প্রাকৃতিক দুর্যোগ-উপকূলীয় নারীর বিপন্ন্নতা by অদিতি ফাল্গুনী

ঠিক আমাদের পাঠ্যপুস্তকে এই কবিতাটি ছিল না। কিন্তু কৈশোরেই বড় ভাইবোনদের সিলেবাস থেকে পড়ে ফেলেছিলাম বিখ্যাত ইংরেজি কবিতা ‘দ্য স্যান্ডস অব ডি’ বা ‘ডি নদীর বালুচরে’। ঝড় আসার প্রাকমুহূর্তে মেরি নামের এক কৈশোরোত্তীর্ণ তরুণীকে তার কৃষক পরিবার থেকে বারবার বলা হয় ডি নদীর তীর থেকে তাদের গবাদিপশুগুলো নিয়ে আসতে।


মেরি যায় ঠিকই, কিন্তু ক্ষুধিত ঝড় ও জলোচ্ছ্বাসে সে আর ফিরে আসে না। বেশ কিছুদিন পর জেলেরা বিস্মিত হয়ে দেখে নদীর স্রোতে অদ্ভুত সোনালি স্যামন মাছের উজ্জ্বলাভা। আরও কাছে গিয়ে তারা দেখতে পায় আসলে এই উজ্জ্বলাভা এক মৃত তরুণীর দীর্ঘ, সোনালি কেশদাম। কবিতাটি শেষ হয় ডি নদীর বালুচরে মেরি নামের সেই মৃত মেয়েটির গবাদিপশুকে ডাকার অলৌকিক ধ্বনি আজও প্রতিধ্বনিত হওয়ার বয়ানে।
২০০৭ সালে বাংলাদেশের উপকূলীয় এলাকা, বিশেষত পটুয়াখালী ও বরগুনা, বরিশাল, খুলনা ও বাগেরহাটের বেশ কিছু উপজেলা, ইউনিয়ন ও গ্রামে সামুদ্রিক জলোচ্ছ্বাস ‘সিডর’-এ সাড়ে তিন হাজার মানুষ মারা যায়। ক্ষতিগ্রস্ত হয় বিপুল পরিমাণ শস্য, গাছগাছালি ও প্রাণিসম্পদ। মৃতদের মধ্যে নারী ও শিশুই ছিল বেশি। পরবর্তী সময়ে বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ও গণমাধ্যমের নেওয়া এলাকার ক্ষতিগ্রস্ত নারী ও পুরুষদের সাক্ষাৎকার ও মাঠভিত্তিক জরিপ ও গবেষণালব্ধ তথ্য-উপাত্ত থেকে জানা যায়, দুর্যোগে মেয়েদের অধিকতর হারে মৃত্যুর প্রধান কয়েকটি কারণ হলো: প্রথমত, ঝড় বা জলোচ্ছ্বাসের সময় গ্রামীণ বাঙালি নারীর দীর্ঘ চুল, শাড়ির আঁচল বা ওড়না আটকে গেছে দুর্যোগে উপড়ে যাওয়া বড় বড় গাছের সঙ্গে। ফলে সে সাঁতার জানলেও পোশাক ও চুলের কারণে গাছপালার বাধা সরিয়ে সাঁতরে নিরাপদ স্থানে যেতে পারেনি। দ্বিতীয়ত, উপকূলীয় এলাকায় সিডরের সময় পুরুষেরা নিরাপদ স্থানের সন্ধানে যাওয়ার সময় বাড়ির নারীদের সঙ্গে না নিয়ে তাদের বাড়ির গবাদিসম্পদ রক্ষণাবেক্ষণ করতে বলেছে। যেসব ক্ষেত্রে পুরুষেরা বাইরে কাজে ছিল, সেসব স্থানেও নারী নিজেই ‘ঘরের লক্ষ্মী’ হিসেবে বাড়ির ধান, গরু-ছাগল বা সম্পদ রক্ষার্থে ঘরে রয়ে গেছে। তৃতীয়ত, অনেক নারী এই কারণেও ধেয়ে আসা জলোচ্ছ্বাসের মুখে বাড়ি ছাড়েনি যে বাড়ির পুরুষেরা কাজের কারণে তখনো বাইরে। এবং পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া তারা যেহেতু বাইরে বের হতে পারে না, সেহেতু ঘরে বসে প্রলয়ংকরী প্রকৃতির হাতে অন্ধ আত্মসমর্পণ বা জীবন বিসর্জনকেই তারা তাদের নিয়তি হিসেবে মেনে নিয়েছে।
সিডরের পর থেকে অ্যাকশন অ্যাগেইনস্ট হাঙ্গার, সেভ দ্য চিলড্রেন, সংগ্রাম, হিড বাংলাদেশ, কোডেক প্রভৃতি উন্নয়ন সংস্থা সাধারণ উপকূলীয় বাসিন্দাদের দুর্যোগকালীন প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। বিশেষত মেয়েদের শেখানো হচ্ছে ঝড় বা সামুদ্রিক জলোচ্ছ্বাসের সময় চুল শক্ত করে খোঁপা বেঁধে, কাপড়ে মুড়ে নিতে, যাতে গাছের ডালে চুল আটকে না যায়। এরকম প্রশিক্ষণ বাংলাদেশের উপকূলীয় নর-নারীর জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। গত ১১ এপ্রিল ইন্দোনেশিয়ায় সুনামি ও ঢাকায় ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে বরগুনায় একটি ১৮ ফুট উঁচু সুনামি বা জলোচ্ছ্বাস