সংকট নিরসনে দুই সুদানকে সমঝোতার আহবান হিলারির

আফ্রিকা সফরের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গতকাল শুক্রবার দক্ষিণ সুদান সফর করেছেন। এ সময় তিনি 'সমঝোতা' চুক্তির মাধ্যমে চলমান সমস্যা সমাধানে সুদান ও দক্ষিণ সুদানের প্রতি আহবান জানান। স্বাধীনতা লাভের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো উচ্চ পদস্থ কর্মকর্তা দক্ষিণ সুদান সফর করলেন। ২০১১ সালের ৯ জুলাই দক্ষিণ সুদান স্বাধীনতা লাভ করে।


উগান্ডার রাজধানী কামপালা থেকে গতকাল সকালে দক্ষিণ সুদানের রাজধানী জুবায় পেঁৗছান হিলারি। তিন ঘণ্টার সফরের শুরুতে তিনি দেশটির প্রেসিডেন্ট সালভা কির সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া তাঁর দক্ষিণ সুদানের স্বাস্থ্যসেবাকেন্দ্র পরিদর্শন এবং মানবাধিকারকর্মীদের সঙ্গে বৈঠক করার কথা ছিল।
সুদান ও দক্ষিণ সুদানের মধ্যে সীমান্ত সমস্যা এবং তেল ক্ষেত্র ও বাণিজ্য নিয়ে সংকট চলছে। এ সমস্যা সমাধান করতে দুই দেশকে গত বৃহস্পতিবার পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এ সময়ের মধ্যে সমাধানে পেঁৗছাতে না পারলে তাদের নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে বলেও সতর্ক করে দেওয়া হয়।
এ সংকট নিয়ে দক্ষিণ সালভা কিরের সঙ্গে কথা বলেন হিলারি। বৈঠক শেষে তিনি বলেন, 'সুদান ও দক্ষিণ সুদানের মধ্যকার দূরত্ব ঘোচাতে তাদের সমঝোতা চুক্তি করতে হবে। এ ক্ষেত্রে সুদানকে আলোচনার টেবিলে আনার চেষ্টা দক্ষিণ সুদানকেই করতে হবে।'
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেল রপ্তানি করে পাওয়া অর্থের ভাগাভাগি, নাগরিকত্ব, সীমানা বিভাজন এবং নিরাপত্তা নিয়ে উত্তর ও দক্ষিণ সুদানের মধ্যে চলমান সমস্যার আশু সমাধান প্রয়োজন। বিশ্বের সর্বকনিষ্ঠ স্বাধীন দেশ দক্ষিণ সুদানকে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে বলেও তিনি সতর্ক করে দেন। গত মঙ্গলবার সেনেগাল দিয়ে ১১ দিনের আফ্রিকা সফর করেন হিলারি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.