পায়জামা পাঞ্জাবি টুপি আতরের কদর, সারা রাত ব্যস্ততা পার্লারে- ঈদ বাজার ॥ শেষ মুহূর্তের কেনাকাটা চলছে মার্কেটগুলোয় by এম শাহজাহান

ঈদ-উল- ফিতরের মূল আয়োজন হচ্ছে সকলের সঙ্গে ঈদের নামাজ আদায় করা। নামাজ শেষে কোলাকুলি করা ধর্মীয় রেওয়াজও। ঈদগাহে কিংবা নামাজ পড়ার সময় নিজেকে আরও কত সুন্দরভাবে উপস্থাপন করা যায় এখন চলছে সেই প্রস্তুতি। আর তাই সবার দৃষ্টি এখন পাঞ্জাবি, টুপি, আতর, সুরমা, তসবি,


জায়নামাজ, মেসওয়াক ও ধর্মীয় বইপুস্তকের ওপর। ঈদ শুভেচ্ছা বিনিময়ে দেয়া হচ্ছে ঈদ কার্ড। এছাড়া কেউ কেউ নিকট আত্মীয়, বন্ধু-বান্ধব ও প্রিয়জনকে ধর্মীয় বইপুস্তক উপহার দিচ্ছেন। ঈদের দিন আত্মীয়স্বজনের বাড়িতে সাজগোজ করে বেড়ানোর প্রস্তুতি হিসেবে রূপ সচেতন মহিলারা ভিড় করছেন বিউটি পার্লারে।
ছেলেরা ছুটে যাচ্ছেন সেলুনে। স্পা, ফেসিয়াল ও চুলের রং করাতে ব্যস্ত এখন মহিলারা। ফলে এসব সেবা খাতের ব্যবসায়ী, কর্মকর্তা ও কর্মচারীরা এখন মহাব্যস্ত। জমে উঠেছে তাঁদের ব্যবসা-বাণিজ্যও।
বায়তুল মোকাররমের জিপিওসংলগ্ন ফুটপাথের রাস্তার দু’ শতাধিক দোকানে বিক্রি হচ্ছে পায়জামা, পাঞ্জাবি। রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক টুপি-জায়নামাজ, মেসওয়াক, আতর-সুরমা ও ধর্মীয় বই পুস্তকের দোকান। এছাড়া রাজধানীর বড় বড় মসজিদ, মাদ্রাসা, মার্কেট, বিপণিবিতান ও শপিংমলগুলোর সামনের ফুটপাথে বিক্রি হচ্ছে টুপি, জায়নামাজ, আতর, সুরমা ও তসবি।
বায়তুল মোকাররমের সামনে বাহারি রং ও ডিজাইনের টুপির পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ী মোঃ আজিজুল হাকিম। তাঁর দোকানে ১০ টাকা থেকে ৫ শ’ টাকার মধ্যে বিভিন্ন ধরনের টুপি পাওয়া যাচ্ছে। তিনি জনকণ্ঠকে বলেন, রোজার শুরুতে ক্রেতাদের তেমন আনাগোনা না থাকলেও এখন ক্রেতাদের ভিড় অনেক বেশি। বেচাকেনাও ভাল হচ্ছে। তিনি বলেন, ঈদের সবচেয়ে গুরুত্বপূর্ণ পোশাক হচ্ছে পাঞ্জাবি-পায়জামা ও টুপি। কারণ এসব পোশাক পরে সবাই ঈদগাহে নামাজ পড়তে যাবেন। ফলে সাধ ও সাধ্যের মধ্যে সমন্বয় করে ক্রেতারা পাঞ্জাবি, টুপি ও আতর কিনছেন। ঈদের দু’দিন বাকি থাকতে এখন সবাই এখানে ছুটে আসছেন। কিনছেন পছন্দসই ঈদের পাঞ্জাবি, টুপি, আতর ও সুরমা।
এদিকে ঈদ সামনে রেখে মালয়েশিয়া, তুর্কি ও পাকিস্তান থেকে বিপুল সংখ্যক টুপি আমদানি করা হয়েছে। পাশাপাশি দেশে তৈরি টুপিরও ব্যাপক চাহিদা রয়েছে। ক্রেতাদের বেশি পছন্দ মালয়েশিয়ার গোল ও লম্বা টুপি। এছাড়া শৌখিন মুসল্লিরা জিন্নাহ টুপি ও তুর্কি টুপি সংগ্রহ করছেন। একেবারে সস্তায় পাওয়া দেশে তৈরি নেট টুপি। যার দাম মাত্র ১০ টাকা। স্বল্প ও নিম্ন আয়ের মানুষজন এসব টুপি সংগ্রহ করছেন। এছাড়া জায়নামাজ ও আতরের চাহিদা ব্যাপক বেড়েছে। মুরব্বিরা মেসওয়াক ও সুরমা কিনছেন। জৈতন ও নিমের মেসওয়াক বিক্রি হচ্ছে ১০-১৫ টাকায়। মেসওয়াক বিক্রেতা মাওলানা ফেরদৌস বলেন, মেসওয়াক ব্যবহার করা নবীর সুন্নত। তাই ধর্মপ্রাণ মুসল্লিরা এসব পণ্য কিনছেন।
