দেশবাসীর প্রতি ড. ইউনূসের আবেদন

নিজের হাতে গড়া গ্রামীণ ব্যাংক রক্ষায় সবাইকে এগিয়ে আসতে দেশবাসীর প্রতি আবেদন জানিয়েছেন ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ ইউনূস। গতকাল বৃহস্পতিবার মন্ত্রিসভায় গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ (সংশোধন)-২০১২-এর খসড়া অনুমোদনের মধ্য দিয়ে ব্যাংকটির ঋণ গ্রহীতা মহিলা পরিচালকদের ক্ষমতা খর্ব করে


পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের কর্তৃত্ব বাড়ানোর সরকারি উদ্যোগের পরিপ্রেক্ষিতে এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। সরকারের এ উদ্যোগ প্রসঙ্গে ড. ইউনূস বলেন, 'মালিকানা প্রয়োগের ক্ষমতা থেকে গরিব মালিকদের বঞ্চিত হতে দেখে আমি অত্যন্ত মর্মাহত হয়েছি। এ সিদ্ধান্ত ব্যাংকটিকে ধ্বংস করে দেবে।'
গতকাল মন্ত্রিসভার সিদ্ধান্তের পর এক বিবৃতিতে ড. ইউনূস বলেন, 'আমি আগে থেকে এ শঙ্কা প্রকাশ করে এসেছি। এখন আমার শঙ্কা বাস্তবে রূপ নিতে শুরু করেছে। আমি অত্যন্ত দুঃখিত যে এই প্রক্রিয়াকে থামানোর ব্যাপারে আমরা সফল হতে পারিনি।' তিনি আরো বলেন, 'গরিবের মালিকানায় পরিচালিত গরিবের ব্যাংকটি থেকে মালিকানা ও মালিকানা প্রয়োগের ক্ষমতা থেকে গরিব মালিকদের বঞ্চিত হতে দেখে অত্যন্ত মর্মাহত হয়েছি। আমি এত মর্মাহত যে আমার ভাবাবেগ প্রকাশে অক্ষম হয়ে পড়েছি। দেশের যাঁরা আমার মতো মর্মাহত হবেন তাঁদের অনুরোধ করছি, তাঁরা যেন সরকারকে বোঝান যে এটা অত্যন্ত ভুল কাজ হচ্ছে। এটা থেকে তারা যেন বিরত থাকে।'
বিবৃতিতে ইউনূস বলেন, 'সরকারের এ সিদ্ধান্ত গরিবের ব্যাংকটিকে ও দেশের অত্যন্ত গর্বের ব্যাংকটিকে ধ্বংস করে দেবে। গরিবের সম্পদ ও দেশের সম্পদ রক্ষার জন্য এগিয়ে আসতে দেশবাসীর প্রতি অনুরোধ জানাচ্ছি। গ্রামীণ ব্যাংকের গরিব মালিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি, তাঁরা যেন তাঁদের মালিকানা প্রয়োগের অধিকারকে খর্ব না করার জন্য সরকারের প্রতি ও দেশবাসীর প্রতি আবেদন জানান।'

No comments

Powered by Blogger.