মুখোমুখি প্রতিদিন-পাকিস্তান আর লেবাননের বিপক্ষের দলটা ভাঙা উচিত হয়নি

ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে দেশে ফিরেছে বাংলাদেশ। কোনো ম্যাচ না খেললেও এই দলে ছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক বিপ্লব ভট্টাচার্য। সাফ ফুটবলে কেন দলের এই অবস্থা, তা জানতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল এই গোলরক্ষকের।প্রশ্ন : সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সাতটি দলে ছিলেন আপনি। এর আগে কি কখনো দল এবারের মতো দুর্বল ছিল? বিপ্লব ভট্টাচার্য : আসলে কোচই এবার সব কিছু করেছেন।


কোচ যা চেয়েছেন ফেডারেশন থেকে কিন্তু তা-ই দেওয়া হয়েছে। আমি মনে করি, এই দলে আরো কিছু ফুটবলারকে নেওয়া যেত।\প্রশ্ন : কাকে কাকে দলে নেওয়া উচিত ছিল বলে আপনি মনে করেন?
বিপ্লব : এমিলি, মিঠুনের সঙ্গে দলে এনামুলকেও নেওয়া উচিত ছিল। এ ছাড়া মধ্যমাঠে শাকিল আর জাহিদ হোসেনকে দরকার ছিল। তাহলে আক্রমণভাগ যেমন শক্তিশালী হতো মধ্যমাঠ থেকেও আক্রমণের ধার বাড়ত। বাংলাদেশের দলটি কিন্তু পাকিস্তান আর লেবাননের সঙ্গে ভালোই খেলেছিল। কোচের সেই দলটি ভাঙা উচিত হয়নি।
প্রশ্ন : কিন্তু মাঠেও তো ফুটবলারদের উজ্জীবিত দেখা যায়নি?
বিপ্লব : কোচ আমাদের কারো ওপরই আস্থা রাখতে পারছিলেন না। মাঠে নামার আগেও কেউ জানাত না আজ কাকে খেলানো হবে। আমার মনে হয় এতে ফুটবলারা মানসিকভাবে ভেঙে পড়েছিল।
প্রশ্ন : কোচের কী করা উচিত ছিল বলে আপনি মনে করেন?
বিপ্লব : অবশ্যই কোচের ফুটবলারদের প্রতি আস্থা রাখা উচিত ছিল। শেখ জামালের সঙ্গে ভালো খেলার পর কোচ (নিকোলা ইলিয়েভস্কি) দেশে থাকতে বলে গেলেন সাফে আমাকে খেলানো হবে। কিন্তু দিলি্ল গিয়ে আমার কথা একবারের জন্য বলেনওনি। অথচ অনেক দিন ধরেই স্বপ্ন দেখছিলাম সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের এ আসরটিতে আমি খেলব। আসলে কোচ বোধহয় অনেক আগে থেকেই ভেবে রেখেছিলেন আমাকে খেলাবেন না।
প্রশ্ন : আপনি মনে কি করেন কোচ দল নিয়ে অতিমাত্রায় পরীক্ষা-নিরীক্ষা করেছেন?
বিপ্লব : অবশ্যই, আমি মনে করি কোচ দল নিয়ে অতিমাত্রায় পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ আমাদের কাছে বিশ্বকাপের মতো। অথচ ম্যাচের আগেও কোচ তাঁর একাদশ ঠিক করতে পারেননি।
প্রশ্ন : একাদশে অভিজ্ঞ ফুটবলারদের থাকা উচিত ছিল বলে মনে করেন আপনি?
বিপ্লব : আলী আশফাক এখনো কিন্তু মালদ্বীপ দলে খেলছে। পাকিস্তান দলেও অনেক অভিজ্ঞ ফুটবলার ছিল। কিন্তু আমাদের দলই শুধু অতিমাত্রায় তারুণ্যনির্ভর হয়ে গেছে।
প্রশ্ন : বাংলাদেশের কোচ কেমন হওয়া উচিত ছিল বলে আপনি মনে করেন?
বিপ্লব : এমন একজনের বাংলাদেশের কোচ হওয়া উচিত, যিনি আমাদের আবেগটা বুঝবেন। তাঁদের দেশের খেলার ধরনের চিন্তা বাদ দিয়ে আমাদের কথা চিন্তা করবেন।
প্রশ্ন : আপনি কি মনে করেন বিপ্লবের দিন ফুরিয়ে গেছে?
বিপ্লব : অবশ্যই আমি তা মনে করি না। এখনো আমার জাতীয় দলে খেলার যোগ্যতা আছে।

No comments

Powered by Blogger.