শেখ মুজিবের আজীবন রাষ্ট্রপতি থাকার বাকশালের গঠনকে সমালোচনা করেন কেন ? ২০০১ থেকে ২০০৬ এমন একটি লেখা লিখেছেন তারেক বা বিএনপি সম্পর্কে ? না লিখতে পারেন কিন্তু আজ লিখতে পারছেন বলতেও পারছেন ।এবার আসিফ সাহেবদের মত মানুষগুলো বুঝেও যদি লীগকে ভোট না দেয় তবে কার ক্ষতি বেশী হবে ?
    • ডঃ ইউনূসকে জানতে হলে শুধু “ নোবেল বিদ ” হিসাবে জানলে পূর্ণাঙ্গ জানা অসম্পূর্ণ থেকে যাবে। তাকে জানতে হলে শিক্ষক হিসাবে, উন্নয়ন কর্মী হিসাবে, সংগঠক হিসাবে, অর্থনীতিবিদ হিসাবে , গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা হিসাবে ও আন্তর্জাতিক ব্যক্তিত্ব্য হিসাবে ।তারপর বুঝা যাবে যে তাকে কোন দায়িত্বে রাখা যায়। মন্তব্যকারী কি দেশের ব্যাংক ব্যবস্থার বর্তমান পরিস্থিতি সম্বন্ধে অবগত আছেন?
  • We know who is Ashif Nazrul and what he writes for.
    • We know Ashif Nazrul very well, and why he writes for.
  • জয় বলেছেন নির্বাচনে সফলাতার জন্য আওয়ামীলীগকে ঐক্যবদ্ধ থাকতে হবে। ভাল কথা। আমরা লক্ষ্য করছি রাষ্ট্র পরিচালনার সকল দায় প্রধানমন্ত্রী ও জয় একাই গ্রহণ করেছেন এবং দলীয় কর্মীদের মনোবল চাঙ্গা করার সথাসাধ্য চেষ্টা করছেন। আওয়ামীলীগের নেতারা নিরব দর্শকের ভূমিকায় রয়েছেন বা থাকথে বাধ্য হয়েছেন। তাই ঐক্যবদ্ধ আওয়ামীলীগ সুদুর পরাহত।
  • ১১
    বড্ড বোকার মত কথা বললেন জয় সাহেব।
  • ১১
    জয় এই প্রচারণার মাধ্যমে প্রত্যক্ষ রাজনীতির পাঠ নিচ্ছেন, এটি খারাপ কিছু নয়। নির্বাচনে একদল জিতবে, আরেক দল হারবে, কিন্তু হারার আগে হেরে যাওয়া বোকামী। একজন রাজনীতিবিদ মানুষের মাঝে, দলীয় সমর্থকদের মাঝে আশা জাগাবেন, উদ্দীপনা সৃষ্টি করবেন, সেটিই তো স্বাভাবিক। জয়তো তাইই করছেন। এভাবে তিনি নিশ্চয়ই একদিন পরিণত রাজনীতিবিদ হয়ে উঠবেন।
  • ১১
    সিটি কর্পোরেশন নির্বাচনে লীগ প্রার্থীদের হারের প্রধান কারণ হেফাজত নিয়ে মিথ্যা প্রচারনা। জামাতশিবির বাড়ি বাড়ি গিয়ে জনগনকে ধর্মের অপব্যবহার করে বিভ্রান্ত করেছে। তখন এই বিষয়টাও ছিল তুঙ্গে। কিন্তু এখন মানুষ আসল সত্য জানতে পারছে। ৫ হাজার হেফাজত কমতে কমতে ৬৫ তে নেমেছে, তাও আবার লিস্ট প্রকাশ করতে চাচ্ছে না। বিএনপি-জামাত দেশের জন্য কিছু করবে এই প্রচার করে ভোট পাচ্ছে না। তাদের একমাত্র হাতিয়ার মিথ্যা অপপ্রচার। এসব বেশিদিন চলে না। সত্য বের হবেই।
    • কিন্তু আ লীগ এই অপপ্রচারের বিরুদ্ধে কি করতে পেরেছে।
  • There is very ancient proverb that it is easy to say but difficult to do.
