আরাফাতের মৃত্যু-ফ্রান্সে হত্যা তদন্ত শুরু

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের নেতা ইয়াসির আরাফাতের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় হত্যা তদন্ত শুরু করেছে ফ্রান্স। তাঁকে বিষপ্রয়োগে হত্যা করা হতে পারে_স্ত্রী সুহা ও মেয়ে জাওরা আরাফাতের এমন এক আবেদনের পরিপ্রেক্ষিতে প্যারিসের উপকণ্ঠে নানতেরে আদালত গত মঙ্গলবার এ তদন্তের নির্দেশ দেন।


বিচার বিভাগীয় সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি মঙ্গলবার এ কথা জানিয়েছে। তদন্ত শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে আরাফাতের পরিবার। ফিলিস্তিনি কর্তৃপক্ষও এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে।
ফিলিস্তিনের সাবেক প্রেসিডেন্ট আরাফাত ২০০৪ সালের ১১ নভেম্বর গুরুতর অসুস্থ অবস্থায় ফ্রান্সের একটি সামরিক হাসপাতালে মারা যান। তবে তাঁর মৃত্যুর সঠিক কারণ নিয়ে অনেক জল্পনাকল্পনা রয়েছে। সম্ভাব্য যে কয়টি কারণের কথা আলোচনায় আছে এর মধ্যে অন্যতম বিষপ্রয়োগ। এ অবস্থায় গত ৩ জুলাই কাতারভিত্তিক টেলিশন চ্যানেল আল-জাজিরায় প্রচারিত এক তথ্যচিত্রে আরাফাতের মৃত্যু 'পলোনিয়াম' নামের তেজস্ক্রিয় উপাদানের কারণে হতে পারে বলে অনুমান করা হয়। কারণ আরাফাতের ব্যবহার্য জিনিসপত্রে পলোনিয়ামের অস্তিত্ব পাওয়া গিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে সুহা ও জাওরা গত ৩১ জুলাই আদালতে এ ব্যাপারে তদন্তের দাবি জানান। প্রসঙ্গত, সুইজারল্যান্ডের লসান বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রেডিয়েশন ফিজিকসের সঙ্গে আল-জাজিরা যৌথভাবে অনুসন্ধানটি চালায়।

No comments

Powered by Blogger.