আলিয়ঁস ফ্রঁসেজে নয় ফ্যাশন ডিজাইনারের চিত্র প্রদর্শনী- সংস্কৃতি সংবাদ

রাজধানীর অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে চলছে চিত্র প্রদর্শনী ‘ওয়ালিস ডিজাইনারস্ মুড বোর্ড প্রেজেন্টেশন’। এ প্রদর্শনীতে অংশ নিয়েছেন দেশের সম্ভাবনাময় ৯ ফ্যাশন ডিজাইনার। দেশীয় ফ্যাশনের সঙ্গে আন্তর্জাতিক ফ্যাশনের যে সামঞ্জস্য তার সিংহভাগ প্রকাশ করার চেষ্টা হয়েছে এ প্রদর্শনীতে।


এই প্রদর্শনীর ডিজাইনাররা হলেন জাহাঙ্গীর করিম, এবি ওয়ালি উদ্দিন আহমেদ, মালা মাহবুবা, নাজমা মানবী, এ্যালেকছিস খান, অভিজিত সাহা, তাহমিনা ফেরদৌস, আইশা খালেক সেতু ও সায়েদা তাহরিমা পারভীন।
মঙ্গলবার অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার কাফে লা ভেরান্দায় দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন আইকন বিবি রাসেল। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক অলিভিয়ে লিতাভিন, অভিনেত্রী ত্রপা মজুমদার, শম্পা রেজা, চিত্রগ্রাহক চঞ্চল মাহমুদ ও সঙ্গীতশিল্পী সামিনা চৌধুরী।
ফ্যাশন মুড বোর্ডে মূলত পোশাকের স্কেচের দিকে বেশি দৃষ্টি দেয়া হয়েছে। এখানে ম্যাগাজিনের অংশ, সমুদ্র তরঙ্গের ছবি, গাঢ় নীল গাউন ও ডিজাইনারকে আকৃষ্ট বা অনুপ্রাণিত করে, সে রকম ছবি বা স্কেচ প্রদর্শিত হয়েছে। এতে এক টুকরো ফিতাকেও ফ্যাশন মুড বোর্ডের অংশ হিসেবে ধরা হয়েছে। ডিজাইন পরিকল্পনাকে অনুপ্রাণিত করে এমন কিছু ছবিও ম্যাগাজিন থেকে স্থান পেয়েছে মুড বোর্ডে। এমনকি স্কেচ আর ফ্লোর পরিকল্পনাও উঠে এসেছে এতে। রঙিন কোন ধাতব টুকরো কিংবা এক টুকরো কাপড়ও কখনও কখনও হয়ে উঠেছে ফ্যাশন মুড বোর্ডের অংশ। এটা দেখে দর্শক সিদ্ধান্ত নিতে পারবে মূল ডিজাইন তার পছন্দ হয়েছে কি না।
এতে ‘সাসটেইনেব্ল ফ্যাশন ফর এ গ্রিন ওয়ার্ল্ড’ শিরোনামের চিত্রটিতে উঠে এসেছে প্রাচীন লোকসংস্কৃতির সঙ্গে একাত্ম হয়ে নকশী কাঁথা, গ্রামীণ সুতি কাপড়ের ওপর ফিতা দিয়ে তৈরি বিভিন্ন ফুলের নকশা, বাহারি বোতামসহ বিভিন্ন প্রকার ডিজাইনের কাপড় যেগুলো আমাদের দেশীয় ঐতিহ্যের প্রতীক। রংধনুর সাত রঙের অপূর্ব মিশ্রণে তুলে ধরা হয়েছে বিচিত্র ফ্যাশনের সমারোহ। কালারস অব ফ্যাশনে তুলে ধরা হয়েছে আধুনিকতার বাস্তব রূপ। যার মধ্যে রয়েছে অত্যাধুনিক জুতোর মধ্যে নারী প্রতিকৃতি এবং নিজেকে সৌন্দর্যের উচ্চাসনে বসানোর প্রাণান্ত চেষ্টা। এছাড়া প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে নিত্যদিনের ব্যবহার্য নানা রকমের ডিজাইনের জিনিস। কাপড়ের মধ্যে ফিতার তৈরি ফুল ও তার মধ্যে বসানো বিভিন্ন রকমের মুক্তা চোখে পড়ার মতো।
এ প্রদর্শনী চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। রবিবার ব্যতীত সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা, শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

No comments

Powered by Blogger.