  • ১০
    Joy is quite immature. I have seen in his speech and looks like he has problem putting sentence together and has no depth in his speeches. AL sidelined all their experienced leader and handing over this party to the leftist and few young fellow like Joy who may ruin the party.. In the other hand, Tarek is experienced but he has to leave behind his ex-problems on Haowa Bhaban controversy. In reality Tarek could be better leader than Joy if live with honesty for rest of his life..
  • হু টোল্ড ইউ? নাকি আবার নতুন কোন তথ্য আছে ?
  • সত্যিই বাঘের বাচ্চা বলে মনে হচ্ছে। চালিয়ে যাও।
  • ৌকা এবার ডুববেই
  • ১০
    আওয়ামী লীগকে ঘুরে দাঁড়াতে হবে আত্মপ্রচারে শুধু নয়, আত্মসমালোচনার মাধ্যমেও....
  • Sir thank you very much for your writing. We want care taker government. We want to see who took our share market money. Please ask mr. joy if he got confidence, hand over power to care taker government.
  • তত্ত্বাবধায়ককে হত্যা করে জয় সাহেব ভেবেছেন তাদের জয় সুনিস্চিত ,কিন্তু জনতার জয়ের কথা ওনি বোধ হয় জানেন না । স্যার অাসিফ নজরুল অাপনার গুনেই অাপনি মহিমান্বিত, ধন্যবাদ অার কী দিব বলুন ?জাস্ট নাইস।
  • ১১
    সুন্দর আর সময়উপযোগী সাহসী লেখা। স্যারকে আর প্রথম আলোকে ধন্যবাদ। এ থেকে যদি সরকার কিছু শিখতে পারে তবে জনগনের মঙ্গল।
  • দয়া করে বাংলা ভাষা ভালো করে বলতে শিখুন।
  • ১৬
    আসিফ নাজরুল ! ৪০ % আওয়ামী লীগের ভোট সাধারনত কমে না , সবাই মোটামুটি ভোট দেয় । ২০ % সুইং ভোটের একটা বড় অংশ এবার আওয়ামী লীগকে ভোটা দেবে কারন - রাজাকারদের বিচার + হেফাজতের কোরান শরীফ পোড়ানো + তেতুল তত্ব + জামাতের তান্ডব + বেশ ভালো রকম উননয়ন বিশেষ করে কৃষিতে । বি এন পির ভোট কমে জামাতের কিছুটা বাড়বে - বি এন পি জামাতের পিরিতের ফল । আর আমার এই হিসাবের কারণ আমি এবং আমার পরিচিতজন - আমরা অনেকেই চিরকাল বি এন পির ভোটার ছিলাম , এইবার নৌকা ।
    • তাই ? কিন্তু শেয়ার বাজার , পদ্মা সেতু , সাগর রুনি, বি ডি আর হত্যা, বিশ্ব জিত ............... মানুষ কি ভুলে যাবে ?
    • বি এন পি করে নৌকা ভোট দিবে ? হাসালেন । আমি হাসে নেই ।
    • Salekin ,আপনি কখনও বিএনপির ভোটার ছিলেন না। সত্য বলতে সাহস লাগে। আপনাদের সেটা নেই।
    • আমি কারও সাপোর্ট ছিলাম না। তবে চিন্তা করেছিলাম কাউকে ভোট দিলে বিএনপি কেই দেব। তবে গনজাগরন মঞ্চ আমার মধ্যে চেতনার সৃষ্টি করল। এখন হয়ত আমি আ লীগকেই ভোট দিব। তবে যদি একটুও ভরসা পাই যে, বিএনপি রাজাকারদের ছাড়বে না। বিচার করবে। তাহলে মত চেইন্জও করতে পারি।
    • তাই ? কিন্তু শেয়ার বাজার , পদ্মা সেতু , সাগর রুনি, বি ডি আর হত্যা, বিশ্ব জিত ............... মানুষ কি ভুলে যাবে ? অবশ্যই ভুলে যাবে.।বাংলাদেশি এমনই..।
  • ১২
    আসিফ নজরুল শুধু সরকারের ব্যর্থতাই দেখেছেন উন্নয়ন দেখেননি। মানুষ আপাত ক্রদ্ধ। কিন্তু যখন ভোট দিতে যাবে তখন দুটি সরকারের তুলনা করবে। তখন দেখবে এই সরকারের ভালো খারাপ দুটিই আছে কিন্তু বিএনপির শুধুই খারাপটি ভেসে উঠবে। তখন এই দোদুল্যমান ২০% ভোটার কিভাবে বিএনপিকে ভোট দেবে?
