বাজারে নতুন

রবীন্দ্রনাথ, এই সময়ে সম্পাদনা: আনিসুজ্জামান প্রকাশক: প্রথমা প্রকাশন দাম: ৪০০ টাকা জন্মলাভের দেড় শ বছর পর এবং তিরোধানের সত্তর বছর পর রবীন্দ্রনাথ আমাদের জন্য কতটা প্রাসঙ্গিক, তা নিয়ে আয়োজন ছিল প্রথম আলোর উদ্যোগে এক সেমিনারের।


এই সেমিনারের উদ্দেশ্য: রবীন্দ্রনাথের মতো সৃষ্টিশীল ও মননশীল প্রতিভা—যাঁর ভাবনাচিন্তা ও প্রকাশভঙ্গির ক্রমাগত বদল হয়েছে—নানা দিক থেকেই তাঁকে অবলোকন করা দরকার। এই আলোচনাচক্র থেকে এ কথাই বিশেষভাবে উঠে এসেছে।

বিষয়: রবীন্দ্রনাথ
লেখক: নিত্যপ্রিয় ঘোষ
প্রকাশক: গাঙচিল
দাম: ১০০০ টাকা
১৯৭৭ থেকে ২০১১ সাল পর্যন্ত নিত্যপ্রিয় ঘোষ রবীন্দ্রনাথকে নিয়ে বাংলায় যে প্রবন্ধগুলো লিখেছেন, তার স্থান পেয়েছে এই গ্রন্থে। ‘স্বভাবত স্বতন্ত্র রবীন্দ্রনাথ’নেওয়া হয়েছিল রবীন্দ্রনাথের সমসাময়িক মনীষীদের সঙ্গে রবীন্দ্রনাথ সম্পর্কে বিশ্লেষণ থেকে। ‘মুক্ত একক রবীন্দ্রনাথ’-এ নেওয়া হয়েছিল মার্ক্সবাদী নন্দনতত্ত্বের পরিপ্রেক্ষিত বিষয়ে রবীন্দ্রনাথ বিষয়ে প্রবন্ধগুলো। এভাবে বেশ কিছু প্রবন্ধ এই গ্রন্থে সন্নিবেশিত হয়েছে।

সংস অব ব্লাড অ্যান্ড সোর্ড
লেখক: ফাতিমা ভুট্টো
প্রকাশক: জোনাথন কেইপ
দাম: ৯৯৮ টাকা
করাচিতে ১৯৯৬ সালে যখন পুলিশের গুলিতে নিহত হন বাবা মির মুর্তজা, তখন ফাতিমার বয়স ১৪, সংস অব ব্লাড অ্যান্ড সোর্ড তাঁর চোখ দিয়ে দেখা বাবার জীবন। তাঁর অতি চমৎকার সাবলীল ভাষায় পাকিস্তানের রাজনীতি ও দুর্নীতির চিত্র ফুটে উঠেছে এই বইয়ে। ৩১ বছরে ভুট্টো পরিবারের চারজন গুরুত্বপূর্ণ সদস্য প্রাণ হারান। এবং তাঁদের প্রত্যেকের জীবন সংহারের পেছনে কাজ করেছে পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্ব, উচ্চাভিলাষ।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
রঙ
বাংলাদেশের জনপ্রিয় শিল্পীদের তালিকায় রয়েছেন হাবিব ওয়াহিদ ও ন্যান্সি। তরুণ প্রজন্মের কাছে অতি পরিচিত দুটি নাম। দুজনেরই গাওয়া বিভিন্ন গান দারুণ জনপ্রিয়তা পেয়েছে। একসঙ্গে গাওয়া অ্যালবামও সমান তালে জনপ্রিয় হয়েছে। সম্প্রতি এই দুই সংগীতশিল্পীর রঙ নামের একটি অ্যালবাম বাজারে এসেছে। অ্যালবামটিতে গানের মধ্যে ভিন্নতা পাওয়া যাবে। মোট নয়টি গান রয়েছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
সপ্তপদী
পরিচালক: অজয় কর
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস সপ্তপদী অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্র। অনেক পুরোনো ছবি হলেও এখনো এই চলচ্চিত্র দর্শকদের ভালো লাগবে। শহরে চিকিৎসাশাস্ত্রে পড়তে আসে কালাচাঁদ। নাম পরিবর্তন করে কৃষ্ণান্দু নামে। অল্প দিনেই সে বিখ্যাত হয়ে যায়। রিনাকে ভালোবেসে সে হিন্দুধর্ম থেকে খ্রিষ্টধর্ম গ্রহণ করে। রিনা এটা মানতে পারে না। কৃষ্ণান্দু গ্রামে গ্রামে চিকিৎসা করে বেড়ায়। একদিন হঠাৎ দেখা হয় রিনার সঙ্গে।

ওয়ার হর্স
পরিচালক: স্টিভেন স্পিলবার্গ
ডার্টমুরের এক কৃষক প্রবল অভাবের মধ্যেও হাল চাষের জন্য ঘোড়া না কিনে, কিনে আনলেন উঁচু জাতের ঘোড়া। ছেলে আলবার্টের সঙ্গে দারুণ সখ্য গড়ে উঠল ওই ঘোড়ার। আলবার্ট ঘোড়াটির নাম দিল জোয়ি। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নানা ঘটনার মধ্য দিয়ে জোয়ির স্থান হলো জার্মানদের আস্তাবলে। যুদ্ধের শেষ পর্যায়ে জোয়ির সঙ্গে নাটকীয়ভাবে দেখা হলো আলবার্টের। যুদ্ধে সে এখন অন্ধ, কিন্তু জোয়িকে সে ঠিকই চিনল।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.