সোনাক্ষীর সোনালি সময় by আনোয়ার রহমান

সময়টা আসলেই সোনাক্ষীর; কী ঘরে, কী বাইরে। নতুন বাড়িতে উঠেছেন সম্প্রতি। সাজিয়ে তুলছেন নিজের বেডরুম। কী লাগবে, কী হলে আরও ভাল হয় এই ভাবনায় দারুণ ব্যস্ত সময় কাটছে। নিজের জন্য সম্পূর্ণ আলাদা একটা জগত তৈরির দিকে মনোযোগ এখন এ দাবাং কন্যার।


আর পুরো বলিউডবাসীর দৃষ্টি তার বেডরুম ছাড়িয়ে বাইরের জগতে, বড় পর্দায়। এমনিতেই জুনে মুক্তি পাওয়া রাউডি রাঠোর আর ছবির নায়িকা হিসেবে সোনাক্ষী এ বছরের আলোচিতদের শীর্ষে। রাউডি রাঠোর ধামাকা আপাতত শেষ। তবে শেষ নয় সোনাক্ষী ম্যাজিক। পর্দায় এ বছরই আরও বেশ ক’বার আসছেন অভিনয়ের ঝলক নিয়ে। শান্ত চোখের মায়াকাড়া চাহনি আর স্নিগ্ধ সৌন্দর্য নিয়ে বলিউডে আসা সোনাক্ষী এখন পার করছেন সোনালী সময়। আগামী কয়েকমাসও নিশ্চিতভাবেই আলোচনার তুঙ্গে থাকবেন, সব উপলক্ষও তৈরি হয়ে গেছে ইতোমধ্যেই। আগামীকাল মুক্তি পেতে যাচ্ছে সোনাক্ষীর নতুন ছবি ‘জোকার’। তিন মাস বিরতির পর মুক্তি পাওয়া ছবিটিতে কো-আর্টিস্ট হিসেবে আছেন অক্ষয় কুমার। রাউডি রাঠোরের মতো আরও একটি অক্ষয়-সোনাক্ষী রসায়ন দেখতে পাবে দর্শক। যারা একঘেয়েমি রোগে আক্রান্ত, তাদের জন্য খবর হচ্ছে দু’ছবির মিল এটুকুই। পরিচালনা, গল্প, নির্মাণ আর নতুনত্ব সবদিক দিয়েই আলাদা ছবি জোকার। ইউএফও, এলিয়েন এর ছবিটিতে আছে বৈজ্ঞানিক কল্পকাহিনীর ছোঁয়া। চলচ্চিত্র সংশ্লিষ্ট আর বিশ্লেষকরা আশা করছেন রাউডি রাঠোরের মতো সুপারহিট হবে ‘জোকার’ও। সোনাক্ষী নিজেও ছবিটিকে আখ্যা দিচ্ছেন ‘বলিউডে নতুনধারার সিনেমা’ বলে।
সাফল্য নিয়ে অবশ্য খুব বেশি ভাবাভাবির মধ্যে নেই এ সুন্দরী। দু’দিন আগে এক সাক্ষাতকারে জানালেন ছবির সাফল্য সম্পর্কে নিজের আলাদা দৃষ্টিভঙ্গি আর মূল্যায়নের কথা। “আমি কখনোই মনে করি না যে, আমার সব ছবিই দাবাংয়ের মতো ব্লকবাস্টার হবে। এমনকি একটি হিট হয়েছে বলে পরেরটাও হিট হবে কিংবা হিট হতে হবেÑ এমন ভাবনা বা চাপ নেয়ারও পক্ষপাতী আমি নই। সব ছবিই আমার কাছে নতুন এবং আলাদা। প্রতিটি কাজেরই প্রত্যাশা শুরু হয় শূন্য থেকে। কাজের মানই বলে দেবে কেমন হয়েছে, কেমন সাফল্য পাবে।” তবে নিজেকে নির্ভার রাখতে বলিউডের মতো প্রতিযোগিতামূলক ইন্ডাস্ট্রিতে অতটা ‘নিশ্চিন্ত হয়ে থাকা সাহসী এক কাজই বটে।
দাবাংয়ে সাহসী মানুষের সাহসী সঙ্গীর চরিত্রে অভিনয় করা সোনাক্ষীর ক্যারিয়ারের বয়স কিন্তু বেশি নয়, তবুও ভাল করেই বোঝেন শেষপর্যন্ত ছবির সাফল্যই নির্ধারণ করে অভিনয়ের মর্যাদা, মূল্য। আর তাই এ বিষয়ে সচেতনতাও কম নয়। ভিন্ন আর নতুনধারার বৈচিত্র্যময় কাজ করবেন বলেই বেশ সময় নিয়েছেন বলিউডে পা রাখার পরও। ২০১০ এ দাবাং মুক্তি পাওয়ার পর যখন তুমুল আলোচনায়, চারদিকে জয়ধ্বনি সোনাক্ষীর নামে, নির্বিকারভাবেই চুপ করে ছিলেন। দিলেন লম্বা এক ডুবসাঁতার। সেই সাঁতার শেষ করে যখন আবার মাথা তুললেন ততদিনে পেরিয়ে গেছে দেড় বছরের বেশি সময়। পুরো ২০১১ তে অনুপস্থিত ২০১০-এর সেরা নবীন অভিনেত্রী। এ দীর্ঘ সময়ের ফেরা অবশ্য বিফলে যায়নি। ফিরে এসেই বাজিমাত। সুপারহিট রাউডি রাঠোর। তবে এবার আর ডুবসাঁতার নয়, চলন্ত দ্রুতযানের মতো এগিয়ে যাওয়ার প্রত্যয়ে ছোটা শুরু করেছেন। রাউডি রাঠোর আর আগামীকালের ‘জোকার’ তো আছেই, সামনের পুরোটা সময় ‘সোনাক্ষীময়’ হওয়ার সব আয়োজন সম্পন্ন হয়ে গেছে ইতোমধ্যে। মাস হিসেবে প্রতিমাসেই দেখা যাবে শত্রুঘ সিনহার মেয়েটিকে। বছরের শেষে মুক্তি পাবে বহুল আলোচিত দাবাংয়ের সিক্যুয়াল ‘দাবাং ২’। আরবাজ খান পরিচালিত ছবিটিতে আগের মতোই সাথে আছেন সল্লুু খান। তার আগে নবেম্বরে দিওয়ালীর উৎসবে মুক্তি পাবে