    • আমি দোদুল্যমান ভোটার। ২০% ভোটারদের মধ্যে পড়ি। আমি এবার ভুল করেও আওয়ামীলীগকে ভোট দিবো না।
  • ১২
    সিলেকশান করলে আওয়ামীলীগকে হারানো অসম্ভব কিন্তু ফেয়ার ইলেকশান করলে আওয়ামীলীগের বিজয়ী হওয়া অসম্ভব।Bangladesh Awameligue is on the way of selection.
  • ১১
    লজ্জা লজ্জা ,জয় ।
  • ১০
    জনাব আসিফ নজরুল... আপনার লেখা সবসময়ই আমি উপভোগ করি। আপনার ক্ষুরধার যুক্তি যে কাউকে আপনার বক্তব্যের পক্ষে নিয়ে আসবে। এন্টি-ইনকামবেন্সি ফ্যাক্টর বলে একটি বিষয় আছে, তা তো জানেন। এদেশে কোন ক্ষমতাসীন সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসতে পারে নি। আপনার সকল যুক্তিকে পরাজয় করে শুধু এ কারণেই আওয়ামিলীগের পক্ষে আবার ক্ষমতা আসা কঠিন। তাছাড়া, বাকি যা বলেছেন সবই ‘আউলা ঝাওলা’ - জনগণের দৃষ্টিতে সৎ এবং দুর্নীতিমুক্ত কোন দল এদেশে এখনও গড়ে ওঠেনি। সে দৃষ্টিকোণ থেকে বিচার করলে আওয়ামিলীগ অনেক সফল একটি মেয়াদ শেষ করেছে।
  • ১১
    ১ । জয় আপনি আপনার ই - মেইল ও টেলিফোন নম্বর দেশের মানুষের কাছে দিন। সপ্তাহে অন্তত দু দিন সাধারণ মানুষের সাথে খোলা মেলা সরাসরি কথা বলুন। এ দেশের মানুষের আশার কথা জানুন। ওয়াদা পূরণে আস্সস্ত করুন। তাহলে আপনার সপ্ন পূরণ হতে পারে। আপনারদের দল কোনো অংশেই বি এন পির চেয়ে খারাপ না।
    • @আকাশ , আমরা আর ( ২০ %) আওয়ামীলীগের ওয়াদা পূরণের আশ্বাসে আস্বস্ত হতে পারি না।
  • ১৪
    ২। শেয়ারবাজার, হল-মার্ক, রেল বা পদ্মা সেতুর দুর্নীতি, পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের তাণ্ডব, সাগর-রুনি ও বিশ্বজিতের হত্যা, গুম-ক্রসফায়ার, বিভিন্ন ব্যবসা, চাকরি ও সুযোগ কুক্ষিগতকরণ, দ্রব্যমূল্য ও বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, হেফাজতের সমাবেশে হামলায় নিহতের সংখ্যা,ইত্যাদির জন্য ভুল শিকার করে মাফ চান। দুর্নীতি বাজদের নমিনেসন দেবেন না ওয়াদা দিতে হবে। আশা করি ভালো ফল আসবে।
  • ১৫
    আ.লীগ এর পরাজয়ের জন্য শেয়ার মার্কেট একাই যথেষ্ট। ৩০ লক্ষ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্থ হয়েছে। ধরেই নিলাম এর অর্ধেক আ.লীগ এর সমর্থক বা ভোট দিয়েছে। শুধু ১৫ লক্ষ বিনিয়োগকারী ধ্বংস হয়নি। ১৫ লক্ষ পরিবার ধ্বংস হয়ে গেছে। সবাই এক বাক্যেই বলে সরকার পরিবর্তন না হলে শে.বাজার ঠিক হবেনা। ১৫ লক্ষ পরিবার মানে অন্তত ৫০ লক্ষ ভোটার যারা কখনই আ.লীগ এ ভোট দিবেনা, যে ভোট আ.লীগ এর ছিল।
  • ১৫
