ইরানে নিষেধাজ্ঞার নতুন প্রস্তাব কংগ্রেসে পাস

ইরানের ওপর নতুন অবরোধ আরোপসংক্রান্ত প্রস্তাব পাস করেছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ও উচ্চকক্ষ সিনেটে পাস হওয়া প্রস্তাবটি এখন প্রেসিডেন্ট বারাক ওবামার সাক্ষরের অপেক্ষায়। নতুন প্রস্তাবে ইরানের তেল রপ্তানির ওপর অবরোধ আরোপ করা হয়েছে।


ইরানের তেল ও প্রাকৃতিক গ্যাস খাতে সহায়তাকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। তবে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধে এ অবরোধ যথেষ্ট নয় বলে অভিযোগ করেছে ইসরায়েল।
ইরানের তেল রপ্তানির ওপর অবরোধ আরোপসংক্রান্ত বিলটি গত বুধবার কংগ্রেসের অনুমোদন পায়। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলের পক্ষে ৪২১টি ও বিপক্ষে ছয়টি ভোট পড়ে। পরে উচ্চকক্ষ সিনেটে এটি সর্বসম্মতভাবে অনুমোদিত হয়। প্রতিনিধি পরিষদের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির প্রধান ইলিয়ানা রস লেথিনেন বলেন, "ইরানের ওপর আরোপিত সবচেয়ে কঠোর অবরোধ এটি। ইরানের সরকারের 'শ্বাসরোধ' করতে এ রকম উদ্যোগ এর আগে আর কখনো নেওয়া হয়নি।' নতুন অবরোধের কারণে ইরান স্থিতিশীল বৈদেশিক মুদ্রার তহবিল থেকে বঞ্চিত হবে এবং প্রকারান্তরে পরমাণু কর্মসূচির উন্নয়ন ব্যাহত হবে বলেও অভিমত দেন তিনি।
তেল রপ্তানি ইরানের অর্থনীতির মূল চালিকাশক্তি। বর্তমানে ইউরোপ, চীন, ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়ার কাছে দিনে প্রায় ২৫ লাখ ব্যারেল তেল রপ্তানি করে ইরান। নতুন অবরোধের পর ইরানের দৈনিক তেল রপ্তানি ১৮ লাখ ব্যারেলের নিচে নামিয়ে আনবে বলে ধারণা করছেন মার্কিন কর্মকর্তারা। ফলে দৈনিক প্রায় ছয় কোটি ৩০ লাখ ডলার আয় থেকে বঞ্চিত হবে দেশটি। ইরানের জ্বালানি শিল্পে পণ্য, সেবা, প্রযুক্তি বা অবকাঠামোর মাধ্যমে সাহায্যকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর জন্যও শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র। গত বছর পাস হওয়া ইরানের তেল বাণিজ্যের সঙ্গে যুক্ত বৈদেশিক প্রতিষ্ঠানগুলোর ওপর অবরোধ আরোপসংক্রান্ত একটি আইন বলে এসব ব্যবস্থা নেওয়া হয়েছে। ইরানের ব্যাংকগুলোর হয়ে লেনদেন চালানোর অভিযোগে চীনের ব্যাংক অব কুনলুন ও ইরাকের ইলাফ ইসলামিক ব্যাংকের বিরুদ্ধে ইতিমধ্যেই অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। চীন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের সমালোচনা করেছে এবং দুই দেশের সম্পর্কে আর অবনতি না ঘটানোর আহ্বান জানিয়েছে।
এদিকে পরমাণু কর্মসূচি থেকে ইরানকে প্রতিহত করতে অবরোধ আরোপই যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েল সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেটার সঙ্গে জেরুজালেমে এক সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে নেতানিয়াহু বলেন, 'এখন ইরানের সরকার বিশ্বাস করছে, তাদের পরমাণু কর্মসূচি বন্ধ করার কোনো ইচ্ছাই আন্তর্জাতিক সম্প্রদায়ের নেই। অবরোধ বা কূটনীতি কোনোকিছুই পরমাণু কর্মসূচি থেকে ইরানকে ফিরিয়ে আনতে পারবে না।' সূত্র : এপি, বিবিসি।

No comments

Powered by Blogger.