কালের কণ্ঠের মাধ্যমে মা ও ভাইয়ের বিবৃতি-হুমায়ূন আহমেদকে নিয়ে নোংরামি বন্ধ করুন by নওশাদ জামিল

তসবি হাতে হুমায়ূন আহমেদের ছবির দিকে নির্বাক তাকিয়ে মা আয়েশা ফয়েজ। জমে থাকা অশ্রুবিন্দু টলমল করছে দুই চোখে। ছেলে হারানোর শোকে তিনি বাকরুদ্ধ। প্রয়োজন ছাড়া তেমন কোনো কথাই বলছেন না কারো সঙ্গে। মাঝেমধ্যে শুধু ছেলের ছবিতে হাত বোলান, ছেলের বইগুলোতে হাত বোলান।


গতকাল শুক্রবার কালের কণ্ঠের সাহিত্য সাময়িকী 'শিলালিপি'তে প্রকাশিত হয়েছে শহীদজায়া আয়েশা ফয়েজকে নিয়ে বিশেষ সংখ্যা। 'হুমায়ূন আহমেদের মা আয়েশা ফয়েজ' শিরোনামের সংখ্যাটি তাঁর হাতে তুলে দিতে গতকাল রাজধানীর পল্লবীর ২৪/৪ নম্বর বাড়িতে গিয়ে শোকবিহ্বল মা আয়েশা ফয়েজের দেখা মেলে। শিলালিপির বিশেষ সংখ্যাটি তাঁর হাতে দিলে তিনি এতে প্রকাশিত ছেলের সঙ্গে তাঁর ছবির দিকে নির্বাক দৃষ্টিতে তাকিয়ে থাকেন।
অনেকক্ষণ পর চোখে চশমা দিয়ে তিনি গোটা সংখ্যাটি পাতা উল্টে উল্টে দেখেন, হাত বোলান, কিছু অংশ পড়েন।
রত্নগর্ভা মা আয়েশা ফয়েজ একসময় হাত থেকে শিলালিপি টেবিলের ওপর রেখে আপন মনে বলেন, 'একে একে সবাই চলে যাচ্ছে আমাকে ছেড়ে। একা আমি কিভাবে থাকব? আল্লাহ, আমার সব কিছু ফাঁকা হয়ে গেল!'
এরপর সুনসান নীরবতা। পাশে বসা হুমায়ূন আহমেদের ছোট ভাই জনপ্রিয় কার্টুনিস্ট ও লেখক আহসান হাবীব নীরবতা ভেঙে বলেন, ভাইয়ের মৃত্যুর পর মা অনেক ভেঙে পড়েছেন। প্রয়োজন ছাড়া কারো সঙ্গেই কথা বলছেন না। ঘুমানোর চেষ্টা করেন। দুই চোখের পাতা কখনো এক হলে মুহূর্তেই আবার খুলে ফেলেন। তিনি জানান, সম্প্রতি ভাইকে নিয়ে যে কাদা ছোড়াছুড়ি হচ্ছে, তাতেও তিনি অনেক কষ্ট পাচ্ছেন।
এ সময় হুমায়ূন আহমেদের মা ও তাঁর ভাইয়ের কাছে হুমায়ূন আহমেদকে নিয়ে যে মামলা হয়েছে, সে প্রসঙ্গে জানতে চাইলে কালের কণ্ঠের মাধ্যমে তাঁরা পৃথক বিবৃতি দেন। উভয় বিবৃতিতে তাঁরা স্বাক্ষরও করেন। বিবৃতিতে তাঁরা মামলা-মোকদ্দমার তীব্র নিন্দা জানিয়ে বলেন, মামলা-মোকদ্দমা যিনি করেছেন, তিনি কাজটি ঠিক করেননি। হুমায়ূন আহমেদকে নিয়ে এক ধরনের নোংরামি শুরু করেছে একটি স্বার্থান্বেষী মহল। এই নোংরামি বন্ধ করতেই হবে।
আয়েশা ফয়েজের বিবৃতি
হুমায়ূন আহমেদের মা আয়েশা ফয়েজ স্বাক্ষরিত বিবৃতিটি এখানে হুবহু তুলে দেওয়া হলো :
'দেশের মানুষের ভালোবাসা সঙ্গে নিয়ে হুমায়ূন ঘুমিয়ে আছে নুহাশপল্লীতে তার প্রিয় লিচুতলায়। সেখানেই ওর আত্মা শান্তিতে ঘুমাক। মামলা-মোকদ্দমা আমি পছন্দ করি না। যিনি করেছেন, তিনি কাজটি ঠিক করেননি।
হুমায়ূনকে নিয়ে যে কাদা ছোড়াছুড়ি হচ্ছে, আমি এর তীব্র নিন্দা জানাই। এই নোংরামি আমি পছন্দ করি না। এই নোংরামি বন্ধ করুন।'
আহসান হাবীবের বিবৃতি
হুমায়ূন আহমেদের ছোট ভাই আহসান হাবীব স্বাক্ষরিত বিবৃতি এখানে হুবহু তুলে দেওয়া হলো :
'হুমায়ূন আহমেদ প্রসঙ্গে মামলা-মোকদ্দমা... এসবের তীব্র নিন্দা জানাচ্ছি। আমাদের দেশে এটা খুব বাজে একটা কালচার। প্রিয় লেখকের প্রতি ভালোবাসা প্রকাশের অন্য অনেক মাধ্যম আছে, আমাদের উচিত সেগুলো গ্রহণ করা। আর ব্যক্তি হুমায়ূন আহমেদ সব সময় সমাজের আলোকিত দিকটা তুলে ধরতেন। সেটাও আমাদের মাথায় রাখতে হবে।'
বড় মামা

No comments

Powered by Blogger.