'সাফল্যের চেয়ে ব্যর্থতা বেশি'

প্রধান বিরোধী দল বিএনপিসহ চারদলীয় জোট নেতাদের দৃষ্টিতে সরকারের গত এক বছরে বঙ্গবন্ধু হত্যা মামলা কার্যকর ছাড়া আর কোন সফলতা নেই। বঙ্গবন্ধুর হত্যা মামলা সম্পন্ন করা ছাড়া নির্বাচনী ইশতেহারের আর কোন অঙ্গীকার পূরণ করতে পারেনি সরকার।


বিশেষ করে পিলখানায় বিডিআর বিদ্রোহের নামে সুদৰ সেনা কর্মকর্তাদের হত্যা, জাতীয় সংসদকে অকার্যকর করা, সন্ত্রাস, দুনীতি, চাঁদাবাজি, টেন্ডারবাজি দমন করতে ব্যর্থ হয়েছে সরকার। প্রশাসনের আত্তীকরণ-দলীয়করণ, দ্রব্যমূল্যের উর্ধগতি নিয়ন্ত্রণ করা, আইনশঙ্খলা পরিস্থিতির চরম অবনতি, বিরোধী দলের নেতাকর্মীর নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা, শিৰাঙ্গনে দখল, গণমাধ্যমের প্রতি হুমকি প্রদর্শন, টিপাইমুখ বাঁধ নির্মাণ, ট্রেনজিটের নামে করিডোর দেয়ার সকল ষড়যন্ত্র করছে মহাজোট সরকার। ফলে বিগত এক বছরে মহাজোট সরকারের সফলতার চেয়ে ব্যর্থতাই বেশি বলে অভিযোগ করছে বিএনপিসহ চারদলীয় ঐক্যজোট।
উলেস্নখ্য, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট বিপুল বিজয় লাভ করে। এক সপ্তাহ পর ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ করে সরকার গঠন করেন। আজ ৬ জানুয়ারি মহাজোট সরকারের এক বছর পূর্তি হলো। মহাজোট সরকারের এক বছরের কর্মকা- মূল্যায়ন করতে গিয়ে সংসদের প্রধান বিরোধী দল বিএনপি, শরিক দল জামায়াতে ইসলামী, ইসলামী ঐক্যজোটের বিভিন্ন পর্যায়ের নেতারা কথা বলেন। তাঁদের মতে, বঙ্গবন্ধু হত্যা মামলা কার্যকর ছাড়া এই মহাজোট সরকারের কোন সফলতা নেই বললেই চলে।
সরকারের কর্মকা- মূল্যায়ন করতে গিয়ে প্রধান বিরোধী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান জনকণ্ঠকে বলেন, সরকার শুধু একটি বিষয়ে সফলতা অর্জন করেছে, তা হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা-ের বিচার প্রক্রিয়া সম্পন্নকরণ। নির্বাচনী ওয়াদা পূরণ করতে ব্যর্থ হলেও কিছু ৰেত্রে সফলতা আছে, তাহলো তথ্য অধিকার আইন পাস করা, সংসদের প্রথম দিনে সংসদীয় কমিটি গঠন করা, কৃষিতে ভতুর্কি বাড়ানো। এসব ছাড়া সবৰেত্রেই ব্যর্থ হয়েছে সরকার। মাহবুবুর রহমান বলেন, জনগণের সঙ্গে ধোঁকাবাজি করেছে আওয়ামী লীগ, তত্ত্বাবধায়ক সরকারের সঙ্গে অাঁতাতের মাধ্যমে ৰমতায় এসেছে মহাজোট সরকার। এজন্য সরকারের পৰে জনগণ আর নেই।
জামায়াতে ইসলামীর সিনিয়র সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারম্নজ্জামান বলেছেন, বিগত এক বছরে নির্বাচনী ওয়াদা পূরণে পুরোপুরি ব্যর্থ এই মহাজোট সরকার। আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা- মামলা কার্যকর সফলতা দেখিয়েছে। এই একটি ৰেত্রেই সফল হয়েছে সরকার, বাকি সব ৰেত্রে ব্যর্থ। তিনি বলেন, ঘড়ির কাঁটা কমানো ও বাড়ানো সরকারের দৃষ্টিতে সফল হলেও জনগণের দৃষ্টিতে পুরোপুরি ব্যর্থ সরকার। একইভাবে পিলখানায় বিডিআর হত্যাকা-ের বিষয়টি মূল্যায়ন করেন তিনি।
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য মুফতি ফজলুল হক আমিনী বলেন, আওয়ামী লীগ সরকার ইসলাম ধ্বংস করেছে। এই সরকারের কোন সফলতা নেই। জনগণের পৰে নির্বাচনী যেসব অঙ্গীকার করেছিল তার একটিও পূরণ করতে পারেনি সরকার। ডিজিটাল বাংলাদেশ মুখে মুখেই রয়ে গেছে বলে মনত্মব্য করেন তিনি।
বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপির) এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জনগণের প্রত্যাশা ছিল ওয়ান ইলেভেনের পর যে সরকারই ৰমতায় আসবে তাদের অতীতের কর্মকা-ে শুভবুদ্ধির পরিচয় হবে। কিন্তু আওয়ামী লীগ সরকার শুভ বুদ্ধির পরিচয় দেয়নি। মহাজোট সরকারের সঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের অনেক ৰেত্রে মিল রয়েছে। এতেই প্রমাণ মেলে এই সরকারের ভাল কোন দিক নেই। তবে বঙ্গবন্ধু হত্যাকা- মামলা বিচারের কাজ সম্পন্ন করে একটি ভাল করেছে বলে মনে করেন ওই নেতা।

No comments

Powered by Blogger.