রফতানি বন্ধ হওয়ায় ইলিশসহ মাছের দাম কমেছে সবজি-তরকারিও নিম্নমুখী by রহিম শেখ

গত সপ্তাহে বড় মাপের এক জোড়া ইলিশের দাম ছিল ৩ হাজার টাকা। আর শুক্রবার সে ইলিশের দাম এসে দাঁড়িয়েছে ১ হাজার ৫শ’ টাকা। অর্ধেক দাম কমে যাওয়ার পরেও বাজারে ক্রেতা নেই। যাঁরা ইলিশ মাছ কিনতে আসছেন তাঁদের অনেকেরই দাবি ইলিশ মাছের দাম আরও কমবে। কেননা, সরকার ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছে।


সামনের দিনগুলোতে ইলিশের দাম আরও কমে যাবে বলে আশা প্রকাশ করছেন ক্রেতা ও বিক্রেতারা। এদিকে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে নিত্যাপ্রয়োজনীয় পণ্যের রফতানি বন্ধের কারণে নিয়ন্ত্রণে আছে নিত্যপণ্যের বাজার। আর অধিকাংশ সবজির দাম কমেছে ৫ থেকে ১০ টাক। তবে পাইকারি ও খুচরা বাজারে দামের বৈপরিত্য থাকছে বরাবরের মতো।
জানা গেছে, গত মাসে শুরুতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের রফতানি নিয়ন্ত্রণ বা বন্ধ রাখার ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানায় ব্যবসায়ী শীর্ষ সংগঠন এফবিসিসিআই। ব্যবসায়ীদের এ দাবির প্রতি সায় দেয় সরকার। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মধ্যে কাঁচামরিচ, বেগুন, রসুন, পেঁয়াজের দাম কিছুটা কমতে শুরু করে। অন্যদিকে গত মাসের শেষ দিকে সরকারের কাছে ব্যবসায়ীদের এ সংগঠন রমজানে সকল প্রকার মাছ রফতানি বন্ধ রাখার আহ্বান জানায়। পরের দিন বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম আবুল কাশেম জানান, ক্রেতাসাধারণের কথা বিবেচনা করে রমজানে মাছ রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেবে মন্ত্রণালয়। বিশেষ করে রমজানে ইলিশ মাছ রফতানি করা হবে না। এরপর খোদ বাণিজ্য মন্ত্রণালয়ের জানায়, রোজায় বাজার মূল্য স্থিতিশীল রাখতে চিংড়ি ছাড়া ইলিশসহ সব ধরনের কাঁচা মাছ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
শুক্রবার রাজধানীর কাওরান বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সপ্তাহে পাইকারি বাজারে প্রতিমণ ইলিশ ১৪ হাজার থেকে ১৬ হাজার টাকায় বিক্রি হয়েছে। ইলিশের সরবরাহ ব্যাপকহারে বাড়ায় শুক্রবার দাম কমে দাঁড়িয়েছে প্রতি মণ ১২ হাজার থেকে ১৪ হাজার টাকা অর্থাৎ ৩৫০ থেকে ৪৫০ টাকা কেজি। তাঁরা জানান, কিছুদিন আগেও পাইকারি বাজারে যে ইলিশ ৮০০ টাকায় কিনতে হয়েছে, এখন এর দাম ৪৫০ টাকার বেশি নয়। তবে পাইকারি বাজারে ইলিশের দাম কমলেও সাধারণ ক্রেতাদের কাছ থেকে অনেক ক্ষেত্রে উচ্চমূল্যই আদায় করছেন খুচরা ব্যবসায়ীরা। প্রকৃত দাম না জানায় কিছুটা কম দামে ইলিশ কিনেই তৃপ্তির ঢেঁকুর তুলছেন ক্রেতারাও। কাওরান বাজারে কথা হয় ধানম-ির বাসিন্দা মোশারফ করিমের সঙ্গে। তিনি জনকণ্ঠকে বলেন, ব্যবসার সুবাদে সিরাজগঞ্জে গিয়ে বেলকুচি উপজেলার মুকুন্দগাতি বাজার থেকে ৩৫০ টাকা কেজি দরে চার কেজি ইলিশ কিনেছি।
এদিকে রমজানের মাঝামাঝিতে এসে রাজধানীর কাঁচাবাজার-গুলোতে সব ধরনের সবজির দামই কমতে শুরু করেছে। শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, পর্যাপ্ত সরবরাহ থাকায় রাজধানীর কাঁচাবাজারগুলোতে সব ধরনের সবজির দাম কমতে শুরু করেছে। তবে বাজারভেদে দামের বড় ধরনের ফারাক দেখা গেছে। শুক্রবার রাজধানীর কাওরান বাজারে প্রতিকেজি মরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকায়, বেগুন ২০ টাকা, করলা ২০ টাকা, শসা ১৫ টাকা, ঢেঁড়শ ১৫ টাকা। আর শান্তিনগর বাজারে মরিচ ৫০ টাকায়, বেগুন ৩৫ টাকা, করলা ৩০ টাকা, শসা ৩০ টাকা আর ঢেঁড়শ ২৫ টাকায় বিক্রি হচ্ছে।
