দুই ছক্কা পাঁচ! by সামীউর রহমান

সেই এক বছর পুরনো তারিখ। সেই একই প্রযোজনা প্রতিষ্ঠান। সেই একই পরিচালক। একই সংগীত পরিচালক। পাল্টেছে কেবল কাহিনী আর ছবির নাম। নতুন এই ছবিতে 'ব্যান্ড বাজা বারাত'-এর পর সেই আনুশকা শর্মা আবারও জুটি বেঁধেছেন রণবীর সিংয়ের সঙ্গে। কাল মুক্তি পাচ্ছে আলোচিত এই জুটির নতুন ছবি 'লেডিস ভার্সেস রিকি বেল'। 'ব্যান্ড বাজা বারাত'-এর সেই সাফল্য কী আবারও মিলবে এই ছবিতে? লিখেছেন সামীউর রহমান


দুই ছক্কা পাঁচ, লুডুর সবচেয়ে বড় দান। রণবীর সিংয়ের জীবনটা কি লুডুর অঙ্কেই চলবে? মার্কিন মুলুকের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রি আছে মুম্বাইয়ের এই তরুণের। কিন্তু স্বপ্ন চলচ্চিত্রে অভিনয় করার। বিজ্ঞাপনের কপি রাইটিং, পরিচালকের সহকারী, নানা ভূমিকায় মিডিয়া ভুবনে ঘোরাঘুরির পর যশ রাজ ফিল্মসের 'ব্যান্ড বাজা বারাত' দিয়ে স্বপ্নের বড় পর্দায় অভিষেক। পরিচালক মনীষ শর্মারও সেটা ছিল প্রথম ছবি। তারকা বলতে আনুশকা শর্মা। যশ রাজদের দুটি ছবিতে যাঁর পর্দা উপস্থিতি তত দিনে নজর কাড়লেও শাহরুখবিহীন আনুশকা বঙ্ অফিসে সাফল্য পাননি। কিন্তু সব জল্পনা-কল্পনা উড়িয়ে দিয়ে গত বছরের অন্যতম সেরা ও ব্যবসাসফল ছবির তালিকায় নাম লিখিয়েছিল 'ব্যান্ড বাজা বারাত'। ঠিক এক বছর পর মুক্তি পাচ্ছে 'লেডিস ভার্সেস রিকি বেল'। একই প্রযোজনা সংস্থা, একই পরিচালক, সেই একই কাহিনীকার। মূল ভূমিকায়ও সেই রণবীর আর আনুশকা, সঙ্গে তিন নতুন মুখ। অ্যাকশন রিপ্লে কি এবারও হবে?
এই এক বছরে আরব সাগরের পারের স্বপ্ন নগরীতে তারকা হওয়ার মোহে এসেছে আরো অনেক নতুন মুখ। মুক্তি পেয়েছে আড়াই শর মতো নতুন ছবি। যে রণবীর সিংকে কেউই চিনত না, ফিল্মফেয়ার ও আইফার মতো বড় আসরে সেরা নবাগত অভিনেতার পুরস্কার পেয়ে সেই রণবীর এখন আক্ষরিক অর্থেই 'বীর' হয়ে উঠেছেন। তাঁর জন্য 'দাবাঙ'-কন্যা সোনাক্ষী সিনহারও নাকি মনটা পোড়ে! কিন্তু জোর গুঞ্জন, বিট্টু আসলে শ্রুতিকেই ভালোবাসে! অর্থাৎ ব্যান্ড বাজাতে বাজাতে বাস্তবেও প্রেমে পড়ে গেছেন রণবীর-আনুশকা। সে কথা না হয় থাক ব্যক্তিগত গোপনীয়তার মোড়কে। কেমন হবে 'লেডিস ভার্সেস রিকি বেল'?
