ব্রিটেনে বাড়ছে মুসলমান by জহির উদ্দিন বাবর

ব্রিটেনে ইসলাম গ্রহণকারীর সংখ্যা লাখের কোটা পেরিয়েছে। এ পর্যন্ত ইসলামের ছায়ায় যারা আশ্রয় নিয়েছেন তাদের বেশিরভাগই শ্বেতাঙ্গ তরুণী। ২০১১ সালের এক জরিপে উলেল্গখ করা হয়, ব্রিটেনে ইসলাম গ্রহণকারীদের শতকরা ৭০ ভাগের বেশি শ্বেতাঙ্গ মহিলা। তাদের গড় বয়স ২৭। গত দশ বছরে ইসলাম গ্রহণের এ সংখ্যা দ্বিগুণ হয়েছে।


পশ্চিমা সংস্কৃতির ভোগবিলাস আর অনৈতিক জীবনধারায় তারা অতিষ্ঠ হয়ে ইসলামের দিকে ফিরে আসছেন বলে জরিপে উলেল্গখ করা হয়েছে।
ফেইথ ম্যাটারস নামক একটি গবেষণা প্রতিষ্ঠান তাদের সাম্প্রতিক স্টাডির পর জানিয়েছে, গ্রেট ব্রিটেন ইসলামীকরণের দিকে এগোচ্ছে। বেশিরভাগ নওমুসলিম তাদের নতুন এ ধর্ম বিশ্বাসকে ধারণ করে ব্রিটেনে বসবাস করতে তেমন কোনো অসুবিধার মুখোমুখি হচ্ছেন না। ফেইথ মেটার তাদের এ রিপোর্টে আরও উলেল্গখ করে, গত বছর ব্রিটেনে মোট ৫ হাজার ২০০ জন পুরুষ ও মহিলা ইসলাম গ্রহণ করেছেন। তাদের মধ্যে এক হাজার ৪০০ জন শুধু লন্ডনেই ইসলাম গ্রহণ করেছেন।
২০০১ সালে ব্রিটেনে ইসলাম গ্রহণকারীর (নওমুসলিম) সংখ্যা ছিল ৬০ হাজার। গত দশ বছরে ইসলামের নামে অনেক সন্ত্রাসী কর্মকাণ্ড হয়েছে। এর ভেতরে ২০০৫ সালের ৭ জুলাই লন্ডনে বোমা হামলাও রয়েছে। তবে ইসলামের চরমপন্থায় বিশ্বাসীদের মাঝে নওমুসলিমদের সংখ্যা খুবই কম। সোয়ানসি ইউনিভার্সিটির কেভিন ব্রিক সম্প্রতি নওমুসলিমদের মধ্যে একটি জরিপ চালান। তিনি জানান, নওমুসলিমরা ভোগবাদ ও নৈতিক অবক্ষয়তাকে সমাজের খারাপ দিক হিসেবে উলেল্গখ করে ইসলামকে এর বিকল্প হিসেবে ধারণ করেছেন। নওমুসলিম মহিলাদের প্রতি দশজনের নয়জনই বলেছেন, ইসলাম গ্রহণ করার পর তারা শালীন পোশাক ও নিয়মিত স্কার্ফ পরেন। নওমুসলিমদের শতকরা পাঁচজন বোরকা পরিধান করেন।
স্কটল্যান্ডে ২০০১ সালের আদমশুমারির তথ্যের ভিত্তিতে এই গবেষণা চালানো হয়েছে। এ ক্ষেত্রে গবেষকরা লোকজনকে জিজ্ঞাসা করে জেনেছেন যে, কোন ধর্মে তাদের জন্ম। উত্তরের সঙ্গে আদমশুমারির তথ্য মিলিয়ে ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টি নির্ধারণ করা হয়েছে। পরে স্কটল্যান্ডের ওই তথ্যকে পুরো ব্রিটেনের ওপর আরোপ করা হয়েছে। এর ভিত্তিতে পাওয়া যায়, ২০০১ সালে ব্রিটেনে মোট ৬০ হাজার ৬৯৯ জন ধর্মান্তরিত মুসলিম ছিলেন। এরপর গবেষকরা বিভিন্ন মসজিদে জরিপ করে বের করার চেষ্টা করেন, গত এক বছরে কতজন নতুন করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। সে হিসাবে রাজধানী লন্ডনে গত এক বছরে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন প্রায় এক হাজার ৪০০ জন। এর ভিত্তিতে গড় হিসাব করে সারাদেশে এক বছরে ইসলাম ধর্ম গ্রহণের হার দাঁড়ায় পাঁচ হাজার ২০০ জন। সে তুলনায় জার্মানি ও ফ্রান্সে প্রতিবছর ইসলাম ধর্ম গ্রহণকারীর সংখ্যা প্রায় চার হাজার। ফেইথ ম্যাটারসের পরিচালক ফাইয়াজ মুঘল জানিয়েছেন, ইসলাম ধর্ম গ্রহণকারীর সঠিক হিসাব নির্ণয় করা বড়ই দুরূহ ব্যাপার। তিনি বলেন, 'আদমশুমারির তথ্য, স্থানীয় কর্তৃপক্ষ ও মসজিদগুলোতে জরিপের মাধ্যমে চেষ্টা করা হয়েছে যতটা সম্ভব সঠিক সংখ্যা জানার।'
মাত্র তিন দশক আগেও ইউরোপে মুসলমানরা ছিল অখ্যাত। তাদের দেখা হতো সন্দেহের চোখে। কিন্তু মুসলমানরা তাদের অবস্থান গড়ে তোলার ক্ষেত্রে সফল হয়েছেন। এমনকি তারা তাদের ভোটে ব্রিটেনের পার্লামেন্টে নিজেদের সদস্য নির্বাচিত করেছেন। বর্তমানে ওলামায়ে কেরাম এবং দাওয়াত ও তবলিগের প্রতিনিধি দল ব্যাপকহারে ইউরোপ সফর করছেন। মুসলমানরা তাদের সভা-সমাবেশে অত্যন্ত আগ্রহের সঙ্গে শরিক হচ্ছেন। ইসলামী সাহিত্য এবং কোরআনের তরজমা পড়ার প্রবণতা আগের চেয়ে কয়েকগুণ বেড়ে গেছে। এসব কিছু পশ্চিমা বুদ্ধিজীবী ও সাধারণ জনগোষ্ঠীর মাঝে অভাবনীয় প্রভাব ফেলছে। বিশ্বব্যাপী ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে বিরূপ প্রচারণা প্রতিকূলতা সত্ত্বেও কেন অনেকেই ইসলামের ছায়াতলে আসছেন_ এটি একটি বিস্ময়। তাহলে কি ইংরেজ লেখক ও দার্শনিক জর্জ বার্নার্ড শ'র ঐতিহাসিক উক্তিই বাস্তবতা লাভ করতে যাচ্ছে! তিনি বলেছিলেন, 'আগামী শতকে দুনিয়ার সব ধর্ম নিশ্চিহ্ন হয়ে যাবে শুধু ইসলাম ছাড়া। কারণ, এটিই একমাত্র ধর্ম যা সময়ের সব প্রয়োজন পূরণ করে।'
zahirbabor@yahoo.com
 

No comments

Powered by Blogger.