    সরকারি দলকে সমালোচনা করা অতি সহজাত একটি বিষয়। যে কেউ সেটি পারে এবং করেও। এদেশ কখনও প্রতিবেশী দেশ ভারতের চেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত হতে পারে নি। অন্যদিকে অর্থনীতির সকল মাণগণ্ডে ভারতের চেয়ে ঈর্ষনীয়ভাবে এগিয়ে আছে প্রিয় বাংলাদেশ। দুর্নীতি এবং স্বজনপ্রিয়তার সকল অভিযোগ নিয়ে এদেশ এগিয়ে চলেছে বিগত প্রত্যেকটি সরকারের আমলে। তবু কেউ দ্বিতীয় মেয়াদে আসতে পারে নি। এর অধিকাংশ দায়ই সংশ্লিষ্ট দলের ওপরে বর্তায়। এগুলো বলতে পারার জন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হবার প্রয়োজন পরে না।
  • সময় এবং স্রোত কাহারো জন্য অপেক্ষা করে না।
  • ১৪
    শে.মার্কেটই শেষ নয় একটা বিষয় যা কেউ কখনই বলেনা তা হলো এম.এল.এম ব্যবস্যা/ক্লিক সেন্টার । আ.লীগ এর কিছু নেতা এই ব্যবস্যার নামে দ্রুত ধনী হবার কথা বলে গত ৫ বছরে কলেজ, বিশ্ববিদ্যালয়ের আমানত টাকা যেভাবে পকেটে পুড়ে এই ছাত্র/বাংলার তরুন সমাজকে রাস্তায় দাড় করিয়েছে এই তরুন সমাজ কখনই আ.লীগ এ ভোট দিবেনা। আমার কয়েক জন বন্ধু বিনিয়োগ করেছিল প্রায় ৬০ থেকে ৭০ হাজার টাকার মত। প্রতিদিন ইন্টারনেটের এক পেজ এ ক্লিক করলে নাকি ১ ডলার একাউন্টে জমা হবে। হঠাত একদিন সব বন্ধ । তারপর শুনলাম এটা এক আ.লীগ নেতার।
  • ১৪
    আসলে সরকার ভাল করেই জেনে গেছে ( আত্নবিশ্লেষণ করে) যে আগামী নির্বাচন সঠিক ভাবে হলে তারা নির্ঘাত হারবে৤ আর তাই তারা কোন ভাবেই সুষ্ঠ নির্বাচন হতে দিবে না৤ তারা জনগন থেকে বিচ্ছিন্ন হয়ে যে তোন উপায়ে ক্ষমতায় টিকে থাকতে চেষ্টা করতেছে৤ দেশের ১২ টা বেজে গেলেও এ সরকার সমজোতার পথে হাটবে না৤ কারন, এ সরকার কখনও দেশের জনগনের ভাল চায় নাই, ভাল চাই তে পারে না, এটা ইতিহাস বলে৤ দেশের ভাল চাইলে ৯০% জনগনের চা্ওয়া তত্বাবধায়ক দিত৤ কিন্তু তারাদিবে না, ঐ যে তারা জানে নির্ঘাত হারবে৤
  • ১৬
    সজীব ওয়াজেদ জয় এ ক্ষেত্রে আওয়ামী লীগ আমলের বাড়তি সাফল্যের যে কথা বলছেন, তা কিছু ক্ষেত্রে সঠিকও নয়। যেমন তিনি বলেছেন, বর্তমান সরকারের আমলে বাংলাদেশ অর্থনীতির ক্ষেত্রে আগুয়ান শক্তির মর্যাদা পেয়েছে। কিন্তু পৃথিবীর ১১টি নতুন এমার্জিং টাইগারের একটি দেশ হিসেবে বাংলাদেশকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা হয় আসলে ২০০৫ সাল থেকে, যখন দেশে ক্ষমতায় ছিল বিএনপি সরকার।
  • ১৬
    আওয়ামী লীগ নিজেই নিজের পায়ে কুড়াল মারছে। দলের ভেতর সবগুলা গোপালভাড়। উলটপালটা কথা বলে সবগুলা । আওয়ামী লিগের সবচেয়ে বড় দোষ এরা কিছু করতে না পারলে সেটা জামাত শিবিরের ষড়যন্ত্র বলে চালিয়ে দেয়। কাউকে ঘায়েল করতে হলে তাকে মুহূর্তেই শিবির বানিয়ে দেয়। আমি এর নির্মম শিকার। একটা সরকারী চাকুরীর বেলায় আমার সাথে এমন টা হয়েছিলো। আমি কোন রাজনীতিই করতাম না, শিবির করা তো দূরের কথা। কিন্তু আমি ছিলাম সবচেয়ে যোগ্য প্রার্থী। এখন তারা তাদের নিজেদের প্রার্থীকে নেয়ার জন্য আমাকে শিবির বানিয়ে দেয় । জয় কী এসব জানেন ?
