মানববন্ধন বিক্ষোভ সমাবেশ- বকর হত্যার প্রতিবা

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বকর হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে শিক্ষর্থী ও বিভিন্ন সংগঠনের আন্দোলন অব্যাহত রয়েছে। আন্দোলনরত বাম সংগঠনের একটি কর্মসূচীতে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কুশপুতুল দাহ করতে শিৰার্থীদের বাধা দিয়েছে পুলিশ।
অন্যদিকে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন। ১ ফেব্রম্নয়ারি রাতে এফ রহমান হলে ছাত্রলীগের দু'গ্রম্নপের সংঘর্ষ চলাকালে গুরম্নতর আহত হয় ইসলামের ইতিহাস বিভাগের ছাত্র আবু বকর ছিদ্দিক। ৩ ফেব্রম্নয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃতু্য হয়।
বকরের মৃতু্যকে হত্যাকা- আখ্যা দিয়ে এর প্রতিবাদ ও বিচারের দাবিতে আন্দোলন করছে বিভিন্ন সংগঠন। সোমবার এ ঘটনার প্রতিবাদে বিৰোভ মিছিল ও সমাবেশ করে সাম্রাজ্যবাদবিরোধী ছাত্রঐক্য। তারা স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের ভূমিকার প্রতিবাদে ওই দুই জনের কুশপুতুল দাহ করতে উদ্দত হলে অপরাজেয় বাংলার পাদদেশে পুুলিশ তাদের বাধা দেয়। বিৰোভ মিছিল করলেও পুলিশের বাধার মুখে শেষ পর্যনত্ম তারা কুশপুতুল দাহ করতে পারেনি।
অন্যদিকে এ ঘটনার প্রতিবাদ, বিচারসহ ৫ দফা দাবিতে সকালে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন কর্মসূচী পালন করে 'নির্যাতন বিরোধী ছাত্রছাত্রীবৃন্দ'।
প্রগতিশীল ছাত্রজোট ক্যাম্পাসে বিৰোভ মিছিল ও সমাবেশ করে। এসব কর্মসূচী থেকে বকর হত্যার সঙ্গে জড়িতদের সুষ্ঠু তদনত্মের মাধ্যমে দোষীদের খুঁজে বের করে বিচার করা, বিশ্ববিদ্যালয় প্রক্টরের পদত্যাগসহ বিভিন্ন দাবি জানানো হয়।

No comments

Powered by Blogger.