নেতাদের বিরুদ্ধে চার্জ গঠন-১৮ দলের বিক্ষোভ রবি ও সোমবার

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গাড়ি পোড়ানো মামলায় জ্যেষ্ঠ নেতাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের প্রতিবাদে দুই দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। আগামীকাল ৫ আগস্ট ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এবং ৬ আগস্ট সারা দেশের জেলা-উপজেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ করবেন জোটের নেতা-কর্মীরা।


গতকাল শুক্রবার দুপুরে ১৮ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকে এ কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। গতকাল সকালে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভায় সভাপতিত্ব করেন। তিনি বলেন, সরকার বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করছে। মিথ্যা মামলা দিয়ে জোটের শীর্ষ নেতাদের হয়রানি করা হচ্ছে।
ঢাকার বিক্ষোভ সমাবেশ আগামীকাল সকাল ১০টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে।
গত বৃহস্পতিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের স্থায়ী কমিটির সভায় প্রধানমন্ত্রীর অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব প্রত্যাখ্যান করে সরকারবিরোধী আন্দোলন জোরদার করার কৌশল নির্ধারণ করা হয়। দলীয় ও জোটের নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলায় অভিযোগ গঠনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি আইনি প্রক্রিয়ার মাধ্যমে মামলা মোকাবিলা করা এবং অভিযোগ গঠনের প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ সমাবেশ করার সিদ্ধান্ত হয়। স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক গতকাল বৈঠক হয় ১৮ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের।
হরতালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের ৪৬ নেতা-কর্মীর বিরুদ্ধে গত মঙ্গলবার অভিযোগ গঠন করেন ঢাকার দ্রুত বিচার আদালত। বিএনপি নেতাদের অভিযোগ, মামলায় অভিযোগ গঠনের ক্ষেত্রে আইনের বিধি সঠিকভাবে মানা হয়নি।
গতকালের সভায় উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামীর মিয়া গোলাম পারওয়ার, ইসলামী ঐক্যজোটের আবদুল লতিফ নেজামী, খেলাফত মজলিশের অধ্যাপক আহমেদ আবদুল কাদের, বাংলাদেশ জাতীয় পার্টির খন্দকার সিরাজুল ইসলাম, লিবারেল ডেমোক্রেটিক পার্টির রেদোয়ান আহমেদ, বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, মহানগর কমিটির সদস্যসচিব আবদুস সালাম, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির আলমগীর মজুমদার, মুসলিম লীগের আতিকুল ইসলাম, জাতীয় গণতান্ত্রিক পার্টির খন্দকার লুৎফর রহমান, ন্যাশনাল পিপলস পার্টির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির হামদুল্লাহ মেহেদী, বাংলাদেশ ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, কল্যাণ পার্টির আবদুল মালেক চৌধুরী, পিপলস লীগের সৈয়দ মাহাবুব হোসেন, ইসলামিক পার্টির আবদুর রশিদ প্রধান এবং ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন মনি।
মামলা দিয়ে গণ-আন্দোলন বন্ধ করা যাবে না : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেছেন, প্রধানমন্ত্রী এক দিকে সবাইকে নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের কথা বলছেন, অন্যদিকে শীর্ষ নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে বিএনপিকে নিঃস্ব করার ষড়যন্ত্র করছেন। কিন্তু মামলা দিয়ে গণ-আন্দোলন বন্ধ করা যাবে না।
গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে 'জাতীয় নেতৃবৃন্দের বিরুদ্ধে অবৈধ চার্জশিট' বাতিলের দাবিতে স্বাধীনতা ফোরাম আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।
মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আবু নাসের মো. রহমাতুল্লাহ। অন্যদের মধ্যে বক্তব্য দেন যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. মাজহারুল ইসলাম দোলন, নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন প্রমুখ।

No comments

Powered by Blogger.