নাইকো দুর্নীতি মামলা-সাবেক প্রতিমন্ত্রী মোশাররফের বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র

কানাডিয়ান কোম্পানি ‘নাইকো রিসোর্স’-এর কাছ থেকে ঘুষ গ্রহণসংক্রান্ত মামলায় সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেনসহ দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের সহকারী পরিচালক সহিদুর রহমান গত বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্রটি দাখিল করেন।


অভিযোগপত্রভুক্ত অপর আসামি হলেন নাইকো রিসোর্সেস (বাংলাদেশ) লিমিটেডের তৎকালীন প্রেসিডেন্ট কাশেম শরীফ। অভিযোগপত্রে কাশেম শরীফকে পলাতক দেখিয়ে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি ও ক্রোকি পরোয়ানার আবেদন করেছেন তদন্তকারী কর্মকর্তা। এ কে এম মোশাররফ হোসেন এই মামলায় উচ্চ আদালত থেকে জামিনে আছেন।
দুদকের সাধারণ নিবন্ধন কর্মকর্তা আবদুর রশিদ জানান, আগামীকাল রোববার অভিযোগপত্রটি বিচারকের কাছে উপস্থাপন করা হবে। অভিযোগপত্রে বলা হয়, সাবেক প্রতিমন্ত্রী মোশাররফ হোসেন ফেনী গ্যাসক্ষেত্র থেকে উত্তোলিত গ্যাসের ক্রয়চুক্তি (জিপিএসএ) সম্পাদনের প্রাক্কালে নাইকোকে সুবিধা প্রদানের অসৎ উদ্দেশ্যে নাইকো রিসোর্সেসের তৎকালীন প্রেসিডেন্ট কাশেম শরীফের কাছ থেকে ৯৫ লাখ ৫৮ হাজার টাকা মূল্যের একটি ল্যান্ডক্রুজার গাড়ি ঘুষ হিসেবে নিয়েছেন। এ ছাড়া পাঁচ হাজার মার্কিন ডলার আমেরিকা ও কানাডায় ভ্রমণের জন্য গ্রহণ করেন তিনি। অভিযোগপত্রভুক্ত আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে সরকারের আর্থিক ক্ষতিসাধন করেন।
মামলায় মোশাররফ প্রতিমন্ত্রী থাকাকালে অবৈধভাবে আর্থিক সুবিধা গ্রহণ করে দেশের কোটি কোটি টাকার ক্ষতিপূরণ দাবি ঠেকানো, কমানো ও বিলম্বিত করতে নাইকোর পক্ষে কাজ করার অভিযোগ আনা হয়।

No comments

Powered by Blogger.