ন্যাম সম্মেলন-ইরানের শক্তি প্রমাণের চেষ্টা

গত ৩৩ বছরের জাতীয় ইতিহাসে সবচেয়ে বড় সম্মেলন আয়োজন করেছে ইরান। বিশেষজ্ঞদের মতে, জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৬তম সম্মেলন আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক ক্ষেত্রে নিজের অবস্থান সমুন্নত করার চেষ্টা করছে দেশটি। এর মাধ্যমে ইরান যুক্তরাষ্ট্র ও পশ্চিমা অবরোধের ফাঁস এড়ানোর সুযোগ খুঁজে নিতে পারে।


তেহরানে আজ বৃহস্পতি ও আগামীকাল শুক্রবার দুই দিনব্যাপী ১২০ রাষ্ট্রের জোটের এই সম্মেলনে প্রায় ৩০ জন রাষ্ট্রপ্রধান যোগ দেবেন। থাকবেন সব মিলিয়ে প্রায় ৫০টি দেশের প্রতিনিধিরা। যুক্তরাষ্ট্র ও ইসরায়েল সরাসরি কোনো রাষ্ট্রকে তেহরানে যাওয়ার ব্যাপারে নিষেধ করেনি। কিন্তু তেহরানে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার কারণে এবং আগামী তিন বছরের জন্য ইরানকে ন্যামের প্রেসিডেন্টের পদ দেওয়ায় অনেক দেশের ওপরই বিরক্তি প্রকাশ করেছে তারা। তবে ইরান ইতিমধ্যেই দাবি করেছে, ন্যাম সম্মেলন পশ্চিমা অবরোধের নীতিকে ব্যর্থ প্রমাণ করেছে।
বিদেশি অতিথিদের স্বাগত জানাতে প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ সরকার কোনো চেষ্টার কমতি রাখেনি। তেহরানে ইমাম খোমেনি বিমানবন্দর থেকে সম্মেলনকেন্দ্র পর্যন্ত পথে বিভিন্ন ধরনের বিজ্ঞাপনের মাধ্যমে ন্যাম প্রতিনিধিদের নিজের সংস্কৃতি সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছে তারা। তবে ইরানের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা নীতির বিরোধিতাও প্রকাশ পেয়েছে কয়েকটি বার্তায়। পশ্চিমাদের দাসত্ব এড়ানো, বৈশ্বিক নেতৃত্বের মাধ্যমে দীর্ঘস্থায়ী শান্তি আনয়ন ও ইরানের পরমাণু শক্তি ব্যবহারের ন্যায্যতাবিষয়ক বাণী প্রচার করা হচ্ছে। বেসামরিক পরমাণু কর্মসূচির নামে আসলে পরমাণু অস্ত্র তৈরি করা হচ্ছে_এই অভিযোগে ইরানের ওপর একের পর এক অবরোধ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মুদ্রার মূল্যহ্রাস ও মুদ্রাস্ফীতির কারণে ডলারের বিপরীতে ইরানি মুদ্রা রিয়ালের দাম ক্রমাগত কমছে। এক ডলারের বিপরীতে রিয়ালের মূল্য ১২ হাজার ২৮৪তে দাঁড়িয়েছে। খাবারের দাম ও বেকারত্বের হার দিন দিন বাড়ছে। গত মাসে ইরানের তেল রপ্তানির ওপর ইউরোপীয় ইউনিয়নের অবরোধ পুরোপুরি কার্যকর হওয়ার পর পরিস্থিতি আরো ঘোলাটে হয়েছে। তবে ভারত ও চীনের মতো জ্বালানি বুভুক্ষু দেশের সমর্থন পাওয়ার মাধ্যমে ক্ষতি পুষিয়ে ওঠার চেষ্টা করছে ইরান। পাকিস্তানকে পাশ কাটিয়ে আফগানিস্তানে বাণিজ্য প্রসারের জন্য ভারত ইতিমধ্যেই ইরানের চাবাহার বন্দরে ১০ কোটি ডলার বিনিয়োগের অঙ্গীকার করেছে। ন্যাম সম্মেলনের ফাঁকে ইরান তার স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে সমর্থন আদায়ের চেষ্টা করবে বলেও ধারণা করা হচ্ছে। সূত্র : এনডিভি।

No comments

Powered by Blogger.