সবুজের কথা by একরামুল হক শামীম

সবুজ সবচেয়ে ব্যবহৃত রঙগুলোর মধ্যে একটি। তিনটি মৌলিক রঙের একটি সবুজ। পরিবেশ নিয়ে যারা আন্দোলন করছেন তারা সবুজকে বেছে নিয়েছেন ব্র্যান্ড রঙ হিসেবে। অনেক দেশ প্রকৃতিকে উপস্থাপন করার জন্য পতাকায় সবুজ রঙ ব্যবহার করেছে। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। সবুজের রয়েছে নানা অর্থ।


প্রকৃতি, আশা, তারুণ্য, স্বাস্থ্য, বসন্ত ইত্যাদি নানা অর্থে ব্যবহৃত হয় সবুজ। প্রকৃতিকে উপস্থাপন করার জন্য সবুজ রঙের ব্যবহার সবচেয়ে বেশি।
তবে পৃথিবীজুড়ে বিভিন্ন সংস্কৃতিতে সবুজের পরস্পরবিরোধী উপস্থিতিও রয়েছে। কিছু দেশে সবুজ আশা ও সমৃদ্ধির প্রতীক। আবার কিছু সংস্কৃতিতে সবুজ ব্যবহৃত হয় মৃত্যু, ঈর্ষা ও শয়তানের চিহ্ন হিসেবে। সবুজ বিষয়ে বাংলাদেশ আর যুক্তরাষ্ট্রের অবস্থানই বলা যাক। বাংলাদেশে বিস্তীর্ণ সবুজ প্রকৃতির প্রতীক সবুজ। অন্যদিকে যুক্তরাষ্ট্রে চলতি কথায় মাঝে মধ্যেই সবুজ বলে ডলারকে বোঝানো হয়। ডলারের সঙ্গে সবুজের সম্পর্ক কোথায়, তা বুঝতে হলে যুক্তরাষ্ট্রের ডলারের নোটগুলো দেখতে হবে। সব আমেরিকান ডলারের নোট ঐতিহ্যগতভাবেই সবুজ। রবীন্দ্রনাথ ঠাকুর নবীন বোঝাতে ব্যবহার করেছিলেন সবুজ। লিখেছিলেন, 'ওরে সবুজ ওরে আমার কাঁচা/আধমরাদের ঘা মেরে তুই বাঁচা।' সম্প্রতি পরিবেশবাদী সংগঠনগুলো সবুজকে বেছে নিয়েছে প্রকৃতি রক্ষা ও সামাজিক ন্যায়বিচারের প্রতীক হিসেবে। 'গ্রিন প্রোডাক্ট' শব্দটি মার্কেটিংয়ের জগতে পরিবেশবান্ধব পণ্য হিসেবেই স্বীকৃত।
সবুজ শব্দের উৎসমূল খুঁজতে গিয়েই তথ্যগুলো জানা হয়। বাংলায় সবুজ এখন হরহামেশাই ব্যবহৃত হচ্ছে; কিন্তু শব্দটি বাংলা ভাষার শব্দ নয়। ফার্সি 'সাবজ' থেকে বাংলায় কিছুটা পরিবর্তিত হয়ে হয়েছে সবুজ। ইন্টারনেটের কল্যাণে শব্দের উৎসমূল, অর্থ খুঁজে বের করা এখন অনেক সহজ। সবুজ বাংলা এসেছিল 'তাজা' অর্থকে উপস্থাপিত করতে। তবে ইংরেজিতে 'গ্রিন' শব্দটি এসেছে 'গ্রো' থেকে। বৃদ্ধি পাওয়া অর্থকে উপস্থাপিত করতেই ব্যবহৃত হয় 'গ্রিন'। শব্দের উৎসমূল থেকে সবুজের ভিন্ন একটি প্রসঙ্গে বলা যাক। সবুজ সার কৃষকদের কাছে খুবই জনপ্রিয়। ফসল চাষ করে নির্দিষ্ট সময়ে মাটির সঙ্গে মিশিয়ে দিলে তাকে সবুজ সার বলা হয়। ভূমির উন্নয়নকল্পে সবুজ সারের প্রয়োজনীয়তা প্রাচীনকাল থেকেই স্বীকৃত। সবুজ ঘাস ও গাছ কোমল অবস্থায় মাটির সঙ্গে মিশিয়ে দিলে মাটির গুণাগুণ বৃদ্ধি পায়।
পরিবেশের সবুজ হয়ে ওঠা ইতিবাচক। তবে কোনো এলাকার সবুজ হয়ে ওঠা অন্য এলাকার জন্য নেতিবাচকও হতে পারে। তার প্রমাণ অ্যান্টার্কটিকার সবুজ হয়ে ওঠা থেকেই পাওয়া যায়। কিছুদিন আগেই বিজ্ঞান সাময়িকী 'ন্যাচার'-এ একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে অ্যান্টার্কটিকা নিয়ে। গবেষণাভিত্তিক প্রতিবেদন অনুযায়ী, দিন দিন সবুজ হয়ে উঠছে অ্যান্টার্কটিকা। বৈশ্বিক উষ্ণতা বাড়ার জন্যই বরফের রাজ্যে এ সবুজের বিস্তৃতি; কিন্তু অ্যান্টার্কটিকার সবুজ হয়ে ওঠার কারণ ভোগাবে বাংলাদেশের মতো দেশগুলোকে, যেখানে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে ডুবে যাবে দেশের ভৌগোলিক সীমানার অনেকটা অংশ।
তবে প্রতীক হিসেবে সবুজের ব্যবহার বাড়ছেই। গত মে মাসের শেষ সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন ঘটা করে পালন করল 'সবুজ সপ্তাহ'। ব্রাসেলসে ২৭ মে পরিবেশ রক্ষার্থে অনুষ্ঠিত সম্মেলন 'গ্রিন উইক' শেষ হয়। পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি এবং বিভিন্ন প্রাকৃতিক শক্তির সঠিক ব্যবহারের ওপর জোর দিতেই এ সবুজ সপ্তাহের আয়োজন করেছে ইউরোপীয় ইউনিয়ন। নানা সংস্কৃতিতে সবুজের ধরন অনুযায়ী পরস্পরবিরোধী অবস্থান থাকলেও পরিবেশ ও প্রাণের প্রতীক হয়েই টিকে থাক সবুজ।
 

No comments

Powered by Blogger.