ভালো নেই বাংলাবাজারের বই ব্যবসায়ীরা by এসএম মুন্না

ই ছাপানো, প্রকাশ ও বিক্রিকে কেন্দ্র করে সারা বছরই সরগরম থাকত বাংলাবাজার। সেই ব্যস্ততা এখন আর চোখে পড়ে না। বইপ্রেমী মানুষের সংখ্যা দিনের পর দিন কমতে থাকায় এ ব্যবসা গুটিয়ে অন্য ব্যবসায় চলে গেছেন অনেকেই। তাদের বক্তব্য, বই বিক্রি করে এখন সংসার চলে না। ধুঁকে ধুঁকে চলছে বহু দোকান। কিছুদিন আগেও যে দোকানের সুদৃশ্য তাকগুলোতে সারি সারি বই সাজানো থাকত, সেসব তাকে বইয়ের বদলে এখন কসমেটিক সামগ্রী


বা অন্য কোনো নিত্যপ্রয়োজনীয় সামগ্রী শোভা পাচ্ছে। গত দুই বছরে বই কেনার প্রবণতা আশঙ্কাজনক হারে কমেছে বলে জানান একাধিক বই বিক্রেতা। বাংলাবাজারের মোড়সহ এখানকার বেশ ক'টি গুরুত্বপূর্ণ পয়েন্টে আগে বড় বড় বইয়ের দোকান ছিল। এসব দোকান এখন বেসরকারি বিভিন্ন ব্যাংকের এটিএম বুথে পরিণত হয়েছে। অভিজাত মার্কেটগুলোর কিছু বইয়ের দোকান পরিণত হয়েছে মোবাইল ফোনের সেবাকেন্দ্রে। ব্যবসায়ীদের মতে, বাংলাবাজারের বই ব্যবসা হুমকির মুখে পড়ার কারণ হলো_ মানুষের পাঠাভ্যাস কমে যাওয়া, প্রযুক্তির বিকাশ, অসংখ্য টিভি চ্যানেল, ঘরে ঘরে কম্পিউটার, মোবাইল ফোনের সহজলভ্যতা, পাঠের আনন্দকে গুরুত্ব না দেওয়া, বই কেনার মানসিকতা গড়ে না ওঠা ও পাঠবিষয়ক সচেতনতা বাড়াতে গণমাধ্যম ও সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলোর উদ্যোগ না থাকা।
বাংলাবাজারের ফুটপাতেও আগের মতো বই বিক্রি হচ্ছে না। প্রায় দেড় যুগ ধরে ফুটপাতে বই বিক্রি করছেন সাতক্ষীরার আলমগীর হোসেন। তিনি জানান, 'আগে মানুষ অবসরে বই পড়ত। এখন ২০ টাকা দিয়ে একটি সিডি কিনে পুরো পরিবার দেখে। কেউ বই পড়ে না।'
একাধিক ব্যবসায়ী জানান, আগের মতো সব ধরনের বই ছাপার ব্যাপারে প্রকাশকদের আগ্রহ নেই। ক্রমাগত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ নানা কারণে লোকসানের কথা বিবেচনা করে সাহিত্যমূল্য রয়েছে এমন বইও ছাপাতে চাচ্ছেন না প্রকাশকরা।
বাংলাবাজার পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাবেক সভাপতি আবু তাহের বলেন, প্রতি বছরই পাঠ্যবই পরিবর্তন হচ্ছে। সে সঙ্গে খরচও বেড়ে যাচ্ছে। তাই অনেকে বইয়ের ব্যবসা ছেড়ে অন্য ব্যবসার দিকে ঝুঁকছেন। তিনি আরও বলেন, এখন সরকার পাঠ্যবই বিনামূল্যে সরবরাহ করছে। গাইড ও নোটবই বিক্রি বন্ধ। তাই ক্ষতির পাল্লা দিনের পর দিন ভারী হচ্ছে। এ কারণেও অনেকে বইয়ের ব্যবসা গুটিয়ে নিয়েছেন।
বাংলাবাজার পুরাতন বই ব্যবসা সমিতির সাধারণ সম্পাদক মাসুদ রানা বলেন, আগের মতো পুরনো বই বিক্রি হচ্ছে না। এর কারণ প্রতি বছরই পাঠ্যবই পরিবর্তন হচ্ছে। প্রতি বছর বইয়ের পাঠ্যসূচি পরিবর্তন হলে পুরনো বই বিক্রি কিছুতেই সম্ভব নয়।
 

No comments

Powered by Blogger.