আমানত শাহ্ লুঙ্গি অলিম্পিক আপডেট-বোল্টের শুরু, বাংলাদেশের শেষ! by মাসুদ পারভেজ

'বোল্ট অ্যান্ড দ্য বিস্ট'। সিনেমার নাম হিসেবেই মানানসই বেশি। কিন্তু আসলে তা নয়। আসলে যা, তার ভেতরেই লুকিয়ে আছে এ অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় লড়াইটা। সে লড়াইয়ে এবার 'বজ্র' উসাইন বোল্টকে চ্যালেঞ্জ জানাতে নামছেন তাঁরই দেশের 'পশু' ইয়োহান ব্লেক।


১০০ মিটার স্প্রিন্টে এ দুই জ্যামাইকানের লড়াইকে সিনেমাসুলভ নামেই বেঁধে ফেলা হয়েছে তাই।
আর ১০০ মিটার স্প্রিন্টের এমনই আকর্ষণ যে এ লড়াইয়ের ফয়সালার জন্য চার বছর ধরে অপেক্ষায় থাকে গোটা বিশ্ব। এ লড়াইয়ের দামামা বেজে না উঠলে অলিম্পিকও ঠিক শুরু হয় না। ২৭ জুলাই জমকালো উদ্বোধনীর পর এক সপ্তাহ পেরিয়ে গেলেও লন্ডন অলিম্পিক তাই পুরোপুরি শুরু হয়ে গেছে বলা যাচ্ছিল না। আজ অবশ্য বলা যাবে। কারণ এদিনই স্ট্র্যাটফোর্ডের অলিম্পিক পার্কের ট্র্যাকে নেমে পড়তে যাচ্ছেন বোল্ট-ব্লেকসহ তাঁদের সম্ভাব্য চ্যালেঞ্জাররা।
যাঁদের মধ্যে আছেন ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে সোনাজয়ী যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন। তাঁরই স্বদেশি ২০০৭ সালের বিশ্ব চ্যাম্পিয়ন টাইসন গে; ব্যক্তিগত সেরা টাইমিং (৯.৬৯) দিয়ে যিনি বোল্টের পরেই ইতিহাসের দ্বিতীয় দ্রুততম মানবের মর্যাদা নিয়ে আছেন। ১০০ মিটার স্প্রিন্টে আরেক জ্যামাইকান আসাফা পাওয়েলকেও ফেলে দেওয়ার কোনো উপায় নেই। অলিম্পিকে এখন পর্যন্ত ব্যক্তিগত কোনো পদক জেতার কৃতিত্ব নেই ঠিক কিন্তু ইতিহাসে তাঁর মতো সবচেয়ে বেশিবার ১০ সেকেন্ডেরও কম সময়ে দৌড় শেষ করার রেকর্ডও তো আর কারো নেই।
এঁরা সবাই নেমে পড়ছেন বলে অলিম্পিকও শুরু হয়ে যাচ্ছে আজ। আর অলৌকিক কিছু না ঘটলে বাংলাদেশের অলিম্পিকও শেষ হয়ে যাচ্ছে আজই। ১০০ মিটার স্প্রিন্টে বাংলাদেশের প্রতিযোগী মোহন খানকে নামতে হচ্ছে এ ইভেন্টের প্রাক-বাছাইয়ে। তাঁর সেরা টাইমিং ১১.৩১ সেকেন্ডের। এবার এত বড় মঞ্চে নেমে পড়ার আগে নিজেকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যই স্থির করেছেন এ অ্যাথলেট, 'আমি একটুও নার্ভাস নই। কারণ, আমার লড়াইটা তো অন্য কারো সঙ্গে নয়, লড়াইটা আমার সঙ্গেই।'
বোল্টের লড়াইটা সেখানে ব্লেকের সঙ্গে। ২০০৯ সালে নিজের ট্রেনিং পার্টনারের বিপক্ষে প্রথম দৌড়ানো বোল্ট অবশ্য এখনো মুখোমুখি লড়াইয়ে ৫-২-এ এগিয়ে। কিন্তু গত বছর দায়েজুর বিশ্ব চ্যাম্পিয়নশিপের এ ইভেন্টে ফলস স্টার্টের জন্য ডিসকোয়ালিফাইড হওয়া বোল্টের সামনেই শিরোপা জিতে প্রথম আলোচনায় আসেন ব্লেক। আর এই সেদিন জ্যামাইকার অলিম্পিক ট্রায়ালে বোল্টকে পেছনে ফেলে সে আলোচনায় তুমুল গতির সঞ্চার করেছেন 'লাইটনিং বোল্ট'-এর চেয়ে ছয় ইঞ্চি খাটো এ তরুণ জ্যামাইকান, কম উচ্চতার সুবিধা নিয়েই যাঁর শুরুটা গতিময় হয় বলে প্রচারণা। তবে ছয় ফুট পাঁচ ইঞ্চির বোল্টের তাঁর লম্বা লম্বা পদক্ষেপ দিয়ে এগিয়ে যাওয়া কাউকে ধরে ফেলার ক্ষমতা নিয়েও প্রশ্ন নেই কোনো। ২০০৯ সালে বার্লিনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৯.৫৮ সেকেন্ডে দৌড় শেষ করে মানবীয় গতির সীমাই ছাড়িয়ে যাওয়ার নজির যিনি স্থাপন করতে পেরেছেন, তিনি অলিম্পিক শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশন নিয়েই নামবেন। সেই সঙ্গে নামবেন কার্ল লুইসের (১৯৮৪ ও ১৯৮৮) সঙ্গী হওয়ার লক্ষ্য নিয়েও। দুটি অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টের সোনা জয়ের কৃতিত্ব যে এখন পর্যন্ত কেবল ওই মার্কিনিরই আছে।
বোল্টের শ্রেষ্ঠত্বের আসন টলিয়ে সিংহাসনে বসার লক্ষ্য ব্লেকেরও। তবে আপাতত প্রচারের আড়াল থেকে এসে গ্যাটলিন, গে কিংবা পাওয়েলদের কেউ যে বাজিমাত করে দেবেন না, সেটাই বা কে বলতে পারে! সে জন্য রবিবার রাতের অপেক্ষা। তার আগে আজ হিটেই নেমে পড়ছেন তাঁরা সবাই। সুবাদে অলিম্পিকের আসল শুরুটাও হয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.