সবজির দাম নিয়ে এখন আর অভিযোগ নেই ক্রেতাদের, সন্তুষ্ট বিক্রেতারাও। এক ক্রতা জানিয়েছেন, অন্যান্য বছরের তুলনায় দাম রিজনেবল। আর বিক্রেতা জানান, সবজির দাম এখন অনেক ডাউন। রমজানের প্রথম যত ছিল এখন তার চেয়ে অনেক কমেছে। রোজার সময় সরকার মাছ রফতানি বন্ধের উদ্যোগ নিলেও চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ ছাড়া অন্যান্য মাছ। মাছ বাজার ঘুওে দেখা যায়, টেংরা ৩০০ টাকায়, রুই ১৫০ টাকা যা গত সপ্তাহে ছিল ১৮০ টাকা, গলধা চিংড়ি ৫০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৬০০ টাকা, ছোট চিংড়ি ৩০০ টাকায়, সিং ৫০০, মাগুর ৫০০ টাকায়, কাতল ২৫০ টাকায়, চাষ করা কই কুড়িতে ২০০ টাকায়, কাচকি ২২০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।
রাজধানীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা যায়, টমেটো কেজি প্রতি ১০ টাকা কমে দাঁড়িয়েছে ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৮০-১০০ টাকা, বেগুন প্রকারভেদে পাঁচ টাকা কমে দাঁড়িয়েছে ২৮-৩০ টাকা যা গত সপ্তাহে ছিল ৩৫ টাকা। শসা ১০ টাকা কমে দাঁড়িয়েছে ২৫ টাকা গত সপ্তাহে ছিল ৩৫ টাকা, লেবুর হালি পাঁচ টাকা কমে দাঁড়িয়েছে ১৮ থেকে ২০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৪ টাকা, কাঁচামরিচ ৩০ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৮০ টাকা, গাজর ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ টাকা। ফুলকপি প্রতি পিচপ্রতি ৪০ টাকা, মুলা ২০ থেকে ২৫ টাকায়, পটল ২০ টাকায়, ঢেঁড়শ ২০ টাকায়, কাকরোল ২০ টাকায়, করলা ২৫, কচুরমুখী ২০ টাকায় আলু ২৪ টাকায় পেঁপে ১৫ টাকায়, চিচিঙ্গা ২০ থেকে ২৪ টাকায়, জিঙ্গা ২০ টাকায়, কাচাঁকলার হালি ১৫ থেকে ২০ টাকায়, কুমড়া আকার ভেদে ৩০ থেকে ৬০ টাকায়, লাউ আকার ভেদে ২৫ থেকে ৩৫ টাকা, চাল কুমড়া আকার ভেদে ১৫ থেকে ২০ টাকায় বিক্রি করছে খুচরা বিক্রেতারা। এছাড়া বিভিন্ন ধরনের শাকের আঁটি ৫ থেকে ২০ টাকা বিক্রি হচ্ছে।
এদিকে কেজিপ্রতি ফার্মের মুরগি বাজার অনুসারে বিক্রি হচ্ছে ১৪০ টাকায় অপরদিকে পাকিস্তানী মুরগি বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, যা গত সপ্তাহের তুলনায় ১০ টাকা কম। ডিম বিক্রি হচ্ছে হালি প্রতি ৩২ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৩৪ টাকা। অপরদিকে গরুর মাংস বিক্রি হচ্ছে ২৭০, খাসি ৪২০ টাকায়। দেশী মুরগি আকারভেদে ২০০ থেকে ৫০০ টাকায়। মসলা বাজার গত সপ্তাহের মতো স্থিতিশীল রয়েছে। বিভিন্ন কোম্পানির পাঁচ লিটার ভোজ্যতেলের দাম ৬৫৬ টাকা ও পাম তেলের দাম ১১২ টাকায়, শুকনো মরিচ ১০০ টাকা, চিনি বিক্রি হচ্ছে ৫৫ টাকা, জিরা ২১০ টাকা, গোটা হলুদ ১০০ টাকা, গুঁড়া হলুদ ১২২ টাকা, গোটা ধনে ৮০ টাকা, গুঁড়ো ধনে ১০০ টাকা, চা পাতা ২৩০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।
অপরদিকে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রকার ভেদে ২০ থেকে ২৫ টাকায়, রসুন দেশী ৮০ টাকায় ভারতী ৪৫ টাকায়, মসুর ডাল ১১০ টাকায়, খেসারি ১০০ টাকায়, প্যাকেট জাত লবণ কোম্পানি অনুসাওে কেজি প্রতি ২৫ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। খেশারি ১১০ টাকা, মুগ ডাল ১২০ মাসকলাই ১২০ টাকা। প্যাকেট আটা ২ কেজি ৬৫, খোলা আটা ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। চালের বাজারও গত সপ্তাহের মতো স্বাভাবিক রয়েছে। বিভিন্ন রকম মিনিকেট চাল বিক্রি হচ্ছে খুচরা দরে প্রতিকেজি মিনিকেট ৩৬ থেকে ৪০ টাকায়, স্বর্ণা ৩৫ টাকা, পারি ৩৩ থেকে ৩২ টাকা, ঊনত্রিশ নাজিরশাইল ৩০ থেকে ৩৪, আটাশ ৩২ থেকে ৩৩ টাকা, লতা ৪০ টাকায়, পোলাও ৭৫ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

No comments

Powered by Blogger.