বাংলালিংক ও গ্রামীণফোন সহযোগিতা চুক্তি সই- আসছে থ্রি জি ফোন

দেশের দুই শীর্ষ মোবাইল অপারেটর বাংলালিংক ও গ্রামীণফোন অবকাঠামোগত সহযোগিতা চুক্তি স্বার করেছে। দু'টি প্রতিষ্ঠানের বর্তমান সম্পদের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে জাতীয় সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করবে।
এ চুক্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের গ্রাহকরা আরও উন্নততর সেবা এবং সুযোগ-সুবিধা পাবেন। মঙ্গলবার, রাজধানীর প্যানপ্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনের মাধ্যমে চুক্তি স্বাৰরের কথা জানানো হয়েছে। উভয়পৰের মধ্যে আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাৰর হয়েছে ১ ফেব্রম্নয়ারি।
সংবাদ সম্মেলনে বাংলালিংকের সিইও আহমেদ আবু দোমা ও গ্রামীণফোনের সিইও ওডভার হেসজেডাল নিজ নিজ প্রতিষ্ঠানের প েকিভাবে চুক্তির সুফল পাওয়া যাবে তা ব্যাখ্যা করেন। বিটিআরসির চেয়ারম্যান মেজর জেনারেল (অব) জিয়া আহমেদ বলেন, অবকাঠামো শেয়ার করার বিষয়টি বিটিআরসির নীতিমালার মধ্যে রয়েছে। যদি একটি টাওয়ার দিয়ে ৫টি মোবাইল ফোন কোম্পানি তাদের নেটওয়ার্ক তৈরি করতে পারে তখন ৫টি টাওয়ার নির্মাণ করার কোন প্রয়োজন নেই। এতে যেমন দেশের জমি নষ্ট হয় না, তেমনি অপারেটরদের অনেক খরচও বাড়ে। গ্রামীণ ও বাংলালিংক যে চুক্তি করল এটা জনমুখী ব্যাপার। এতে গ্রাহকসেবা আরও এক ধাপ এগিয়ে যাবে। বিটিআরসি এমন উদ্যোগকে স্বাগত জানায়। আমরা টেলিযোগাযোগ ৰেত্রে আরও বড় ধরনের পরিবর্তন আনতে চাচ্ছি। এ কারণে আরও কয়েকটি গেটওয়ে লাইসেন্স দেয়া হবে। বিটিআরসিতে বিদেশী বিনিয়োগের পরিবেশ রয়েছে। বিনিয়োগকারীরা এগিয়েও আসছে। ইতোমধ্যে ভারতের এয়ারটেল মোবাইল অপারেটর বিরাট বিনিয়োগ নিয়ে আসছে। থ্রি জি ( থার্ড জেনারেশন) ফোনও এ বছরের মধ্যে চালু করা হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এমটবের প্রেসিডেন্ট জাকিউল ইসলাম, গ্রামীণফোনের চীফ কর্পোরেট কমিউনিকেশন অফিসার রায়হান শামসি ও হেড অব হোলসেল বিজনেস সিরাজুস সালেহীন এবং বাংলালিংকের চীফ কমার্শিয়াল অফিসার আশার ইয়াকুব খান, চীফ টেকনিক্যাল অফিসার আহমেদ ফাদী ও মার্কেটিং ডিরেক্টর শিহাব আহমেদ।
সংবাদ সম্মেলনে বলা হয়, চুক্তির আওতায় ওপেক্স ও ক্যাপেক্স উভয় েেত্র প্রতিষ্ঠান দু'টির সম্পদের সুষমতর ব্যবহার সম্ভব হবে। এর মাধ্যমে আবকাঠামো ব্যবহারের পাশাপাশি পরিচালন ব্যয়ও কমে যাবে। এতে গ্রাহকসেবাও বাড়বে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিউনিকেশনের (বিটিআরসি) বিধি অনুযায়ী গ্রামীণফোন ও বাংলালিংকই দেশের দুই প্রথম মোবাইল অপারেটর যারা এত বৃহৎ পরিসরের চুক্তি করেছে। এ চুক্তি বাসত্মবায়নের ফলে বাংলাদেশের টেলিকম ইতিহাসে এক নতুন দিগনত্মের সূচনা হবে।

No comments

Powered by Blogger.