আলুচাষিরা বিপাকে

উৎপাদিত আলু নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। একদিকে বাজারে দাম নেই, অন্যদিকে উৎপাদিত আলু সংরক্ষণের কোনো ব্যবস্থা নেই। যেখানে আলু সংরক্ষণ করা হবে, সেই কোল্ড স্টোরেজে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখা হবে, এমন নিশ্চয়তাও পাওয়া যাচ্ছে না। সব মিলিয়ে আলুচাষিরা এবার বেশ সমস্যায় আছেন।
এবার দেশে প্রচুর আলু উৎপাদিত হয়েছে। আর সে কারণেই আলুচাষিরা বিপদে পড়েছেন। সংরক্ষণ করার মতো প্রয়োজনীয় ব্যবস্থার অভাবে তাঁদের খুবই কম দামে আলু বিক্রি করতে হচ্ছে। এতে তাঁদের উৎপাদন খরচও উঠে আসছে না। তাঁরা নিজেরাও সংরক্ষণ করতে পারছেন না। কারণ আলু সংরক্ষণের বিশেষ পদ্ধতি আছে। আলু সংরক্ষণের জন্য প্রয়োজন নির্দিষ্ট মাত্রার আলো ও তাপ, যা স্বাভাবিকভাবে পাওয়া সম্ভব নয়। এর জন্য প্রয়োজন কোল্ড স্টোরেজ। কিন্তু আমাদের দেশে কোল্ড স্টোরেজের সংখ্যা খুবই কম। এ বছর কোল্ড স্টোরেজের ধারণক্ষমতার তুলনায় অনেক বেশি আলু উৎপাদিত হয়েছে। স্বাভাবিক কারণেই আলু সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজগুলোতে জায়গা পাওয়া যাচ্ছে না। দেশের বিভিন্ন স্থানে চাষিরা আলু নিয়ে বিক্ষোভ করেছেন। বাজারে আলু ফেলে দিয়ে নষ্ট করে, আলু পশুখাদ্য হিসেবে ব্যবহার করে তাঁদের ক্ষোভ প্রকাশ করেছেন চাষিরা। আবার এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীও এই সুযোগটি কাজে লাগিয়েছে। আলুচাষিদের অসহায়ত্বের সুযোগ নিয়েছেন তাঁরা।
এমন অবস্থা থাকলে ভবিষ্যতে চাষিরা শুধু আলু নয়, যেকোনো ফসল উৎপাদনেই উৎসাহ হারিয়ে ফেলবেন। সে ক্ষেত্রে হয়তো আগামী বছরই আলুর উৎপাদন কমে যাবে। তখন আবার নির্ভর করতে হবে আমদানির ওপর। চাষিদের উৎপাদনে যেমন উৎসাহ দিতে হবে, তেমনি তাঁদের উৎপাদিত পণ্য সংরক্ষণেরও যথাযথ ব্যবস্থা করতে হবে। বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগেও প্রচুর কোল্ড স্টোরেজ তৈরি করতে হবে। বেসরকারি উদ্যোক্তাদের কোল্ড স্টোরেজ তৈরিতে প্রয়োজনীয় সহযোগিতা দিতে হবে। একই সঙ্গে নিশ্চিত করতে হবে বিদ্যুৎ সরবরাহের বিষয়টি। উৎপাদনের সঙ্গে সংরক্ষণের বিষয়টি অঙ্গাঙ্গিভাবে জড়িত।
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে আমাদের বর্ধিত উৎপাদনের কোনো বিকল্প নেই। কিন্তু সংরক্ষণের অভাবে সেই উৎপাদন নষ্ট হয়ে গেলে সেটা আমাদের জন্যই ক্ষতির কারণ হবে। কাজেই উৎপাদন বৃদ্ধির পাশাপাশি উৎপাদিত কৃষিপণ্য সংরক্ষণের সব ব্যবস্থা নিশ্চিত করতে হবে। আলুচাষিরা এবার যে বিপাকে পড়েছেন, তা থেকে তাঁদের উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সম্ভাব্য ক্ষেত্রে ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে।

No comments

Powered by Blogger.