মঙ্গল থেকে গান শোনাল কিউরিওসিটি

মঙ্গল গ্রহ থেকে পৃথিবীকে গান শোনাল রোবট-যান কিউরিওসিটি। আর এ অবিস্মরণীয় ঘটনার সাক্ষী হয়ে রইল যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার গবেষণাগারে উপস্থিত একদল শিক্ষার্থী, বিশেষ অতিথি এবং গণমাধ্যমের গুটিকয় কর্মী।


ভিনগ্রহ থেকে আমাদের চেনাজানা সবুজ পৃথিবীতে গান ভেসে আসার ঘটনা মানব ইতিহাসে এটাই প্রথম। নাসার এক বিবৃতিতে গত মঙ্গলবার এ তথ্য জানানো হয়।
ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার জেট প্রপালসন ল্যাবরেটরিতে এক বিশেষ আয়োজনের মাধ্যমে গানটি শোনা হয়। আর এর জন্য বেছে নেওয়া হয় প্রখ্যাত গীতিকার, সুরকার, গায়ক উইলিয়াম জেমস অ্যাডামসের 'রিচ ফর দ্য স্টারস' শিরোনামের গানটি। মঞ্চে অবশ্য তিনি উইল.আই.অ্যাম নামেই বেশি পরিচিত। মূলত শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে আগ্রহী করে গড়ে তুলতেই এই বিশেষ উদ্যোগ হাতে নেয় নাসা। সংস্থার প্রশাসক চার্লস বোল্ডেনের কথায়ও এই উদ্দেশ্যেরই প্রতিধ্বনি পাওয়া গেল। অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় তিনি বলেন, 'এই ঘটনা শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও অঙ্কের ব্যাপারে আগ্রহী করে তুলবে। মঙ্গল গ্রহ বরাবরই আমাদের তীব্রভাবে টানে। আর মঙ্গল সম্পর্কে কিউরিওসিটি আমাদের জানাবে, সেখানে প্রাণের সঞ্চার সম্ভব কি না।' অনুষ্ঠানটি টেলিভিশনেও সম্প্রচার করা হয়।
অনুষ্ঠানে প্রসঙ্গ ওঠে সদ্য প্রয়াত নভোচারী নিল আর্মস্ট্রংয়েরও। নাসার জ্যেষ্ঠ কর্মকর্তারা শিক্ষার্থীদের উৎসাহী করার এ অবিস্মরণীয় উদ্যোগের মধ্য দিয়ে শ্রদ্ধা জানান চাঁদের বুকে প্রথম পা রাখা এই নভোচারীকে। আশা প্রকাশ করেন, অনুষ্ঠানে উপস্থিত অথবা টিভিতে যেসব খুদে শিক্ষার্থী অনুষ্ঠানটি দেখছে, তাদের মধ্যেই কেউ প্রথম পা রাখবে মঙ্গলে। সূত্র : নাসা ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.