‘সন অব সর্দার। কমেডি ঘরানার এ ছবিতে সোনাক্ষীর নায়ক অজয় দেবগন। এদিকে ‘জোকার’র আবহ থাকাবস্থায়ই পর্দায় দেখা যাবে আরও একবার। তবে নায়িকা হিসেবে নয়, শুধুই একটা গান নিয়ে। সেপ্টেম্বরে মুক্তি পেতে যাওয়া ‘ও মাই গড’ মুভিতে ‘গো গো গোবিন্দ’ তে নাচতে দেখা যাবে। ১৫ সেকেন্ডের ট্রেইলার চলছে গানটির। যেটি দেখে অনেকেই বলছেন সোনাক্ষীর প্রথম আইটেম সং। আইটেম এর রমরমা যুগে মানানসই ও বলা যায়। এ নিয়ে বলিউড পাড়ায় চলছে আলোচনা কেমন হবে দাবাং কন্যার প্রথম আইটেম সং? জনপ্রিয়তায় ছুঁতে পারবে তো মুন্নি বা শিলাকে? তবে ‘যার বিয়ে তার খবর নাই’ এর মতো করে গানটিকে আইটেম সং হিসেবে মানতেই রাজি নন সোনাক্ষী। তার মতে এটা শুধুই একটা গান। তবে যত যাই বলুন, শুধু একটা গানে উপস্থিতি, বিশাল সেট আর আয়োজন নিয়ে নাচ আইটেম সংয়ের যথেষ্ট উপাদান বিদ্যমান। এসব মিলিয়ে বছর শেষের আলোচিত সেরা অভিনেত্রীর তকমাটা সোনাক্ষীর ললাটে উঠতে যাচ্ছে বলে ধরে নেয়া যায়। শুধু এ বছরই নয়, আগামী বছরও মুক্তি পাবে বেশ ক’টি আলোচিত ছবি। কাজ চলছে লুটেরা, নমক এর। আর সিক্যুয়াল সাগরে ভাসতে থাকা বলিউডে স্রোতের সাথে মিশেছেন সোনাক্ষীও। বেশ ক’টি সিক্যুয়ালে কাজের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। দাবাং ২ তো আছেই, এ ছাড়া আছে জাদওয়া ২ আর ওয়ান্স আপন এ টাইম এগেইন এর মতো ছবিও। শেষ পর্যন্ত যার যোগফল দাঁড়ায় স্বর্ণালী এক সময়, যেখানে হাতছানি দিয়ে ‘সাফল্য’ ডেকে নেয় তার সোনার পরশমাখা ছায়াতলে। সোনাক্ষীর এখন সেই সময়।

No comments

Powered by Blogger.