র ঙ বে র ঙ-রোগের কত্ত নাম!

শিল্প-সাহিত্যের মতো চিকিৎসাশাস্ত্রেও আছে তুলনার ব্যবহার। যেমন, জরায়ুকে বলা হয় উল্টানো নাশপাতির মতো, কিডনিকে বলা হয় শিমের বীজের মতো। শুধু তাই নয়, কিছু রোগের নামকরণও হয়েছে ফল বা খাবারের নামে। এর মানে এই নয়, এসব খাবার খেলে ওই রোগ হবে। মূলত ওই ফল বা খাবারের বাহ্যিক বৈশিষ্ট্যের সঙ্গে রোগাক্রান্ত অঙ্গটির বাহ্যিক মিল থাকার কারণেই এমন নামকরণ হয়েছে।


স্ট্র্রবেরি গলব্লাডার [স্ট্রবেরি পিত্তথলি] :আজকাল অনেকেরই পিত্তথলিতে পাথর হয়। সাধারণত স্বাস্থ্যবতী এবং চলি্লশোর্ধ্ব নারীরা এ রোগে বেশি ভোগেন। পিত্তথলির পাথর মূলত কোলেস্টেরল দিয়ে তৈরি। কোলেস্টেরল দানা পিত্তথলিতে খুব বেশি পরিমাণে জমলে, একটি স্ট্রবেরির গায়ের চারপাশে বীজ যেভাবে লেগে থাকে, তেমন দেখায়।
চকোলেট সিস্ট :চকোলেট মেয়েদের খুব প্রিয় একটি খাবার। চকোলেট সিস্ট হলো, ডিম্বাশয়ের এক ধরনের টিউমার। জরায়ু থেকে উৎপন্ন হয়ে এ টিউমার ডিম্বাশয়ে গেলে, এটির উপরে রজঃচক্রের সময় রক্ত জমাট বাঁধতে থাকে। তখন টিউমারটিকে চকোলেটের মতো দেখায় বলে এমন নাম!
ব্রেড অ্যান্ড বাটার পেরিকার্ডাইটিস [পাউরুটি ও মাখন পেরিকার্ডাইটিস :পেরিকার্ডাইটিস হলো হৃৎপিণ্ডের আবরণীর প্রদাহ। এটা ভাইরাস বা ব্যাকটেরিয়া জনিত কারণে হয়ে থাকে। হৃৎপিণ্ডের আবরণীর দুটি স্তর। প্রদাহ হলে দুই স্তরের মাঝখানে ফিব্রিন নামক আমিষ জমে, যা দেখতে পাউরুটিতে লাগানো মাখনের মতোই!
কলিফ্ল্লাওয়ার ইয়ার [ফুলকপি কান] :এটা কানের রোগ। হয়তো ভাবছেন, কানে ফুলকপির মতো বড় একটা জিনিস থাকবে কি করে? আসলে তা নয়। কানে যারা সবসময় খোঁচা মারে বা চুলকায়, তাদের ক্ষেত্রে একটা ক্ষত সারতে না সারতেই আরেকটা ক্ষত হওয়ায়, কানের ভেতরের অংশ ফুলকপির উপরাংশের মতোই উঁচু-নিচু হয়ে যায়।
কারেন্ট জেলি স্পুটাম [জেলি কফ] :ক্লেবসিয়েলা নামক ব্যাকটেরিয়ার আক্রমণে শ্বাসতন্ত্রের প্রদাহ হলে যদি সঠিক চিকিৎসা না করা হয়, তবে রক্ত, কফ, মৃত কোষ মিলে এমন ধরনের কফ বের হয়, যা দেখতে ঠিক জেলির মতো। যারা দীর্ঘদিন থেকে ডায়াবেটিস বা অন্য কোনো দীর্ঘমেয়াদি রোগে ভোগেন, তাদের এ ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।
হ শাহেদুজ্জামান লিংকন

No comments

Powered by Blogger.