আওয়ামী লীগ : চাঁদপুর-৪, ফরিদগঞ্জ-দুই নেতা পরস্পরের সঙ্গে কথা বলেন না by ফারুক আহম্মদ,

কজন মন্ত্রীর উপস্থিতিতে একই মঞ্চে পাশাপাশি চেয়ারে বসেছেন তাঁরা। গত শনিবারের ঘটনা এটি, দুপুর ১টা থেকে বেলা ৩টা। এ দুই ঘণ্টা তাঁরা একসঙ্গে অবস্থান করলেও কেউ কারো দিকে একবারের জন্যও তাকাননি। এ বিষয়টি উপস্থিত হাজারো নেতা-কর্মীর চোখ ফাঁকি দিতে পারেনি। তাঁদের একজন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ড. মো শামছুল হক ভূইয়া, অন্যজন পরপর দুইবার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য পদে নির্বাচনে অংশ


নেওয়া সাংবাদিক মুহাম্মদ সফিকুর রহমান। দুইজনের বাড়িই ফরিদগঞ্জে। সংগঠনের ওপর সারির এমন দুই নেতার এ বৈরী সম্পর্কের কারণে স্থানীয় নেতা-কর্মীরাও এখন দ্বিধাবিভক্ত। ফলে স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপজেলা সদরে নিজস্ব কার্যালয় স্থাপন করে অনুগতদের সঙ্গে আলাপ-আলোচনা করেন। তাঁদের কেউ ভূইয়া গ্রুপ, আবার কেউ সাংবাদিক গ্রুপ।
আওয়ামী লীগ ফরিদগঞ্জ উপজেলা কমিটির সর্বশেষ কাউন্সিল হয় ২০০৫ সালের ২৮ ফেব্রুয়ারি। সে সময় সভাপতি মাহবুবুল বাশার পাটোয়ারী কালু এবং সাধারাণ সম্পাদক আবু সাহেদ সরকার নির্বাচিত হন। কাউন্সিলরদের গোপন ব্যালটে তাঁরা নির্বাচিত হন। ওই সময় তাঁদের প্রতিদ্বন্দ্বী ছিলেন সভাপতি পদে আমির আজম রেজা এবং সাধারণ সম্পাদক আবুল কাসেম কন্ট্রাক্টর। পরবর্তী সময়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করাকে কেন্দ্র করে গ্রুপিং শুরু হয়। এতে মাহবুবুল বাশার পাটোয়ারী কালু ও আবু সাহেদ সরকার জেলা আওয়ামী লীগ সভাপতি ড. মো. শামছুল ভূইয়ার পক্ষে। অন্যদিকে আমির আজম রেজা ও আবুল কাসেম কন্ট্রাক্টর মুহাম্মদ সফিকুর রহমানের পক্ষে অবস্থান নেন। উপজেলা কমিটি গঠন ও নেতৃত্ব প্রতিষ্ঠার লড়াইয়ে শুধু মূল দলই নয়, ছাত্র ও যুবলীগের স্থানীয় নেতা-কর্মীরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েন। এ নিয়ে এ পক্ষ ও পক্ষ থেকে বিক্ষোভ-মিছিল, ঘেরাও এমনকি নেতাদের অবাঞ্ছিত করার মতো ঘটনাও ঘটে। সেই অসম্পন্ন কমিটির মেয়াদ অনেক আগে পূর্ণ হলেও তা এখনো বহাল_এমনটা দাবি করা হচ্ছে। উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি হলেও পুরনোদের নিয়ে যুবলীগের কমিটি চলছে।
২০০৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে ফরিদগঞ্জ আসন থেকে মনোনয়ন লাভ করেন ড. মো. শামছুল হক ভূইয়া। কিন্তু তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে সেই নির্বাচন আর হয়নি। ২০০৮ সালের নির্বাচনে নতুন করে মনোনয়ন পান মুহাম্মদ সফিকুর রহমান। সেই নির্বাচনে মাত্র সাত হাজার ৬৯ ভোটের ব্যবধানে তিনি বিএনপির প্রার্থী লায়ন মো. হারুনুর রশিদের কাছে হেরে যান। আওয়ামী লীগ তথা মহাজোটের সংসদ সদস্য প্রার্থী মুহাম্মদ সফিকুর রহমানের অভিযোগ, জেলা আওয়ামী লীগ সভাপতি ও কিছু নেতা-কর্মীর কারণে ওই ভোটযুদ্ধে তাঁর নিশ্চিত জয় হাতছাড়া হয়েছে।