ডিসেম্বরের এই সপ্তাহেই মুক্তি পেয়েছিল আনুশকার প্রথম ছবি 'রব নে বানা দি জোড়ি'। গত বছরও 'ব্যান্ড বাজা বারাত'-এর আত্মপ্রকাশ এমন সময়ে। এবার কি আছে নতুন ছবিতে? এক নম্বরে বলা যায় গান, সালিম সুলায়মানের সুরে 'আদাত সে মজবুর' গানটা তো তরুণ প্রজন্মের ঠোঁটে ঠোঁটে। 'ঠাগলে' গানে দুজনের উষ্ণ রসায়ন নজর এড়ায়নি। 'জাজবায়' আনুশকার নাচ সতেজ করবে ক্লান্ত মন, চোখও! সুরের রসধারা অবশ্য 'ব্যান্ড বাজা বারাত'-এও ছিল, তবে কাহিনী এবার ১৮০ ডিগ্রি ঘুরে গেছে। গল্পটা উদ্যমী তরুণ বিট্টু আর শ্রুতির নয়, বরং রিকি আর ঈশিকার। রিকি সুদর্শন, রমণীমোহন। মেয়েদের ঠকানোই তার পেশা। কখনো ফিটনেস ট্রেনার সানি সিং, কখনো লাজুক, পরোপকারী ইকবাল খান, কখনো চৌকস আর্ট ডিলার দেবেন শাহ। তিন পরিচয়ে রিকি হাতিয়ে নেয় দিলি্লর এক কলেজছাত্রী ডিম্পল, লক্ষ্নৌর তরুণী বিধবা সায়রা কিংবা করপোরেট জগতে কাজ করা রায়নার টাকা। এরপর রিকি উধাও। এবার রিকিকে শায়েস্তা করতেই এই তিন তরুণী মিলে সাহায্য নেয় ঈশিকারূপী আনুশকার; কিন্তু এখানেও আছে গোপন প্ল্যান, যার শেষটা দেখা যাবে রুপালি পর্দায়।
এই ছবি দিয়েই রুপালি জগতে অনেক দিন কাটিয়ে অবশেষে পর্দায় আসছেন পরিণীতা চোপড়া। সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার চাচাতো বোন পরিণীতা অবশ্য সিনেমার সঙ্গে অনেক দিন ধরেই জড়িত। ম্যানচেস্টার বিজনেস স্কুল থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতক পরিণীতা ২০০৯ সাল থেকে কাজ করছেন যশ রাজ ফিল্মসের বিপণন ও জনসংযোগ উপদেষ্টা হিসেবে। তাঁকে দেখা যাবে দিলি্লর কলেজছাত্রী ডিম্পলের ভূমিকায়। জিটিভির প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার বিজয়ী অদিতি শর্মা অভিনয় করছেন লক্ষ্নৌর এক তরুণী বিধবার চরিত্রে। আর করপোরেট তরুণীটি হচ্ছেন '১৬ ডিসেম্বর' ছবির দীপান্বিতা শর্মা। তাঁদের সবাইকেই প্রেমের ফাঁদে ফেলবেন রণবীর, ভিন্ন ভিন্ন নাম-পরিচয়ে। তাই গোটা ছবিতে বিভিন্ন বেশে দেখা যাবে তাঁকে।
হলিউডের টিন কমেডি 'জন টাকান মাস্ট ডাই' ছবির অনুপ্রেরণা থেকে 'লেডিস ভার্সেস রিকি বেল'-এর গল্প সাজিয়েছেন 'ধুম'খ্যাত অভিনেতা ও আদিত্য চোপড়ার ছোট ভাই উদয় চোপড়া। চিত্রনাট্য লিখেছেন একসময়ের সাড়া জাগানো শিশুশিল্পী ও পরিচালক যুগল হংসরাজ। আর দর্শকদের হৃদয় লুট করতে 'লেডিস ভার্সেস রিকি বেল' প্রেক্ষাগৃহে আসছে আগামীকাল।

No comments

Powered by Blogger.