ভাঙা সড়কে ধান রোপণ করে প্রতিবাদ

চট্টগ্রামে সংস্কারের দাবিতে ভাঙা সড়কে ধানের চারা লাগিয়ে ব্যতিক্রমী প্রতিবাদ জানাল এলাকাবাসী। নগরীর কালুরঘাট রোডের বহদ্দারহাট থেকে সিঅ্যান্ডবি পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার বেহাল সড়কের কারণে দুই বছর ধরে অতিষ্ঠ নগরবাসী। গতকাল শুক্রবার সকালে তারা এই অভিনব প্রতিবাদ ও মানববন্ধন করে।


প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল সকাল ১০টার দিকে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক শ মানুষ ওই রাস্তা সংস্কারের দাবিতে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধনে অংশ নেয়। কালুরঘাট রোডের মৌলভিপুকুর পাড় এলাকায় মানববন্ধনে অংশ নেওয়া লোকজন রাস্তার পানি জমে থাকা গর্তে ধানের চারা রোপণ করে প্রতিবাদ জানায়।
মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, রাস্তায় বিশাল বিশাল গর্ত এবং তাতে পানি জমে থাকায় যানবাহন চলতে পারে না। এ ধরনের জায়গায় শুধু চাষাবাদই সম্ভব। বেসরকারি চাকরিজীবী সুমন দাস কালের কণ্ঠকে বলেন, প্রতিদিন এই ভাঙাচোরা রাস্তা দিয়ে চলতে গিয়ে খুবই কষ্ট হয়। সিঅ্যান্ডবি থেকে বহদ্দারহাট মোড় পর্যন্ত দেড় কিলোমিটার জায়গা যেন দেড় শ কিলোমিটারের মতো মনে হয়। নিতান্ত প্রয়োজন না হলে কেউ এই রাস্তা ব্যবহার করত না। কিন্তু বিকল্প রাস্তা না থাকায় এটি ব্যবহার না করেও কোনো উপায় নেই।
সড়ক সংস্কার বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মাহবুবুল আলম বলেন, সড়কটি প্রথমে চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় থাকলেও তা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) অধিগ্রহণ করে প্রকল্প গ্রহণ করে। বর্তমানে সিডিএ সড়ক সংস্কার ও নালা তৈরির জন্য প্রকল্প নিলেও কাজ শেষ করতে পারছে না। এতে দুর্ভোগে পড়েছে নগরবাসী।
সিডিএর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, 'সিটি করপোরেশন পারছে না বলে আমরা সড়কটি সংস্কারের জন্য প্রকল্প নিয়েছি। কিন্তু এখন বর্ষাকালে রাস্তা যান চলাচলের উপযোগী করা যাবে না। মূলত শীতকালে পুরোদমে এই প্রকল্পের কাজ হবে। এখন প্রাথমিকভাবে যাতে মানুষ কম দুর্ভোগে যাতায়াত করতে পারে, সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।'

No comments

Powered by Blogger.