মুহাম্মদ সফিকুর রহমান কালের কণ্ঠকে বলেন, বর্তমানে ফরিদগঞ্জে আওয়ামী লীগের কমিটি নেই। কারণ পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় এবং এ নিয়ে অসন্তোষ থাকায় পাঁচ বছর আগেই দলের প্রধান সেই কমিটি ভেঙে দেন। তা ছাড়া নতুন করে কমিটি করার জন্য দীর্ঘদিন ধরে অনেক দেন-দরবার হয়েছে। কিন্তু কোনো এক অদৃশ্য শক্তির কারণে তা আর করা যায়নি। মুহাম্মদ সফিকুর রহমান আরো বলেন, ফরিদগঞ্জে সংগঠনের গতি আনতে তিনি কেন্দ্রে একটি আহ্বায়ক কমিটির নাম জমা দিয়েছেন। তিনি আশা করেন, অল্প কিছু দিনের মধ্যে তা বাস্তবায়িত হবে।
এ ব্যাপারে চাঁদপুর জেলা আওয়ামী লীগ সভাপতি ডা. মো. শামছুল হক ভূইয়া বলেন, 'আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা বাস্তবতা বিবর্জিত। তা ছাড়া বিগত সংসদ নির্বাচনে চাঁদপুরের পাঁচটি আসনের নির্বাচন নিয়ে আমাকে কাজ করতে হয়েছে। তাই দলের ক্ষতি হয় এমন কোনো কাজ করার মানসিকতা ছিল না।' তিনি ফরিদগঞ্জ উপজেলা কমিটি প্রসঙ্গে বলেন, শুধু ফরিদগঞ্জ নয়, চাঁদপুরের আটটি উপজেলা ও চারটি পৌরসভা কমিটির মেয়াদ অনেক আগেই শেষ। তিনি দাবি করেন, বর্তমান কমিটি নিয়ে কোনো কোন্দল নেই। তবে নেতৃত্ব নিয়ে প্রতিযোগিতা আছে। আর একটা বড় দলের জন্য এমন ঘটনা স্বাভাবিক।
গত সংসদ নির্বাচনের পর থেকেই ফরিদগঞ্জে এ দুই নেতা ও তাঁদের অনুসারীদের মধ্যে বিভক্তি চলছে। এ বিভক্তিতে আছেন সাংবাদিক সফিকুর রহমানের পক্ষে উপজেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক আবুল কাসেম কন্ট্রাক্টর, সিনিয়র সহসভাপতি আমির আজম রেজা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সহিদউল্লাহ তপাদারসহ ছাত্রলীগের নেতারা। অন্যদিকে ড. মো. শামছুল হক ভূইয়ার পক্ষে উপজেলা কমিটির সভাপতি মাহবুবুল বাশার পাটোয়ারী কালু, সাধারণ সম্পাদক আবু সাহেদ সরকার, জেলা পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল খায়ের পাটোয়ারীসহ যুবলীগের নেতারা।
এদিকে সম্প্রতি ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে আওয়ামী লীগের একাংশ এবং উপজেলা ও পৌর ছাত্রলীগ কমিটি ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্য জোবেদা বেগম পারুল। মুহাম্মদ সফিকুর রহমানের অনুগত বিপুলসংখ্যক নেতা-কর্মীও উপস্থিত ছিলেন। এ সময় সংসদ সদস্য পারুলের হাতে উপজেলা আওয়ামী লীগের নতুন আহ্বায়ক কমিটির তালিকা তুলে দেওয়া হয়। আহ্বায়কের তালিকায় নাম আসে জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক, বিএমএ জেলা কমিটির সভাপতি ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ডা. হারুনুর রশিদ সাগরের।

No comments

Powered by Blogger.