লুইজিয়ানায় আঘাত হেনেছে হারিকেন আইজ্যাক

যুক্তরাষ্ট্রের উপসাগরীয় উপকূল লুইজিয়ানা এলাকায় হারিকেন আইজ্যাক আঘাত হেনেছে। প্রায় সাত বছর আগে হারিকেন ক্যাটরিনার মতো এবার আইজ্যাকের প্রভাবে লুইজিয়ানার দক্ষিণ উপকূলে প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধস শুরু হয়েছে। তবে ক্যাটরিনার মতো শক্তিশালী নয় আইজ্যাক।


হারিকেন থেকে বাঁচতে হাজার হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে অঙ্গরাজ্যের নিউ অরলিন্স শহর ছেড়ে যাচ্ছে।
লুইজিয়ানা ও মিসিসিপি অঙ্গরাজ্যে ইতিমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওই দুই অঙ্গরাজ্যের প্রায় ১০ হাজার মানুষ অন্যত্র চলে গেছে। এ ছাড়া ফ্লোরিডা ও টেক্সাস অঙ্গরাজ্যের কয়েকটি অঞ্চলেও সতর্কতা জারি করা হয়েছে। হারিকেনে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার। এদিকে আইজ্যাকের প্রভাবে ক্যারিবীয় অঞ্চলের দুই দেশ হাইতি ও ডমিনিকান রিপাবলিকে এ পর্যন্ত অন্তত ২৪ জন নিহত হয়েছে।
হারিকেনের ফলে সৃষ্ট জলোচ্ছ্বাস থেকে রক্ষায় নিউ অরলিন্স শহরের বন্যানিয়ন্ত্রণ গেট বন্ধ করে দেওয়া হয়েছে। ইতিমধ্যে পানির উচ্চতা বিপৎসীমা অতিক্রম করেছে।
রাজ্যের প্লেইকমাইন প্যারিশ এলাকায় প্রথম আইজ্যাক আঘাত হানে। জলোচ্ছ্বাসে ইতিমধ্যে ওই এলাকায় কিছু বাড়িঘর প্লাবিত হয়েছে। স্থানীয় বাসিন্দা বিলি নুনগেসার স্থানীয় একটি সংবাদমাধ্যমকে বলেন, জলোচ্ছ্বাসের ফলে পানির উচ্চতা ১২ থেকে ১৪ ফুট হয়েছে।
ওবামার ঘোষণার আগেই লুইজিয়ানা, ফ্লোরিডা, মিসিসিপি ও আলাবামার গভর্নররা নিজ নিজ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেন। উৎপত্তিস্থল থেকে প্রায় ১০০ মাইল পর্যন্ত বিস্তৃত এলাকায় আইজ্যাকের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন মার্কিন কর্মকর্তারা। নিউ অরলিন্সের মেয়র মিচ ল্যান্ড্রিউ বলেন, আইজ্যাকের আঘাত ক্যাটরিনার চেয়ে কম শক্তিশালী। শহর রক্ষা বাঁধের গেট মঙ্গলবার সকাল থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার প্রশাসক ক্রেইগ ফুগেইট বলেন, লুইজিয়ানা শহর ঘিরে যে বাঁধ রয়েছে, তা আইজ্যাকের চেয়ে শক্তিশালী ঝড় প্রতিরোধে সক্ষম হবে। বাঁধটি বর্তমানে আগের চেয়ে অনেক শক্তিশালী করা হয়েছে। তবে হারিকেন আইজ্যাককে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। নিউ অরলিন্স ছাড়াও ঝড়টির প্রভাবে আলাবামা ও মিসিসিপি অঙ্গরাজ্যে ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।
নিউ অরলিন্সে ২০০৫ সালে ক্যাটরিনার আঘাতে এক হাজার ৮০০ মানুষ প্রাণ হারায়। শহর রক্ষা বাঁধ ভেঙে যাওয়াকে ওই বিপর্যয়ের তীব্রতার জন্য দায়ী করা হয়। ওই দুর্যোগের সপ্তম বার্ষিকীর প্রাক্কালে আইজ্যাক আঘাত হানল। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.