ডাব্লিউএইচওর টিকাদান কর্মসূচি স্থগিত-পাকিস্তানে ২২ হাজার শিশু পোলিওর ঝুঁকিতে

পাকিস্তানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) তাদের পোলিও টিকাদান কর্মসূচি স্থগিত করায় প্রায় ২২ হাজার শিশু স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়েছে। নিজেদের স্বাস্থ্যকর্মীদের ওপর পরপর দুই দফা হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে বন্দর নগরী করাচিতে টিকাদান কর্মসূচি স্থগিত করেছে সংস্থাটি।


এ অবস্থায় জাতিসংঘের একজন কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার শিশুদের পোলিও ঝুঁকিতে পড়ার ব্যাপারে সতর্ক করেন। তবে সরকারের পক্ষ থেকে ব্যাপারটি অস্বীকার করা হয়েছে।
পোলিও নির্মূলে পাকিস্তান সরকারের সঙ্গে একযোগে কাজ করছে ডাব্লিউএইচও। গত ১৭ জুলাই জাতিসংঘের একজন পরিচালক তাঁর গাড়িচালকসহ গাদাপ শহরে হামলার শিকার হন। এর তিন দিন পর টিকাদান কর্মসূচির স্থানীয় আরেক কর্মী একই এলাকায় গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ঘটনার পরিপ্রেক্ষিতে কর্মসূচি স্থগিত করার সিদ্ধান্ত নেয় ডাব্লিউএইচও। আগামী সেপ্টেম্বরে পোলিও টিকাদানের পরবর্তী কর্মসূচি হওয়ার কথা। এ ব্যাপারটিও এখন পর্যন্ত অনুমোদন করেনি বিশ্ব সংস্থাটি।
সিন্ধু প্রদেশের দক্ষিণাঞ্চলের ডাব্লিউএইচওর পোলিও টিকাদান কর্মসূচির জ্যেষ্ঠ সমন্বয়ক এলিয়াস দুরি বলেন, 'হামলার ঘটনার আগ পর্যন্ত আমাদের কর্মসূচি সফল ছিল।' তিনি জানান, করাচিতে ২২ লাখ শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। কিন্তু হামলার ঘটনায় নিরাপত্তার ঝুঁকি তৈরি হওয়ায় গাদাপের ২২ হাজার শিশুকে আর টিকা দেওয়া হয়নি। দুরি বলেন, 'সেপ্টেম্বরের পরবর্তী টিকাদান কর্মসূচিতেও যদি আমরা ওই শিশুদের টিকা দিতে না পারি, তবে আমাদের আশঙ্কা, তারা হয়তো স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়বে।' প্রসঙ্গত, পাকিস্তান, আফগানিস্তান ও নাইজেরিয়া এ তিন দেশে পোলিওর হার এখনো অনেক বেশি।
তবে প্রধানমন্ত্রীর পোলিও তদারকি সেলের উপদেষ্টা মাজহার নিসার বলেন, 'পোলিওতে আক্রান্তের সংখ্যায় পাকিস্তান আর শীর্ষে নেই। গত দুই বছরে এর পরিমাণ ধারাবাহিকভাবে কমেছে। এখন নাইজেরিয়া শীর্ষে রয়েছে।' তিনি জানান, এ বছর এখন পর্যন্ত পোলিও আক্রান্তের ২৭টি ঘটনার খবর পাওয়া গেছে। গত বছর একই সময়ে এ সংখ্যা ছিল ৭১। আর পুরো বছরে ছিল ১৯৮টি।
পাকিস্তানে ডাব্লিউএইচওর মুখপাত্র মরিয়ম ইউনুস জানিয়েছেন, পুলিশের পক্ষ থেকে নিরাপত্তার ব্যাপারে সাড়া না পাওয়া পর্যন্ত তাদের কর্মসূচি স্থগিত থাকবে। হামলার ঘটনায় তদন্ত চলছে জানিয়ে স্থানীয় পুলিশ কর্মকর্তা মোহাম্মদ সুলতান বলেন, 'আগামী দিনগুলোতে স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে আমরা চেষ্টা করছি।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.