হত্যার দায় অস্বীকার করলেন আসাদ

সিরিয়ায় হাজার হাজার বিক্ষোভকারীকে হত্যার দায় অস্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তিনি বলেছেন, বিক্ষোভকারীদের দমন-পীড়ন ও হত্যার নির্দেশ দেননি। তবে ভুল হয়েছে বলে স্বীকার করেন তিনি। সহিংসতার জন্য তিনি সশস্ত্র অপরাধী গোষ্ঠীকে দায়ী করেন। সোমবার এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বাশার জানান, তিনি এ দমন অভিযানে অংশগ্রহণকারী সেনাবাহিনীর দায়িত্বে ছিলেন না।


কিছু কর্মকর্তার ভুলের কারণে এমনটি হয়েছে বলে উল্লেখ করেন তিনি। এ বিষয়ে তার কোনো অপরাধবোধ নেই উল্লেখ করে আসাদ নিজেকে নিরপরাধ দাবি করেন। সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর ৯ মাসব্যাপী দমন-পীড়নের প্রতি বিশ্ব সম্প্রদায়ের ক্রমবর্ধমান নিন্দার পরিপ্রেক্ষিতে আত্মপক্ষ সমর্থনের জন্য তিনি এসব কথা বলেন। সাক্ষাৎকারে আসাদ বলেন, আমি প্রেসিডেন্ট। আমি দেশের মালিক নই। তাই তারা আমার বাহিনী নয়। তিনি আরও বলেন, দমন অভিযানের নীতি এবং কয়েকজন কর্মকর্তার কিছু ভুলের মধ্যে পার্থক্য রয়েছে। আসাদ বলেন, আমি আমার জনগণকে রক্ষার চেষ্টা করছি। তারপরও যারা নিহত হয়েছেন আমি তাদের জন্য দুঃখিত; কিন্তু এ নিয়ে আমার মধ্যে কোনো অপরাধবোধ নেই। সিরিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ৪ হাজার মানুষ নিহত হয়েছে বলে জাতিসংঘের দাবির বিশ্বাসযোগ্যতা নেই। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মার্ক টোনার বলেন, সহিংসতা বন্ধে তার বেশ ক'টি সুযোগ ছিল; কিন্তু তিনি তা গ্রহণ করেননি। আমি মনে করি, এটা অত্যন্ত হাস্যকর যে, নিজ দেশের ওপর কোনো কর্তৃত্ব নেই দাবি করে তিনি নিজেকে এ ঘটনা থেকে আড়াল করছেন। উল্লেখ্য, জাতিসংঘের মতে_ সিরিয়ায় আসাদবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত প্রায় ৪ হাজার লোক নিহত হয়েছেন। মার্চে সিরিয়ায় বিক্ষোভ শুরু হওয়ার পর এই প্রথম আসাদ কোনো মার্কিন মিডিয়ায় সাক্ষাৎকার দিলেন। খবর : বিবিসি, এএফপির।

No comments

Powered by Blogger.