রাশিয়ায় ফের বিক্ষোভের ডাক

রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের ক্ষমতাসীন দলের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে ব্যাপক পুলিশি অভিযান ও গ্রেফতার সত্ত্বেও নতুন করে বিক্ষোভে নামছে হাজার হাজার মানুষ। মঙ্গলবার রাতভর বিক্ষোভ চলাকালে পুতিনবিরোধী ৮০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করে মস্কো দাঙ্গা পুলিশ। এদিকে নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের দেওয়ার দাবি করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মিখাইল গর্ভাচেব।


তিনি বলেন,' দেশের নেতাদের স্বীকার করতেই হবে এ নির্বাচনে কারচুপি হয়েছে। এ নির্বাচনের মাধ্যমে নিপেক্ষভাবে জনগণের ইচ্ছার প্রতি ফলন হয়নি।' খবর বিবিসি ও এএফপির। দ্য মস্কো টাইমস জানিয়েছে, রাতভর অভিযান চালিয়ে পুলিশ ৮০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। একটি বিক্ষোভ সমাবেশে সবুজ পোশাক ও হেলমেট পরা পুলিশ এবং স্বরাষ্ট্র্র মন্ত্রণালয়ের আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাত দিয়ে ইতার তাস বার্তা সংস্থা জানিয়েছে, অননুমোদিত বিক্ষোভ-সমাবেশ চালানোর সময় পুলিশ ৫৬৯ জনকে গ্রেফতার করেছে। পুতিনের নিজ শহর সেন্ট পিটাসবার্গ থেকে ২০০ বিক্ষোভকারীকে আটক করা হয়। এর আগে সোমবার ইন্টারনেট ক্যাম্পেইনে পুতিন ও নির্বাচনী ফলবিরোধী স্লোগান দিয়ে আন্দোলনের ডাক দেয় কয়েক হাজার বিক্ষোভকারী। রাশিয়ায় এ ধরনের বিক্ষোভের ঘটনা নজিরবিহীন। আন্তর্জাতিক সংগঠনগুলো গ্রেফতারের সমালোচনা করেছে। বিরোধীরা পুতিনের উদ্দেশে স্লোগান দিতে থাকে, 'ধিক তোমাদের, সব ফ্যাসিবাদী' ও 'পুতিন ছাড়া রাশিয়া চাই' ইত্যাদি।
আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রাশিয়ার মন্ত্রিসভার সাবেক সদস্য বরিস নেমতসভ ও বিরোধীদের অন্য সব দলের নেতাকর্মী। তাদের নির্বাচনে নিষিদ্ধ করা হয়েছিল। সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স একটি সূত্রের বরাত দিয়ে জানায়, ৫ শতাধিক আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে। একটি টেলিভিশনে বলা হয়েছে, রাশিয়ার ৫০টি শহরে বিক্ষোভ হয়েছে।

No comments

Powered by Blogger.