১৫ এমপিওভুক্ত কলেজ অবশেষে সরকারী করা হচ্ছে- প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণ by বিভাষ বাড়ৈ

বহুদিনের আলোচনার অবসান ঘটিয়ে অবশেষে জাতীয়করণ বা সরকারীকরণ হচ্ছে পর্যাপ্ত অবকাঠামো থাকা দেশের ১৫টি এমপিওভুক্ত কলেজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চলছে কলেজগুলো জাতীয়করণের কাজ। কলেজ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ও সমন্বয়ের মাধ্যমে ইতোমধ্যে প্রায় প্রতিটির জাতীয়করণের আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্ন


করেছে শিক্ষা মন্ত্রণালয়। সংশ্লিষ্টরা আশা করছেন, চলতি বছর কিংবা আগামী বছরের প্রথমদিকেই কলেজগুলো জাতীয়করণের কার্যক্রম পুরোপুরি সম্পন্ন হবে। জানা গেছে, আইন অনুসারে ইতোমধ্যেই দুটি কলেজ কর্তৃপক্ষের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের উপহার চুক্তি (ডিড অব গিফট) হয়ে গেছে। আনুষঙ্গিক সকল কাজ সম্পন্ন করে ১১টি কলেজের তালিকাও পাঠানো হয়েছে অর্থ মন্ত্রণালয়ে। বাকি দুটি কলেজ ঈদের পর পরিদর্শন করবে অধিদফতর। সরকারের এ উদ্যোগকে অভিনন্দন জানিয়েছে শিক্ষক-কর্মচারী সংগঠনগুলো।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশীদ বলেছেন, স্থানীয় জনপ্রতিনিধিদের দাবি, বিভিন্ন সময়ে দেয়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও তাঁর নির্দেশ অনুযায়ী কিছু স্কুল ও কলেজকে জাতীয়করণের কার্যক্রম শুরু হয়েছে। তিনি জানান, জাতীয়করণ হলে সংশ্লিষ্ট কলেজে সরকারী বিধিবিধান কার্যকর হবে। শিক্ষক-কর্মচারীও নিয়োগ দেবে পিএসসি। এতে মানসম্মত শিক্ষা নিশ্চিত হবে। তাছাড়া ব্রিটিশ শাসনামলের পর সরকারী কলেজ খুব একটি প্রতিষ্ঠা করা হয়নি। কিন্তু জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। তাই জনসংখ্যার অনুপাতে বিভিন্ন এলাকায় সরকারী কলেজ থাকাটাও জরুরি বলে স্থানীয় জনসাধারণ দাবি করে আসছেন বহুদিন ধরে। প্রধানমন্ত্রী জনসাধারণের এই চাহিদাকে সর্বাধিক গুরুত্ব দিয়েই তার অবস্থান তুলে ধরেছেন। জানা গেছে, মাঠ পর্যায়ে উচ্চ শিক্ষার সম্প্রসারণ, দরিদ্র ও নিম্নবিত্ত পরিবারের উচ্চ শিক্ষার সুযোগ বৃদ্ধি, শিক্ষায় ধনী-গরিবের মধ্যে বৈষম্য হ্রাস এবং সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ীই সংশ্লিষ্ট কলেজগুলোর জাতীয়করণ কার্যক্রম চলছে। তাছাড়া জাতীয়করণ হলে সংশ্লিষ্ট কলেজে কর্তৃপক্ষের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতাও কমবে। গতিশীলতা আসবে একাডেমিক কার্যক্রমে। এর আগে ইতোমধ্যে ২০১০ ও ২০১১ সালে দুটি বেসরকারী ডিগ্রী কলেজকে জাতীয়করণ করেছে সরকার। শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, সরকারীকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে মেহেরপুরের মুজিবনগর ডিগ্রী কলেজ কর্তৃপক্ষ ডিড অব গিফট সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে। একই লক্ষ্যে যশোরের বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ডিগ্রী কলেজ কর্তৃপক্ষের কাছে গত ১০ এপ্রিল ডিড অব গিফট চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। খুলনার রূপসা থানাধীন বঙ্গবন্ধু কলেজকে জাতীয়করণ প্রক্রিয়ার অংশ হিসেবে ওই কলেজের বিষয়ে পরিদর্শন