মঙ্গোলিয়ার সাবেক প্রেসিডেন্টের চার বছরের কারাদণ্ড

দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গোলিয়ার সাবেক প্রেসিডেন্ট নাম্বারিন এঙ্কবাইয়ারকে চার বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। এ ছাড়া তাকে পাঁচ কোটি চার লাখ তুগরিকস (মঙ্গোলিয়ার মুদ্রা) জরিমানা করা হয়েছে।


তাঁর সম্পদ জব্দেরও আদেশ দিয়েছেন আদালত। গত বৃহস্পতিবার রাতে এ খবর জানিয়েছে মঙ্গোলিয়া সরকার।
সরকারি ক্ষমতা ও সম্পদের অপব্যবহারের কারণে গত এপ্রিলে এঙ্কবাইয়ারকে গ্রেপ্তার করা হয়। তবে এঙ্কবাইয়ারের দাবি, তাঁর বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলেও জানিয়েছেন তাঁর আইনজীবী।
৫৪ বছর বয়সী এঙ্কবাইয়ার ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট ছিলেন। তিন দিন বিচার চলার পর তাঁকে দোষী সাব্যস্ত করেন মঙ্গোলিয়ার রাজধানী উলান বাটোরের আদালত। একটি বৌদ্ধ মন্দিরের জন্য দানের জিনিস আত্মসাতের জন্য তাঁকে অভিযুক্ত করা হয়। এ ছাড়া একটি সরকারি হোটেল ও একটি সংবাদপত্রকে অবৈধভাবে ব্যক্তিগত মালিকানায় দেওয়ারও অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। গত জুলাইয়ের পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি মোট ৭৬টি আসনের মধ্যে ৩১টি আসন পায়। এঙ্কবাইয়ারের নেতৃত্বাধীন জাস্টিস কোয়ালিশনের সমর্থন নিয়ে সরকার গঠন করে তারা। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.