এছাড়া নতুন ঈদ পোশাক থেকে সুগন্ধি ছড়াতে বিভিন্ন ধরনের আতর বিক্রি বেড়েছে। প্রতিশিশি আতর মিলছে ৩০ টাকা থেকে শুরু করে ৩ হাজার টাকায়। ব্যবসায়ীরা বলছেন, আতর সবই আমদানি। দেশে কিছু কাঁচামাল পাওয়া গেলেও এ শিল্পের তেমন উন্নয়ন হয়নি। তাই বিদেশ থেকে বিশেষ করে সৌদি আরব, দুবাই, পাকিস্তান, ভারত ও ইরান থেকে সুগন্ধি আতর আমদানি করা হয়ে থাকে। উচ্চবিত্তের ক্রেতাদের সবচেয়ে পছন্দ উদ আতর। আমদানিকৃত এ আতর প্রতিশিশি বিক্রি হচ্ছে ৩ হাজার টাকায়। এছাড়া আলফারেজ, শাইকা, দালাল, মদিনা ও আল মদিনাসহ বিভিন্ন নামের ও মানের আতর বিক্রি হচ্ছে। এ প্রসঙ্গে বায়তুল মোকাররমের নীরব আতর হাউসের স্বত্বাধিকারী মোঃ মিজান জনকণ্ঠকে বলেন, ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বরাবরের ন্যায় এ বছর আতর বিক্রি বেড়েছে। সাধারণত মুরব্বি গোছের মানুষজন আতর কিনে নিচ্ছেন। এছাড়া তাঁরা আতরের পাশাপাশি সুরমা কিনছেন। বেচাবিক্রি বেশ ভাল হচ্ছে। তিনি বলেন, ঈদের চাঁদ রাত পর্যন্ত তাঁদের বেচাকেনা ভাল হবে।
এদিকে আতর সুরমার পাশাপাশি অনেকে ধর্মীয় বইপুস্তক কিনছেন। তাঁরা প্রিয়জনদের এসব বই উপহার দেবেন। এছাড়া ঈদের শুভেচ্ছা কার্ড সংগ্রহে কেউ কেউ ভিড় করছেন পল্টনের বিভিন্ন প্রোডাক্ট হাউসের দোকানগুলোতে। আজাদ প্রোডাক্টস ও আইডিয়াল প্রোডাক্টসসহ বড় বড় প্রোডাক্ট হাউসে ঈদকার্ড বিক্রির ধুম পড়েছে। আইডিয়াল প্রোডাক্টসের এক বিক্রয়কর্মী বলেন, ঈদের শুভেচ্ছা কার্ড সংগ্রহে অনেকেই তাদের দোকানে ভিড় করছেন। বিভিন্ন প্রতিষ্ঠান অর্ডার দিয়ে ইতোমধ্যে তাদের ঈদ কার্ড সংগ্রহ ও বিলি করেছেন। এখন তাদের কাছে খুচরা ক্রেতারা আসছেন। তিনি বলেন, ঈদ কার্ডের ডিজাইনেও এ বছর অনেক নতুন ডিজাইন সংযোজন করা হয়েছে।
ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রূপ সচেতন নারীরা ভিড় করছেন বিউটি পার্লারগুলোতে। অভিজাত বিউটি পার্লার পারসোনাতে অগ্রিম বুকিং দিতে হচ্ছে। এছাড়া রাজধানীর পাড়া-মহল্লা, অলি-গলি ও ফ্ল্যাট বাড়ির বিউটি পার্লারগুলোতেও কাস্টমার বহুগুণ বেড়েছে। কাস্টমারদের চাপ সামলাতে সারারাত ব্যস্ত থাকছেন বিউটিশিয়ানরা। এছাড়া নগরীর সেলুনগুলোও কাস্টমারদের ভিড়ে মুখরিত।

No comments

Powered by Blogger.