  • আমজনতা যে কোন দিকে যাবে তার কোন রাস্তাই নেই ।
  • Thanks to Asif Nazrul for expressing the views of mass people. Joy thinks people are idiots. If AL loose they blame people as bribe takers, people are motivated by Hefajotis bla bla bla. Ones he said that he has info that AL will win the national election. How and where from he gets this info. Again he said that it is impossible to defeat AL. By saying this he made himself a fool because in recent five CC pools his party was defeated. Again he said there would be a surprise within three days.
  • ১৪
    জয় সাহেব কে আমি যেমন ভেবেছিলাম তিনি আসলে তেমন না তার চেয়ে তারেক রহমান বেশী পারসোনালিটি সম্পন্ন। মানুষের ব্যাক্তিত্বের অনেকাংশ নির্ভর করে তার কথাবার্তার বিশ্বাসযোগ্যতার উপর। জয়ের কথাবার্তা আসলে আমাদের আবহমান রাজনীতিরই বহিঃপ্রকাশ। রাহুল গান্ধীকে লক্ষ্য করে দেখুন। রাহুল অনেক এক্সেপশোনাল।
    • ঠিক বলেছেন।
  • ১০
    আমার মনে হতো তাদের সন্তানরা ভবিষ্যতে রাজনীতিতে আসলে বর্তমানে দুই নেত্রী যে একে অপরের মুখ পর্যন্ত দেখতে চান না তার অন্তত অবসান হবে, তারা অনেক সীমবদ্ধতা অতিক্রম করবে। কিন্তু ইদানীং সজিব ওয়াজেদ জয় এর কথা বার্তায় দিন দিন নিরাশ হচ্ছি।
  • Joy should answer why the share market scam is repeated again in the Al periods (1996, 2008). Although BNP came in power in 2001 after the first share market scam, it was not happened in the last BNP period.
  • আওয়ামী লীগকে ঘুরে দাঁড়াতে হবে আত্মপ্রচারে শুধু নয়, আত্মসমালোচনার মাধ্যমেও।...
  • আওয়ামী লীগকে জেতানো অসম্ভব। আমার কাছে তথ্য আছে :P
  • দুঃক্ষিত জয় , পদ্মা সেতু , শেয়ার বাজার কেলেংকারী , সোনালী ব্যাঙ্ক দুর্নীতি , হাল্ল্মার্ক্স , ডেসটিনি , সুরঞ্জিতের বস্তা ভরা রেলওয়ের টাকা , সাগর আর রুনি হত্যা , ইলিয়াস গুম , বিশ্বজিত হত্যা, তকি হত্যা এবং শামীম ওসমানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়া , ছাত্রলীগের টেন্ডার বাজি জায়গা দখল অস্ত্রের প্রকাশ্যে মহড়া , এই সবই অধিকাংশ বাঙালির হৃদয়ে গেথে গেছে . সময় এখন পাল্টে গেছে জয়.. মানুষ আর এত সহজে চমতকৃত হয়না ..
