চীন-যুক্তরাষ্ট্রের লড়াই জমে উঠেছে

পদক লড়াইয়ের শুরুর দিকে আধিপত্য চীনের দখলে থাকলেও দিন গড়ানোর সঙ্গে সঙ্গে চিত্রনাট্যের পরিবর্তন ঘটতে থাকে। চার বছর আগে বেজিং অলিম্পিকে সাম্রাজ্য হারানো যুক্তরাষ্ট্র জোর প্রচেষ্টা চালাতে থাকে পদক লড়াইয়ের শীর্ষস্থান ফিরে পেতে। এ প্রচেষ্টায় তারা সফল হয় বৃহস্পতিবার।


এদিন ছয়টি স্বর্ণ জিতে স্বর্ণসংখ্যায় চীনকে স্পর্শ করে যুক্তরাষ্ট্র। একপর্যায়ে মোট পদকসংখ্যায়ও চীনাদের ছাড়িয়ে যায় মার্কিনীরা। কিন্তু শুক্রবার আবারও ঘুরে দাঁড়িয়েছেন চীনের প্রতিযোগীরা। এদিন আরও দু’টি স্বর্ণ জিতে স্বর্ণসংখ্যাসহ মোট পদকের লড়াইয়েও এগিয়ে গেছে মাও সেতুংয়ের দেশ। শুক্রবার রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত চীনের ৪১টি পদকের বিপরীতে যুক্তরাষ্ট্রের ভা-ারে জমা পড়েছে ৩৭টি পদক। চীনের ২০ স্বর্ণের বিপরীতে যুক্তরাষ্ট্রের স্বর্ণসংখ্যা ১৮টি। এছাড়া ১২টি রৌপ্যপদক ও ৯টি ব্রোঞ্জও ঝুলিতে রয়েছে চীনা এ্যাথলেটদের। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পদক তালিকায় রয়েছে ৯টি রৌপ্য ও ১০টি ব্রোঞ্জপদক।
শুরুর দিকে চীন সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে থাকলেও ক্রমশ ব্যবধান ঘোচাতে থাকে যুক্তরাষ্ট্র। বর্তমানে মার্কিন প্রতিযোগীরা যেভাবে সাফল্য পাচ্ছেন তাতে যে কোন মুহূর্তে শীর্ষস্থান হাতছাড়া হতে পারে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ স্বর্ণ, ২ রৌপ্য ও ৫ ব্রোঞ্জপদকসহ মোট ১৪টি পদক জিতে তালিকার তৃতীয়স্থান দখল করেছে এশিয়ার আরেক দেশ দক্ষিণ কোরিয়া। এছাড়া ৬ স্বর্ণ, ৬ রৌপ্য ও ৭ ব্রোঞ্জপদকসহ ১৯টি পদক জিতে অবস্থানের উন্নতি ঘটিয়েছে স্বাগতিক গ্রেট ব্রিটেন। বর্তমানে পদক তালিকায় তাদের অবস্থান চতুর্থ। ৬ স্বর্ণ, ৫ রৌপ্য ও ৬ ব্রোঞ্জপদকসহ ১৭টি পদক জিতে ফ্রান্সের অবস্থান পঞ্চম। ৫ স্বর্ণসহ ১৮টি পদক জিতে ষষ্ঠ স্থানে জার্মানি। এছাড়া ৪টি করে স্বর্ণপদক জিতেছে ইতালি ও উত্তর কোরিয়া। ৩টি করে স্বর্ণপদক ঝুলিতে ভরেছে রাশিয়া, কাজাখস্তান, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড।
এদিকে শুরুর ব্যর্থতা কাটিয়ে ক্রমশ চেনা ছন্দে ফিরতে শুরু করেছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপস। বৃহস্পতিবার অলিম্পিকের ৩০তম আসরে প্রথম ব্যক্তিগত স্বর্ণপদক জিতে সে স্বাক্ষরই রেখেছেন অলিম্পিকের ইতিহাসের সর্বোচ্চ পদকজয়ী এ তারকা। এদিন ২৭ বছর বয়সী ফেলপস পুরুষ সাঁতারের ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে স্বর্ণপদক জয় করেন। এই ইভেন্টে স্বর্ণ জিতে নিজেকে আরও উচ্চতায় নিয়ে গেছেন সর্বকালের অন্যতম সেরা সাঁতারু। এর ফলে প্রথম পুরুষ সাঁতারু হিসেবে টানা তিন অলিম্পিকে একই ইভেন্টে স্বর্ণ জয়ের রেকর্ড গড়লেন ফেলপস। এর আগে একই ইভেন্টে টানা তিন আসরে স্বর্ণ জয়ের সুবর্ণ সুযোগ ফেলপস দু’বার হাতছাড়া করেন। কিন্তু ২০০ মিটার বাটারফ্লাই ও ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে চ্যাম্পিয়নশিপ ধরে রাখতে ব্যর্থ হন এই মার্কিন সাঁতারু। শেষ পর্যন্ত তৃতীয়বারের প্রচেষ্টায় সফল হয়েছেন তিনি। ১০০ মিটার বাটারফ্লাইয়েও এই অর্জন স্পর্শ করার সুযোগ রয়েছে তাঁর। সব মিলিয়ে অলিম্পিকের ইতিহাসে ১৬টি স্বর্ণপদক জয়ের অনন্য রেকর্ড গড়েছেন ফেলপস। এছাড়া দু’টি করে রৌপ্য ও ব্রোঞ্জপদক জিতে ফেলপসের মোট অলিম্পিক পদকসংখ্যা দাঁড়িয়েছে ২০টি। লন্ডনে এখন পর্যন্ত ফেলপসের পদক জয়ের সংখ্যা চারটি। যার দু’টি স্বর্ণপদক ও দু’টি রৌপ্যপদক। এর মধ্যে দুই বিভাগেই একটি করে ব্যক্তিগত ও দলীয় স্বর্ণ। রুপার ক্ষেত্রেও একই অবস্থা।

No comments

Powered by Blogger.