পড়ার বিষয়-হতে চাইলে ফার্মাসিস্ট by ফারজানা আক্তার

ভালো ফার্মাসিস্ট ছাড়া গুণগত মানের ওষুধ প্রস্তুত করা সম্ভব নয়। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফার্মাসি বিভাগ প্রতিষ্ঠিত হওয়ার পর বাংলাদেশে ফার্মাসি শিক্ষার সুযোগ হয়। ১৯৬৪ সাল থেকে ২০১০_ এত বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের বেশ কয়েকটি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ফার্মাসি শিক্ষা চালু করা হয়েছে। শিক্ষার গুণগত মান ও আধুনিক শিক্ষা পদ্ধতির মূল্যায়নে ড্যাফোডিল ইউনিভার্সিটি ২০০৮ সালে বাংলাদেশ ফার্মেসি


কাউন্সিলের অ্যাক্রিডিটেশন লাভ করে।\ক্যারিয়ারের সুযোগ : ফার্মেসি একটি গুরুত্বপূর্ণ বিষয়। ফার্মেসি শিক্ষা একটি পেশাদার শিক্ষাব্যবস্থা, ফার্মেসি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনকারী এবং ফার্মেসি কাউন্সিল থেকে নিবন্ধিত ওষুধ বিজ্ঞানীকে ফার্মাসিস্ট বলা হয়। ফার্মাসিস্টরা ওষুধ কোম্পানিতে ওষুধ উৎপাদন, গুণগতমান বিচার, বিপণন প্রভৃতিতে দক্ষতার সঙ্গে কাজ করেন। তারা কেমিক্যাল ইন্ডাস্ট্রিতে কেমিস্ট, এপিআই প্লান্ট কাঁচামাল উৎপাদনে কাজ করেন। বিভিন্ন হাসপাতাল ও কমিউনিটিতে কমিউনিটি ফার্মাসিস্ট হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। এ ছাড়াও সরকারি চাকরি এবং উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য খুব সহজে দেশের বাইরে যাওয়া যায়।
পড়তে হলে যা যা লাগবে :বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করে যে কেউ ফার্মেসিতে পড়তে পারবেন। তবে তাকে নিজ নিজ ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষার প্রয়োজনীয় শর্ত পূরণ করে যোগ্যতা অর্জন করতে হবে। স্বভাবিকভাবে ছাত্রছাত্রীকে রসায়ন ও জীববিজ্ঞানে ভালো দক্ষতা থাকতে হবে।
ড্যাফোডিল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগ : ফার্মাসিস্টরা মানুষের রোগমুক্তির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। একজন ফার্মাসিস্টের ভুলে কিংবা নকল ও ভেজাল ওষুধ উৎপাদন ও বিপণনের জন্য বিপন্ন হতে পারে অসংখ্য মানুষের জীবন। ফার্মাসিস্টদের তাই তত্ত্বীয় বিষয়ে দক্ষ হওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহারিক দিকে দক্ষতা অর্জনসহ উন্নত নৈতিকতা বোধসম্পন্ন হতে হবে। আর এ ব্যাপারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি খুবই সচেতন। কেননা, ফার্মাসি বিভাগে প্রয়োজনীয় সংখ্যক শ্রেণীকক্ষ, গবেষণাগার, রাসায়নিক বিকারক, আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম থাকার কারণে শিক্ষার্থীরা সেমিস্টারের শুরুতেই তত্ত্বীয় ক্লাসের সঙ্গে সঙ্গে ব্যবহারিক ক্লাসে নিয়মিত অংশ নেন। ফার্মাসি বিভাগে নিয়মিত ক্লাসের পাশাপাশি অ্যাসাইনমেন্ট, কুইজ পরীক্ষা, প্রেজেন্টেশন প্রভৃতি কার্যক্রম পরিচালনা করা হয়। শুধুই কর্মসংস্থানের জন্য শিক্ষা নয়, শিক্ষার্থীদের উন্নত মননশীলতার জন্য কিংবা নৈতিকতা বোধের উৎকর্ষ সাধনের জন্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উন্নত পরিবেশ প্রতিষ্ঠায় ও তা বজায় রাখতে সচেষ্ট এবং ফার্মাসি বিভাগ মেধাবী, দক্ষ ও উন্নত ফার্মাসিস্ট তৈরিতে সংকল্পবদ্ধ। আর এ অভীষ্ট লক্ষ্যে পেঁৗছতে যা যা প্রয়োজন তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পূরণে নিশ্চয়তা দিয়ে থাকে। মেধাবীদের জন্য রয়েছে বৃত্তির সুযোগ। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মাসি বিভাগ থেকে পাসকৃত গ্র্যাজুয়েটরা বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
যোগাযোগ : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ১০২ শুক্রাবাদ, ঢাকা।
ফোন :০১৭১৩-৪৯৩০৫০।

No comments

Powered by Blogger.