  • লেখক আপনি আওয়ামিলীগের যে দোষগুলি দিয়ে বিএনপির ভোট এগিয়ে দিতে চাচ্চেন তাতে কি আপনার বিবেক বাধেনি যে বিএনপির নজির এরচেয়ে অনেক খারাপ ? যদি সুসথ মসতিষকে চিন্তা করেন তাহলে সফলতা বেশী আওয়ামিলীগেরই পাবেন। আপনি যাদের হয়ে এখানে কাজ করছেন তারা দুন'ীতিতে চ্যামপিয়ন ছিল, জংগিবাদি ছিল, বিরোধী দলকে বোমা দিয়ে শেষ করে দিচ্চিল, এসব জাতীয় অপরাধীদের পখখেই আপনার কলাম।আপনি আওয়ামিলীগের যে অপরাধগুলো হাইলাইট করেছেন তা কি বিএনপিরই অনেক বেশী নয় ?? ভেবে বলতে পারেন ??
  • Dr.Asif Nazrul, Can you please answer to my below questions: 1) Do you think you are a neutral man? 2) Do you think BNP can give good rule if they can come in power next time? 3) Do you think BNP can stop corruption if they can power in next time? 4) Do you think Dr.Yunus is above of law ?
  • আসল কথা হলো দুটো দলই যেন মুদ্রার এপিঠ আর ওপিঠ। কি করে এদের কোন এক দলকে সমর্থন করি?
  • অামাদের চিন্তার সংস্কৃতিতে,যে জিনিসটার অনুপ্রবেশ ঘটেছে, তাহল ,অামরা প্রত্যেকেই নিজেদের দৃষ্টী ভংগিকে গোটা দেশের মানুষের দৃষ্টী ভংগি বলেই মনে করে বসে থাকি।অথচ এই অামরা সমাজের সুবিধাবাদি অংশটি শহুরে মধ্যবিত্তরা চার দেয়ালের ঘেরাটোপে বহুলায়তন মিডিয়ার অাশির্বাদপুষ্ট হয়ে, নিতান্তই নিজেদের অস্তিত্বের তাগিদে কাছাকাছি বিচরন করে , জানান দিতে অভ্যস্ত যে অামরা দেশের প্রান্তিক জনগোষ্টীর হাড়ির খবর নিতে সক্ষম। স্বসৃজিত গজদন্ত মিনারে বসে অামরা যে চিন্তার জাল বুনি,মনে করি তা সবার কাছে শূচি শুভ্র
  • ভাইজানের চমক কই?চমক না দেখিয়ে বরং আমাদের চমক লাগিয়ে চলে গেলেন।.....
  • স্যারের লেখা মোতাবেক গ্রামীণ ব্যাংকের প্রতি (অন্যায় ?)আচরণে আওয়ামীলিগের ভোটব্যাংক থেকে ভোট কমবে বলে আমি মনে করি না।যে ২০% সুইং ভোট আছে তাদের সবাই যে ইউনুস সাহেবকে নির্দোষ বলে মনে করে তাও না।স্যার অন্তত ইউনুস সাহেবের বিষয়ে নিরপেক্ষ হতে পারছেন না কখোনো।তার মতো অনেকেই ইউনুস সাহেবের চোখ দিয়ে সরকারকে দেখছেন।মধ্যপ্রাচ্যের সঙ্গে শীতল আচরণ করার ব্যাপারে লিখেছেন।স্যারকে প্রশ্ন মধ্যপ্রাচ্যের এটা কি ধরনের আচরন যে আমাদের দেশে যুদ্ধ অপরাধীর বিচার হলে তারা নাখোশ হয়ে আমাদের ক্ষতি হয় এমন ব্যবস্হা গ্রহন করবে ?
