ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র ও ইসরায়েল- ন্যাম সম্মেলনে যোগ দিতে ইরানে জাতিসংঘ মহাসচিব

জোটনিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) শীর্ষ সম্মেলনে যোগ দিতে গতকাল বুধবার ইরান গেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তেহরান তাঁকে স্বাগত জানালেও এতে ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশ ইসরায়েল।ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গতকাল ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি, প্রেসিডেন্ট


আহমাদিনেজাদ ও শীর্ষস্থানীয় পারমাণবিক মধ্যস্থতাকারী সাঈদ জলিলিসহ অন্য কর্মকর্তাদের সঙ্গে মহাসচিব বান কি মুনের বৈঠকে বসার কথা। আজ বৃহস্পতি ও কাল শুক্রবার মুন একজন পর্যবেক্ষক হিসেবে ন্যাম শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।
জাতিসংঘের একজন মুখপাত্র বলেন, প্রেসিডেন্ট আহমাদিনেজাদের আমন্ত্রণে মুন সম্মেলনে যোগ দিতে ইরান গেলেও দেশটির বিতর্কিত পারমাণবিক কর্মসূচি নিয়ে সৃষ্ট সংকট নিরসন ও তেহরানের মানবাধিকার রেকর্ডের ব্যাপারে ‘জরুরি’ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাতে তিনি এ সফরকে কাজে লাগাতে দৃঢ়প্রতিজ্ঞ।
মুখপাত্র বলেন, সফরে মুন ইরানি পারমাণবিক কর্মসূচি, সন্ত্রাসবাদ, মানবাধিকার, সিরিয়াসংকট ইত্যাদি বিষয়ে তেহরানকে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্পষ্ট উদ্বেগের কথা তুলে ধরবেন।
এদিকে, ন্যাম শীর্ষ সম্মেলনে জাতিসংঘ মহাসচিবের অংশগ্রহণ এক নিয়মিত ঘটনা হলেও চলতি বছর এ সম্মেলনে মুনের অংশগ্রহণের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।
মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ইরান যেখানে তার অনেক আন্তর্জাতিক বাধ্যবাধকতাই লঙ্ঘন করছে, সেখানে মুনের এ সফর খুব বিস্ময়কর ইঙ্গিত পাঠাবে।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু চলতি মাসের শুরুতে বলেছিলেন, মুন যদি এ সম্মেলনে যোগ দেন তবে তিনি ‘এক বিরাট ভুল’ করবেন। এএফপি ও ডন

No comments

Powered by Blogger.