অনশন ভেঙেছেন আন্না, রাজনৈতিক দল গঠনের ইঙ্গিত

ভারতের দুর্নীতিবিরোধী আন্দোলনের কর্মী আন্না হাজারে ছয় দিন পর গতকাল শুক্রবার বিকেলে অনশন ভঙ্গ করেছেন। পার্লামেন্টে দুর্নীতিবিরোধী কঠোর লোকপাল বিল প্রণয়ন এবং প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ ১৫ মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তের দাবিতে গত ২৯ জুলাই অনশন শুরু করেন আন্না।


গত বৃহস্পতিবার অনশন ভঙ্গের পূর্বঘোষণা দেন তিনি। একই সঙ্গে ২০১৪ সালে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার খাতিরে রাজনৈতিক দল গঠনেরও ইঙ্গিত দিয়েছেন আন্না ও তাঁর সমর্থকরা।
গতকাল বিকেল ৫টায় অনশন ভঙ্গ করেন আন্না হাজারে (৭৫)। এর আগে সাবেক সেনাপ্রধান জেনারেল ভি কে সিং দিলি্লর যন্তরমন্তর পার্কে আন্নার সঙ্গে মঞ্চে ওঠেন। তিনি ফলের রস খেয়ে অনশন ভাঙার আহ্বান জানান আন্নাকে। ভি কে সিংসহ ২১ জন গত বৃহস্পতিবার আন্না ও তাঁর দলকে অনশন ভাঙার এবং 'গণতন্ত্রায়ণ ও ক্ষমতার বিকেন্দ্রীকরণের' চ্যালেঞ্জ গ্রহণের আহ্বান জানিয়েছিলেন। গত ২৫ জুন থেকে অনশনরত আন্নার সমর্থকরাও গতকাল অনশন ভঙ্গ করেছেন।
গতকাল শুক্রবার আন্নার সমর্থকদের দ্বারা পরিচালিত ইন্ডিয়া অ্যাগেইনস্ট করাপশন ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, 'আন্না জনতার নায়ক। কতদিন তিনি মানুষের দাবির প্রতি কান বন্ধ করে রাখবেন? টিম আন্না (আন্না হাজারের দল) এখন রাজনীতির যুদ্ধক্ষেত্রে নামতে প্রস্তুত। তারা সরকারে যেতেও তৈরি আছে। তবে দুর্নীতির ব্যাপারে কোনো সমঝোতা করা হবে না। এটা ক্ষমতা পরিবর্তনের যুদ্ধ নয়, বরং সমগ্র ব্যবস্থা পরিবর্তনের লড়াই।' তবে আন্না হাজারে বলেছেন, নির্বাচনে না দাঁড়িয়ে কেবল দলকে সমর্থন করে যাবেন তিনি।
আন্না হাজারে ও তাঁর সমর্থকরা মূলত রাজনীতিতে আসার লক্ষ্যেই আন্দোলনে জড়িত রয়েছে বলে অনেক দিন ধরে অভিযোগ করে আসছিল রাজনৈতিক দলগুলো। এবার তাদের আসল উদ্দেশ্য সামনে বের হয়ে এসেছে বলে গত বৃহস্পতিবার অভিযোগ করে ভারতের রাজনৈতিক দলগুলো। সূত্র : দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.