  • সার্বিক বিচারে সুষ্ঠু নির্বাচন হলে বরং আওয়ামী লীগকে জিতিয়ে আনা অসম্ভব মনে হতে পারে। তবে এমন একটি নির্বাচনে আওয়ামী লীগ পরাজিত হলে তাতে বিরোধী দলের কৃতিত্ব আছে তা বলা যাবে না। বিরোধী দল এমন কোনো আশাবাদ দেশে সৃষ্টি করতে পারেনি, যার কারণে তাকে মানুষ নির্বাচিত করতে উদ্গ্রীব হয়ে যাবে। মানুষ এ দেশে বিরোধী দলকে ভোট দেয় সরকারি দলের কুশাসনে ক্ষিপ্ত হয়ে তাদের শিক্ষা দেওয়ার জন্য। এবারও তা-ই হওয়ার কথা।
  • দিবা সপ্ন দেখতে থাকো, ঘুম ভাংবেনা!!!!
  • হা হা হা হা হা হা জয়র কথায় কান দিয়েন না ।
  • নিরপেক্ষ নির্বাচন দিন তখন দেখা যাবে ? কে হারে আর কে জিতে ?
  • ধরে নিলাম আওয়ামীলীগ দেশের অনেক ক্ষতি করে ফেলেছে। তাই বলে ২০০১- ২০০৫ পর্যন্ত বিএনপি (র‍্যাব প্রতিষ্ঠা ছাড়া) আর এমন কি ভাল কাজ আমরা মনে করতে পারছি যে তাকে ভোট দিতে চাচ্ছি? তাহলে ঘটনাটা কি এমন হবে যে, আগামী পাঁচ বছর বিএনপিকে ক্ষমতায় বসাবো এবং আমাদের অভিজ্ঞতার আলোকে বলতে পারি তারা আবারো ফ্লপ। তখন আবার সরকারের উপর ক্ষুব্ধ আওয়ামীলীগকে ভোট দিয়ে ক্ষমতায় আনব। আমার ভয় হচ্ছে আমরা আগামী নির্বাচনে আমাদের উন্নয়ন ধারাকে পাঁচ বছর পিছিয়ে দিচ্ছি না তো?
  • আওয়ামীলীগকে নির্বাচনে জেতার জন্য জয়কে নামায়নি, নামিয়েছে আওয়ামী রাজনীতি আর মানুষের সঙ্গে পরিচিতি ঘটাতে। আমার কেনো জানি মনে হয় যে নির্বাচন যে পদ্ধতিতেই হোক না কেন আওয়ামীলীগ জিতবে, কারণ ততদিনে মানুষ হেফাজতের অপপ্রচারের ভ্রান্তি থেকে বের হয়ে আসবে, জামাতের সহিংসতায় সাধারণ মানুষ অতিষ্ট হবে।
  • আপনার প্রত্যেকটি অভিযোগ বিশেষ করে দুর্নীতির বিষয়ে এমনভাবে উপস্থাপিত, মনে হচ্ছে আওয়ামীলীগই প্রথম দুর্নীতি শুরু করেছে। সরকার জঙ্গি জামাত শিবিরের মধ্যযুগীয় কর্মকাণ্ডের মোকাবিলা করতে গিয়ে সরকার কঠোর হয়েছে যেটাকে সরকারের দুঃশাসন বলে হাইব্রিড করে প্রচার করার টার্গেট আপনার প্রতিটি লিখাতে থাকে। হায়রে নিরপেক্ষতা,
  • আওয়ামীলীগ আবারো দীর্ঘ সময়ের জন্য ক্ষমতার বাইরে চলে যাবে, ৬ই মের রাতের পরই সেটা নিশ্চিত হয়ে গেছে!
  • আসিফ নজরুল সেইরাম নিরপেক্ষ যে বোমাবাজি, সংখ্যালঘুদের অত্যাচারের ব্যাপারে চুপ থাকে, যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারেও পাশ কাটায়, হাওয়া ভবন বাদ দিয়ে দু'দলের দুর্নীতির তুলনা করে।...
