দুর্নীতির দায়ে ফিজির সাবেক প্রধানমন্ত্রীর এক বছরের কারাদণ্ড

দুর্নীতির দায়ে ফিজির সাবেক প্রধানমন্ত্রী লেইসনিয়া কারাসের (৭১) এক বছরের কারাদণ্ড হয়েছে। গতকাল শুক্রবার ফিজির হাইকোর্ট এ রায় দেন। ক্ষমতার অপব্যবহার ও দায়িত্বে অবহেলাসহ ৯টি অভিযোগে গত মঙ্গলবার তাঁকে অভিযুক্ত করা হয়।


কারাসে এসব অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর সমর্থকদের অভিযোগ, আদালতের এ রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।
কারাসে ফিজির সর্বশেষ নির্বাচিত প্রধানমন্ত্রী। ২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। ২০০৬ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তাঁকে ক্ষমতাচ্যুত করা হয়। এরপর থেকে দেশটির ক্ষমতায় আছেন সশস্ত্র বাহিনীর প্রধান কমোডর ফ্রাঙ্ক বাইনিমারামা। এর আগে ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত কারাসে ফিজিয়ান অ্যাফেয়ার্স বোর্ডের অর্থবিষয়ক উপদেষ্টা এবং ফিজিয়ান হোল্ডিংস নামের রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ কম্পানির পরিচালক ছিলেন।
হাইকোর্টের বিচারক প্রিয়ানথা ফেরনান্দো তাঁর রায়ে জানান, কারাসে জনগণের বিশ্বাস ও আস্থা ভেঙেছেন। এ জন্য অবশ্যই তাঁকে কারাদণ্ড ভোগ করতে হবে।
পৃথক আরেকটি মামলায় ফিজির আরেক সাবেক প্রধানমন্ত্রী মহেন্দ্র চৌধুরীর শিগগিরই বিচারকাজ শুরু হবে বলে জানা গেছে। বৈদেশিক মুদ্রা বিনিময় আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। ২০০০ সালে তাঁকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা থেকে সরানো হয়। সূত্র : বিবিসি, এএফপি, এপি।

No comments

Powered by Blogger.