ধেয়ে আসার আশঙ্কা ছিল। পেশাগত সূত্রে সেই রাতে আমি বরগুনায়। তার আগে তিন-চার দিন বরগুনা শহর ছিল বিদ্যুৎ ও পানির সংযোগবিহীন। ১০ এপ্রিল রাতে বেশ বড় একটি ঝড় হয়ে গেছে। ১১ এপ্রিল দুপুর থেকেই শহরের সর্বস্তরের মানুষের মধ্যে সুনামির আতঙ্ক ছড়িয়ে পড়ে। সন্ধ্যায় আমার একতলা আবাসস্থলে মোমের আলোয় ব্যাগ গোছানো শুরু করতে হলো। সুনামি আসার আগেই তিনতলা অফিসে গিয়ে যেন আশ্রয় নেওয়া যায়। ঠিক সে সময়ই অফিস থেকে আবার মুঠোফোনে ক্ষুদেবার্তা এল যে আসন্ন সুনামি বাংলাদেশের উপকূলীয় এলাকা ত্যাগ করেছে।
এ কথাগুলো এ কারণে বলা যে সারা দেশের নানা স্থানে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া মাঝারি স্তরের একাধিক ভূকম্পন, ইন্দোনেশিয়ার সাম্প্রতিক জলোচ্ছ্বাস ও বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের উপকূলীয় এলাকায় যেকোনো মুহূর্তে বড় দুর্যোগের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। ২০০৭-এ ‘সিডর’ ও ২০০৯-এ ‘আইলা’র পর এই আশঙ্কা আরও প্রবল। কাজেই উপকূলীয় মানুষ ও বিশেষত নারীর জীবন রক্ষার কথা ভাবতে হবে আমাদের সবাইকে।
বাংলাদেশের ১৪৭টি উপজেলাসহ ১৯টি জেলার মোট ৪ দশমিক ৭২ মিলিয়ন হেক্টর জমি উপকূলীয় এলাকার অন্তর্গত। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ২০০৩-এর পরিসংখ্যানমতে, উপকূলীয় এলাকায় মোট তিন কোটি ৫৮ লাখ জনসংখ্যার মধ্যে এক কোটি ৭৯ লাখ পুরুষ, আর এক কোটি ৭১ লাখ নারী। ২০১৫ সাল নাগাদ উপকূলে মোট নারী জনসংখ্যা হবে দুই কোটির বেশি। জন্মের পরপরই মেয়েশিশুর মৃত্যুর হার ছেলেশিশুর চেয়ে বেশি। নারীর প্রসব-পূর্ববর্তী ও পরবর্তী জটিলতা, প্রসবকালীন চিকিৎসার অভাব, বাল্যবিবাহ, নিম্নতর পুষ্টিমান ও অধিকতর মৃত্যুহারও উপকূলীয় এলাকায় যথারীতি বিদ্যমান। বাংলাদেশের পাঁচ কোটি ৩৫ লাখ শ্রমশক্তির ৩৩ শতাংশই আসে উপকূলীয় এলাকা থেকে, যার ৩৭ শতাংশই নারী। তারা প্রায় ক্ষেত্রেই মজুরিবিহীন বা খুব অল্প মজুরিতে কাজ করে। সারা দেশে যেখানে ‘প্রবল শিশু অপুষ্টি’র হার ৫ শতাংশ, সেখানে উপকূলীয় এলাকায় এই হার ৬ শতাংশ। প্রবল অপুষ্টির শিকার মেয়েশিশু ৮ শতাংশ, ছেলেশিশু ৪ শতাংশ (বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও ইউনিসেফ, ২০০১)।
১৮ এপ্রিল ঢাকা থেকে পটুয়াখালী হয়ে বরগুনা যাওয়ার পথে আমতলী নদীর ফেরিঘাটে একটি চায়ের দোকানে আলাপ হলো সিতারা বেগমের সঙ্গে। সিডরের সময় তাঁর মৎস্যজীবী স্বামী সমুদ্রে ছিলেন। আর ফেরেননি। হারিয়েছেন দুই বোন ও এক সন্তানকেও। বেঁচে আছেন তিনি আর তাঁর দুই কিশোর ছেলে। নারী হয়েও দিনমজুরি করেন তিনি। কিশোর দুই ছেলে রিকশা চালিয়ে আর মাছ ধরে সংসারে সাহায্য করছে। ‘মোগো এই অ্যালকা ঝড়-তুফানের অ্যালকা। এক একডা তুফান আয়ে আর কত্ত মায়ের কোল খালি হয়! ব্যাবাক পরিবার পথে বসে! শুনছি, এই বচ্ছর আবার বড় ঝড় কি তুফান আইতে পারে। তহন মোগো কি হইবে আনে?’
গত ২০০ বছরে অন্তত ৭০টি বড় সাইক্লোন বা ঘূর্ণিঝড়ের আঘাত সওয়া উপকূলবাসীর জন্য প্রায়োগিক স্তরে দুর্যোগ প্রতিরোধে আরও কার্যকর ভূমিকা রাখতে সরকার, দাতা গোষ্ঠী, দেশি-বিদেশি সাহায্য ও উন্নয়ন সংস্থাগুলোকে আরও সৃজনশীল ও বলিষ্ঠভাবে কাজ করার বিষয়টি ভেবে দেখতে অনুরোধ জানাই।
অদিতি ফাল্গুনী: লেখক ও উন্নয়নকর্মী।

No comments

Powered by Blogger.