  • The politics of Bangladesh is the story of three - HEK. Now joined by two more-TZ and JM. You deserve the leader you vote for. Go ahead continue with family business and politics of inheritance and destroy the nation and its leaders. Be a slave of two family.
  • চমৎকার সরাসরি সত্যভাষন। কিন্তু আওয়ামী সরকার প্রধান বা এর কর্তাব্যক্তিরা বা অন্ধ সমর্থকরা কোনদিনও এগুলা বুঝবেন না এবং এগুলো রিকোভার করার চেষ্টা করবেন না। বরং অপপ্রচারের দোহায় দিবেন। আমি ব্যক্তিগতভাবে মনে করি আওয়ামী লিগ ভাল দল কিন্তু শেয়ারবাজারে আমার যে ক্ষতি এই সরকারের আমলে হয়েছে তার জন্য আমি তাদের ক্ষমা করবনা। আমার বিনিয়োগের নিরপত্তা এই সরকার দিতে পারেনি বরং লুটেরাদের সহায়তা করেছে। জেনেশুনে অপরাধিদের কোন বিচার করেনি। আমি কি আওয়ামি লিগকে ভোট দিব? কখনোই না। আমার পরিবারের সদস্যরাও দিবেনা।
  • I agree with you Mr. Asif Nozrul
  • এরকম অনেক ব্যক্তি আছেন যারা নিরপেক্ষ। গতবার আওয়ামী লিগকে ভোট দিয়েছিল। কিন্তু এবার দিবেনা। আমি ব্যক্তিগতভাবে এরকম অনেককে চিনি, যারা ড: ইউনিসের অনুরাগী এবং তার প্রতি এবং গ্রামীন ব্যাংকের প্রতি সরকারের প্রতিহিংসা আর বিদ্দেসমূলক ব্যবহারে যারপরনাই বিরক্ত। এরা এই নির্বাচনে আওয়ামী লিগকে ভোট দিবেন না।
  • জয়বাবুর সারাবছর দেখা নেই, হটাৎ করে অতিথি পাখির মতো এসে বড় বড় লেকচার দিচ্ছেন আর আবার ক্ষমতায় যাবার স্বপ্ন দেখছেন এটা আওয়ামী অন্ধভক্ত ছাড়া সাধারন মানুষ কতটুকু পছন্দ করছেন বা গ্রহন করছেন তা কি কেও ভেবে দেখেছেন?
  • Joy loose his personality due to telling show of miracle in 3 days. But we get nothing from his 3 days camaok.
  • এমন অনেক মানুষ আছেন যাদের কাছে যুদ্ধাপরাধীদের বিচার যার জন্য আওয়ামী লিগ এতো ক্রেডিট নিচ্ছে তাতে কিছুই এসে যায় না। এতে ব্যক্তিগতাবে কেও লাভবান না। কিন্তু শেয়ারবাজারের জন্য লাখ লাখ মানুষ ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্ত। অনেকেই তাদের অনেক কষ্টে জমানো টাকা, চাকরি, অনেক কিছুই হারিয়েছে এই শেয়ারবাজারে। তারা কি আওয়ামী লিগকে ক্ষমা করে জাতীয় নির্বাচনে ভোট দিবে? মনে হয় না। অবশ্য এই অল্প ক্য়দিনে বাজার খুব ভাল হলে অন্য কথা, তবে সেই সম্ভবনা নেই বললেই চলে। শুধু অন্ধভাবে অপপ্রচারকে হারার জন্য দোষ দিলে হবে?
  • বিএনপি ক্ষমতায় আসলে আ.লীগের চেয়ে কম দূর্নীতি হবে, ছাত্রদল টেন্ডারাবজি করবে না এটা আমি বিশ্বাস করি না। বরং যুদ্ধাপরাধীরা ছাড়া পেয়ে যাবে। ...
  • জয় বলতে চেয়েছেন, আওয়ামী-লিগের অধিনে নির্বা‌চনে আওয়ামী-লিগকে হারানো অসম্ভব।
  • I think now BNP/JAMAT affrade about JOY.

No comments

Powered by Blogger.