রক্ষণশীলদের ঐক্যবদ্ধ করার চেষ্টা চালাচ্ছেন রমনি by ইব্রাহীম চৌধুরী

যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের ঐক্যবদ্ধ করার প্রয়াস চালাচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী মিট রমনি। ফ্লোরিডা অঙ্গরাজ্যে অনুষ্ঠিত দলটির জাতীয় সম্মেলনে বক্তাদের কথাতে রক্ষণশীলতার প্রাধান্য ফুটে উঠেছে। উদারনৈতিক রিপাবলিকানরা সেখানে ছিলেন অনেকটা ম্রিয়মাণ।


গত মঙ্গলবার ফ্লোরিডার টেম্পা নগরে রিপাবলিকানদের জাতীয় সম্মেলন শুরু হয়। হারিকেন আইজ্যাকের কারণে সম্মেলন এক দিন পিছিয়ে যায়। সম্মেলনে রমনিকে আনুষ্ঠানিকভাবে দলের মনোনয়ন দেওয়া হয়েছে। আগামী নভেম্বরের নির্বাচনে তিনি ডেমোক্রেটিক দলের প্রার্থী বারাক ওবামার বিরুদ্ধে লড়বেন।
সম্মেলনে নিউজার্সি অঙ্গরাজ্যের গভর্নর ক্রিম ক্রিস্টি থেকে শুরু করে সবার বক্তব্যেই ছিল রক্ষণশীলতার প্রাধান্য। ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাবেক গভর্নর রমনিকে খাঁটি রক্ষণশীলদের প্রতিনিধি কখনোই মনে হয়নি। গভর্নর থাকা অবস্থায় তিনি প্রায় প্রেসিডেন্ট ওবামার গণমুখী সর্বজনীন স্বাস্থ্যসেবা আইনের আদলেই আইন করেছিলেন। এ ছাড়া সমলিঙ্গে বিয়ে, গর্ভপাতসহ মার্কিন রাজনীতির বহু বিতর্কিত বিষয়গুলোতেও রমনির অবস্থান কখনোই কট্টর ছিল না। তবে দলের বাছাইপর্বের শুরু থেকেই রমনি অবস্থান পাল্টাতে শুরু করেন। আর বর্তমানে নিজেকে রক্ষণশীল প্রমাণে তাঁর চেষ্টার যেন অন্ত নেই। ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন তরুণ রক্ষণশীল নেতা পল রায়ানকে।
রমনি-রায়ান জুটির স্লোগান, ‘সরকারি ব্যয় কমাও, আমেরিকাকে বাঁচাও’। দেশের সাধারণ নাগরিকেরা এই অতিরক্ষণশীল স্লোগানে অনেকটা বিভ্রান্ত। তাদের মতে, রমনি নির্বাচিত হলে ওবামা প্রশাসনের উদারনৈতিক বহু কর্মসূচি বন্ধ হবে। সর্বজনীন স্বাস্থ্যবিমা আইন বাতিলের উদ্যোগ নেওয়া হবে। গর্ভপাত নিষিদ্ধ করা হবে। মধ্যবিত্তের ওপর করের বোঝা বাড়বে। পুঁজিপতি ও উচ্চ আয়ের লোকজনকে করহ্রাস সুবিধা দেওয়া হবে। কৃষ্ণাঙ্গদের মতে, রমনি প্রেসিডেন্ট হলে তাদের প্রতি বৈষম্য বাড়বে।
কর্মসংস্থানে ব্যর্থতা, অর্থনৈতিতে চাঞ্চল্যহীনতা, প্রতিশ্রুতি ভঙ্গসহ নানা কারণে মার্কিনরা প্রেসিডেন্ট ওবামার প্রতি নাখোশ। তাই ওবামা নির্বিঘ্নেই পুনর্নির্বাচিত হচ্ছেন—এমনটি তাঁর কট্টর সমর্থকেরাও ভাবছে না। মূলত এসব বিষয় সামনে রেখেই রমনির শিবির আশাবাদী হচ্ছে।
নির্বাচনের আর মাত্র দুই মাস বাকি। নির্বাচনের আগে সরাসরি বিতর্ক হবে। রমনি সেখানে ওবামাকে কতটা মোকাবিলা করতে পারবেন, এটাই এখন দেখার বিষয়। এ পর্যন্ত জরিপে ওবামার চেয়ে পিছিয়ে রমনি। নারী ভোটারদের মধ্যে রমনির সমর্থন এখনো ওবামার চেয়ে ১০ শতাংশ কম।
হারিকেন ‘আইজ্যাক’ সামাল দিয়ে রিপাবলিকানরা জাতীয় সম্মেলন করল ঠিকই। কিন্তু ‘হারিকেন বারাক ওবামা’কে কীভাবে সামলাবেন রমনি, তার ওপর নির্ভর করছে নভেম্বরের নির্বাচনে জয়-পরাজয়।

No comments

Powered by Blogger.