প্রতিবেদন প্রণয়নের জন্য সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে (মাউশি) নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। খুলনার হাজী মুহাম্মদ মহসিন কলেজ এবং একই জেলার রূপসা থানাধীন বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের বিষয়ে পরিদর্শন প্রতিবেদন প্রণয়নের জন্য মাউশির দুটি পরিদর্শন টিম কলেজগুলোর কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেছেন। সরকারীকরণের তালিকায় আছে, নেত্রকোনার হাজী আব্দুল আজিজ খান ডিগ্রী মহাবিদ্যালয়, সাতক্ষীরার শ্যামনগর মহসীন কলেজ, খুলনার দাকোপ থানার এলবিকে ডিগ্রী মহিলা কলেজ, ভৈরবের জিল্লুর রহমান কলেজ, টাঙ্গাইলের ভুয়াপুরের একটি কলেজ, ফরিদপুরের নগরকান্দা কলেজ, রাজধানীর পল্লবীর বঙ্গবন্ধু কলেজ, ঝিনাইদহের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কলেজ।
এ বিষয়ে দায়িত্বরত কর্মকর্তা শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক কলেজ-১ অম্বৈত কুমার রায় জনকণ্ঠকে জানিয়েছেন, আইন অনুসারে ইতোমধ্যেই দুটি কলেজ কর্তৃপক্ষের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের উপহার চুক্তি (ডিড অব গিফট) হয়ে গেছে। আনুষঙ্গিক সকল কাজ সম্পন্ন করে ১১টি কলেজের তালিকাও পাঠানো হয়েছে অর্থ মন্ত্রণালয়ে। দুটি কলেজ ঈদের পর পরিদর্শন করা হবে। তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীরশ্রেষ্ঠদের নামে একাধিক কলেজ সরকারী হচ্ছে বিষয়টি সকলের জন্য বড় সুসংবাদ।
শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সরকারীকরণ হলে এসব প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর বেতন বাবদ সরকারের বাড়তি ব্যয় তেমন বাড়বে না। কারণ ইতোমধ্যেই এসব প্রতিষ্ঠানের বেশির ভাগ শিক্ষক-কর্মচারী এমপিও সুবিধা পাচ্ছেন। সরকারীকরণের পর তারা কেবল আনুষঙ্গিক ভাতা পাবেন। তবে যেসব শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত নন অর্থাৎ যাদের শিক্ষাজীবনে কোন শ্রেণীতে তৃতীয় শ্রেণী আছে, তাদের সরকারী কর্মকমিশন (পিএসসি) থেকে পরীক্ষা দিয়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হয়ে আসতে হবে। অন্যথায় তারা সরকার থেকে বেতনভাতা বা সুযোগ-সুবিধা পাবেন না।
জাতীয়করণের পর কলেজের স্থাবর, অস্থাবর সম্পত্তি, জমি, ব্যাংক হিসাব, আসবাবপত্রসহ সব ধরনের সম্পত্তি সরকারের অধীনে চলে যাবে। একাডেমিক কার্যক্রম বিশেষ করে ছাত্রছাত্রী ভর্তি, শিক্ষক-কর্মচারী নিয়োগ প্রক্রিয়া পুরোপুরিই সরকার নিয়ন্ত্রণ করবে। এমনকি পরিদর্শন কার্যক্রম শুরুর পর থেকেই কলেজগুলোতে নতুন করে ছাত্রছাত্রী ভর্তি, শিক্ষক-কর্মচারী নিয়োগ ও বড় ধরনের সংস্কার কার্যক্রম বা কেনাকাটা বন্ধ থাকবে। এর আগে ২০১০ সালের ২৩ নবেম্বর গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলেজ এবং গত বছরের ২২ ডিসেম্বর ফরিদপুরের বীরশ্রেষ্ঠ আব্দুর রউফ ডিগ্রী কলেজকে সরকারীকরণ করা হয়েছে। বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রীর দেয়া নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে পর্যায়ক্রমে ৩২টি বেসরকারী কলেজকে জাতীয়করণ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

No comments

Powered by Blogger.