বুয়েটে অচলাবস্থা আর কতদিন by মাহমুদ আল বসির শৈশব

প্রথম যেদিন আমি নিজেকে বুয়েটের ছাত্র বলে পরিচয় দিয়েছিলাম, তখন মনে মনে গর্ব অনুভব করেছিলাম। এখনকার পরিস্থিতি দেখে নিজেকে দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠানের এক সময়ের শিক্ষার্থী পরিচয় দিতে লজ্জা হয়। আসলে আমার বুয়েট, আমাদের বুয়েট এখন ভালো নেই ।


প্রশ্ন আসে, কেনইবা হঠাৎ বুয়েট নিয়ে এত প্রশ্ন আর কেনইবা হঠাৎ বুয়েটের অধিকাংশ শিক্ষক ও ছাত্র অসহযোগিতা শুরু করলেন ভিসি এবং প্রো-ভিসির সঙ্গে? প্রশ্নগুলোর উত্তর জানতেই এ লেখার অবতারণা।
বুয়েট সাধারণ মানুষ আর মেধাবী শিক্ষার্থীদের সামনে যেই অনন্যতা নিয়ে হাজির হয় তার কারণগুলো হচ্ছে : এখানকার ভর্তি পরীক্ষা, শিক্ষক ও কর্মকর্তা নিয়োগ এবং তাদের পদোন্নতির ক্ষেত্রে স্বচ্ছতা, বুয়েট শিক্ষা পদ্ধতির উন্নত মান এবং প্রতিষ্ঠানটি পরিচালনায় রাজনৈতিক প্রভাব ও হস্তক্ষেপমুক্ত থাকা। যেখানে প্রায় প্রতি বছরই গুজব কানে আসে বিভিন্ন ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের, বুয়েটের ইতিহাসে এখন পর্যন্ত এমনটি কখনও হয়নি। যুক্তিসঙ্গতভাবেই তার অন্যতম কারণ হচ্ছে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের স্বচ্ছতা ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রভাবমুক্ত থাকা। আজ এ বিষয়টি প্রশ্নবিদ্ধ।
যখন বুয়েটে ভর্তি হই, একটা বিষয়ে গর্ব করে বলতাম, বুয়েটে কোনো ধরনের রাজনীতির কালো হাত নেই। তবু সত্যি কথা, অন্য অনেক বিশ্ববিদ্যালয়ে যখন রাজনীতির আগ্রাসন একটা দৈনন্দিন ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল, বুয়েটে তখনও তেমনটা হয়নি। এটা সম্ভব হয়েছিল বুয়েটের শিক্ষকমণ্ডলী, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষ্ঠা ও দায়িত্বশীলতা এবং সরকারের অযাচিত হস্তক্ষেপ না থাকার কারণে। কেন দলীয় রাজনীতির সংকীর্ণতার ছায়া এ প্রতিষ্ঠানটির উজ্জ্বল মুকুটে ছায়া ফেলতে শুরু করল। কেন হঠাৎ করেই কিছু ছাত্র সংগঠন খুব বেশি ক্ষমতাবান হয়ে গেল বুয়েটে! খুব স্বাভাবিক একটা কথা, যখন আপনি জানেন, আপনি যত কিছুই করেন, কেউ একজন আপনার পেছনে আছে, যে আপনাকে কোনো বিপদ হলে ছাড়িয়ে নিতে আসবে, তখন কিন্তু সাহসটা একটু বেড়েই যায়। এই প্রক্রিয়াটার শুরুটা ছিল যথেষ্ট ধীর, প্রশাসনে রদবদল হয়েছে, হয়েছে দলীয়করণও। প্রশ্ন উঠতে পারে, বুয়েটের আসল উদ্দেশ্য লেখাপড়া, সেটা যদি ঠিক চলতে থাকে তাহলে বাকি বিষয়গুলো নিয়ে এতটা মাথা ঘামানোর দরকার কি আদৌ আছে?
মিডিয়ায় চলে আসা সেসব ঘটনা বুয়েটের ভাবমূর্তি নিয়ে এমনই প্রশ্ন তোলে, যার কারণে বুয়েটের ৪ শতাধিক শিক্ষকের মধ্যে ৩ শতাধিক সরকার সমর্থিত হওয়ার পরও তারা এটা নিয়ে প্রতিবাদ করতে বাধ্য হয়, ফলে বুয়েটের আজকের এ অচলাবস্থা। ভিসির পদত্যাগ প্রশ্নে শিক্ষক-ছাত্ররা অসহযোগিতায় অনড় এবং ভিসি পদত্যাগ না করতে অনড়। খুব কষ্ট লাগে যখন নিজের চোখের সামনে নিজের প্রিয় প্রতিষ্ঠানটি অচলাবস্থায় দিনের পর দিন স্থবির হয়ে থাকে দেখি। আমরা বুয়েটের শিক্ষার্থীরা, সরকার এবং দায়িত্বশীলদের কাছে এই ছোট্ট একটা অনুরোধ করব। অনুগ্রহ করে দেশের অন্যতম সেরা এ বিশ্ববিদ্যালয়টিকে ধ্বংস হতে দেবেন না। বুয়েটের এখনও দেশকে দেওয়ার অনেক কিছু বাকি, অনেক কিছু। এ সরকারের আমলে বুয়েটে অনিয়ম, দুর্নীতি শুরু হয়েছে_ এ অপবাদ যাতে কেউ দিতে না পারেন তার জন্য হলেও এ অচলাবস্থা নিরসন জরুরি।
স মাহমুদ আল বসির শৈশব
সাবেক শিক্ষার্থী, বুয়েট
 

No comments

Powered by Blogger.