ত থ্য বি চি ত্র-হ্যাঙারের আঁতুড়কথা

মাদের পোশাক-আশাক আমরা যে বস্তুটির সঙ্গে ঝুলিয়ে রাখি, তার নাম হ্যাঙার। শক্ত তার জাতীয় বস্তু দিয়ে তৈরি এর পেটেন্ট প্রথম উদ্ভাবন করা হয় ১৮৬৯ খ্রিস্টাব্দে।\ষ অনেক ইতিহাসবিদই বিশ্বাস করেন, কাপড়-চোপড় বা কোট ঝুলিয়ে রাখার জন্য কাঠ দিয়ে তৈরি বিশেষ বস্তুটির উদ্ভাবক ও প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট থমাস জেফারসন।\ষ তবে ১৯০৩ খ্রিস্টাব্দে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে অবস্থিত তার এবং খেলনা তৈরির এক প্রতিষ্ঠানের কর্মচারি আলবার্ট জে


পার্কহাউস ও টিম্বারলেক বস্ত্র ঝুলিয়ে রাখার হ্যাঙার উদ্ভাবন করেন। অল্প সময়ের মধ্যেই সেটি অন্য শ্রমিকদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু এটি নিয়ে ব্যবসা করা সম্ভব হয়ে ওঠেনি।
ষ ১৯০৬ খ্রিস্টাব্দে মেয়র মে নামে এক ব্যক্তি মিশিগানের গ্র্যান্ড জলপ্রপাতে পুরুষদের কাপড়-চোপড় ঝুলিয়ে রাখার মতো ভি-আকৃতির এক ধরনের হ্যাঙার বিক্রি করতেন। এগুলো ফ্রাঙ্ক লয়েড রাইটের নকশায় তৈরি কিছু আসল হ্যাঙারের সঙ্গে যথেষ্ট মিল ছিল।
ষ ১৯৩২ খ্রিস্টাব্দে স্কুইলার সি. হিউলেট নতুন ধরনের হ্যাঙারের নকশা করেন। তিনি পুরু ও শক্ত এক ধরনের তার ভাঁজ করে এটি তৈরি করেন। ১৯৩৫ খ্রিস্টাব্দে এলমার ডি রজার নামে এক ভদ্রলোক এটিতে এক ধরনের নল সংযোজন করেন।
ষ বর্তমানে হ্যাঙার তৈরি করা হয় কাঠ, তার, প্লাস্টিক, রাবারসহ নানা ধরনের উপকরণ দিয়ে। কিছু কিছু হ্যাঙার আবার সাটিন দিয়ে তৈরি। সাধারণত অত্যাধুনিক দামি কাপড়-চোপড়ই এ হ্যাঙারে শোভা পায়। তবে গার্মেন্টের কাপড় ঝুলিয়ে রাখার হ্যাঙারগুলো একটু আলাদাভাবে তৈরি করা হয়। গার্মেন্টের কাপড়গুলো সাধারণত নরম ও মোলায়েম জমিনবিশিষ্ট হওয়ায় এগুলো আস্তিনহীন হ্যাঙারে ঝুলিয়ে রাখা হয়, যাতে কোনো অবস্থাতেই কোথাও ক্ষতের সৃষ্টি না হয়।
ঋতা আলম

No comments

Powered by Blogger.